Advertisement

বিশ্ব

Rafale vs JF-17 Thunder: পাকিস্তানের হাতেও এবার Rafale-এর মতো যুদ্ধবিমান দিল চিন , কতটা শক্তিশালী?

Aajtak Bangla
  • 10 Feb 2022,
  • Updated 12:36 PM IST
  • 1/11

পাকিস্তানের JF-17 Thunder ফাইটার জেটের সঙ্গে রাফালের তুলনা করা যায় না। কারণ এই ফাইটার জেটটি আমাদের দেশিয় লাইট কমব্যাট ফাইটার জেট তেজসের (LCA Tejas) সাথে প্রতিযোগিতা করতে পারে। কিন্তু রাফালের (Rafale) ভারতে আসার পর চিন ও পাকিস্তান একে অপরের সাথে ডিল করেছে। (ছবি: গেটি)

  • 2/11

পাকিস্তানি বায়ুসেনার মুখপাত্র আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে বলেছেন, পরবর্তী প্রজন্মের  JF-17 Thunder Block 3 চিন আমাদের সহযোগিতায় তৈরি করেছে। এটি ২৩  মার্চ পাকিস্তানের সামরিক কুচকাওয়াজে অন্তর্ভুক্ত হবে। চিন এই ফাইটার জেটের ট্যাক্সি টেস্ট  এবং ফ্লাইট পরীক্ষা সম্পন্ন করেছে। মার্চের শেষে প্রথম ব্যাচ পাবে পাকিস্তান। (ছবি: গেটি)
 

  • 3/11


JF-17 Thunder Block 3 হল একটি অত্যাধুনিক, লাইটওয়েট, সর্ব-আবহাওয়ায় উড়তে সক্ষম  মাল্টি-রোল ফাইটার এয়ারক্রাফট। এটি এয়ার-টু-এয়ার এবং এয়ার-টু-গ্রাউন্ড যুদ্ধের জন্য ডিজাইন করা হয়েছে। এটি যৌথভাবে পাকিস্তান অ্যারোনটিক্যাল কমপ্লেক্স (PAC) এবং চেংডু এয়ারক্রাফ্ট ইন্ডাস্ট্রি কর্পোরেশন (CAC) চিন দ্বারা তৈরি। আসুন জানা যাক রাফালে এবং JF-17 Thunder Block 3 বিশেষত্ব সম্পর্কে...(ছবি: ফ্রেঞ্চ এয়ারফোর্স)

  • 4/11

রাফালের (Rafale) রেঞ্জ কমব্যাট ব্যাসার্ধ ৩৮০০ কিমি। যুদ্ধের পরিসীমা ১৮৫০ কিলোমিটার। যেখানে JF-17 Thunder Block 3 এর রেঞ্জ ৩৫০০ থেকে ৩৮৪০ কিমি। কিন্তু যুদ্ধের পরিসর ১৫০০  থেকে ১৮০০  কিমি। এখানে রাফালের সম্ভাবনা বেশি। এর বেস স্টেশন থেকে যে দূরত্বে বিমানটি সফলভাবে আক্রমণ করতে পারে এবং ফিরে আসতে পারে তাকে কমব্যাট রেডিয়াস বলে। রাফাল প্রতি সেকেন্ডে ৩০৪.৮  মিটার গতিতে বাতাসে উঠে যায়। যদিও  JF-17 Thunder Block 3 এর আরোহণের হার প্রতি সেকেন্ডে ৩০০  মিটার। (ছবি: গেটি)

  • 5/11

রাফালে তিন ধরনের ক্ষেপণাস্ত্র থাকবে। এয়ার টু এয়ার মিটিওর মিসাইল। এয়ার থেকে গ্রাউন্ড স্কাল্প মিসাইল। তৃতীয়টি হ্যামার মিসাইল। রাফালে স্থাপিত ভিটিয়োর  মিসাইল ১৫০ কিমি, স্কাল্প মিসাইল ৩০০ কিমি আঘাত হানতে পারে।  অন্যদিকে, অল্প  দূরত্বের জন্য হ্যামার ব্যবহার করা হয়। আকাশ থেকে মাটিতে আঘাত হানতে এই ক্ষেপণাস্ত্র কার্যকর প্রমাণিত হয়। যেখানে চীনের JF-17 জেটে ৬ মোডের এয়ার টু এয়ার মিসাইল, ৫ টি মোড এয়ার টু গ্রাউন্ড মিসাইল এবং ৫ ধরনের অ্যান্টি-শিপ মিসাইল লাগানো যেতে পারে। অথবা তিনটির সমন্বয় করা যেতে পারে। (ছবি: ফরাসি বিমান বাহিনী)

  • 6/11

ভারতীয় রাফালের গতি ঘণ্টায় ২৪৫০ কিলোমিটার। অর্থাৎ শব্দের দ্বিগুণ গতি। যেখানে পাকিস্তানের জেএফ-১৭ থান্ডার ফাইটার জেটের গতি ঘণ্টায় ২৪৫০  থেকে ২৪৬৯ কিলোমিটার বলা হচ্ছে। রাফালে একটি সর্বজনীন ফাইটার বিমান। এটি পাহাড়ের নীচু স্থানে অবতরণ করতে পারে। সমুদ্রে চলাচলের সময় এটি একটি যুদ্ধজাহাজে অবতরণ করতে পারে। রাফালে চারদিকে নজরদারি রাখতে সক্ষম। অন্যদিকে, পাকিস্তানি জেট একটি বহুমুখী যুদ্ধবিমান। পাকিস্তান বা চিন এই সুবিধাগুলিতে কতটা শক্তিশালী সে সম্পর্কে কোনও তথ্য ভাগ করেনি। (ছবি: গেটি)
 

  • 7/11

ভারতীয় রাফালে একটি ১x৩০ মিমি GIAT30/M791 অটোকানন লাগানো হয়েছে যা ১২৫  রাউন্ড ম্যাগাজিনের সাথে আসে। এটি প্রতি মিনিটে ২৫০০ রাউন্ড হারে ফায়ার করতে পারে। JF-17-এ রয়েছে ১x২৩ mm GSg-23-3 মাল্টি-ব্যারেল বন্দুক। যা প্রতি মিনিটে ১৭০০  রাউন্ড হারে ফায়ার করে। (ছবি: গেটি)
 

  • 8/11

এখন আমরা যদি কোন ফাইটার জেটে অস্ত্র মেশানোর কথা বলি, তাহলে পাকিস্তানের জেএফ-১৭ অস্ত্রের আরও ভালো ব্যবহার করার ক্ষমতা আছে কিন্তু তার কাছে এ ধরনের ক্ষেপণাস্ত্র বা বোমা নেই। তারা ৫-৬টি  মিসাইলের মিশ্রণ তৈরি করতে পারেন তবে এয়ার-টু-এয়ার মিসাইল MBDA MICA EM এবং IR, MBDA Meteor, Magic নিয়ে রাফালে আকাশকে সুরক্ষিত করবে। আকাশ থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র রাফালে  বেশি। এগুলো হল MBDA Apache, MBDA Storm Shadow/Scalp-EG, AASM-Hammer, GBU-12 Paveway Series, AS-30L, Mark 82। (ফটো: গেটি)
 

  • 9/11

এছাড়া ভারতীয় রাফালে দুটি বিশেষ অস্ত্র বসানো যাবে। এগুলো হল MBDA AM 39-Exocet এয়ার-টু-শিপ মিসাইল। দ্বিতীয় পারমাণবিক ক্ষেপণাস্ত্র ASMP-A. অর্থাৎ আমাদের রাফালে পাকিস্তানি JF-17 Thunder Block 3 যুদ্ধবিমানকে নিমিষেই ধ্বংস করার ক্ষমতা রয়েছে। এর বাইরে সবচেয়ে বড় কথা হল পাইলট কীভাবে ফাইটার জেট উড়ছেন। পাইলট ঠিক থাকলে, তিনি যেকোনো ছোট বিমানের চেয়ে বড় একটি বিমানকে নামাতে পারেন। যেমন উইং কমান্ডার অভিনন্দন পাকিস্তানের এফ-১৬ গুলি করে নামিয়েছিলেন। (ছবি: ফরাসি বিমান বাহিনী)
 

  • 10/11

রাফালের দৈর্ঘ্য ৫০ফুট, ডানার বিস্তার ১৭.৩ ফুট এবং উচ্চতা৩৫.৪ ফুট। যেখানে পাকিস্তানি JF-17 এর দৈর্ঘ্য ৪৯ ফুট, একটি ডানা ১৫.৫ ফুট এবং উচ্চতা ৩১ ফুট। বিশেষ বিষয় হল রাফালে একটি সেমি-স্টিলথ ফাইটার জেট, যেখানে JF-17 নয়। রাফাল প্রায় ৫২  হাজার ফুট উচ্চতায় উড়তে পারে। যেখানে জেএফ-১৭ সার্ভিস সিলিং ক্ষমতা ৫৫ হাজার ফুট। অর্থাৎ রাফালের থেকেও বেশি উচ্চতায় যেতে পারবে। (ছবি: গেটি)
 

  • 11/11

রাফালে ১৪ টি হার্ড পয়েন্ট, অর্থাৎ অস্ত্র প্রয়োগের পয়েন্ট রয়েছে। অর্থাৎ মিসাইল ও বোমার মিশ্রণ তৈরির ক্ষমতা ভারতের বেশি। যেখানে JF-17-এ এটি মাত্র ১১, অর্থাৎ পাকিস্তান এই বিমান  অনেক মিসাইল ও বোমা জুড়তে পারে, কিন্তু মিশ্রণটি ভারতের চেয়ে বেশি তৈরি করতে পারবে না। সামগ্রিকভাবে, চিন পাকিস্তানকে একটি অত্যাধুনিক JF-17 ফাইটার জেট দিচ্ছে, তবে এটি আরোহণের হার, গতি, কামান, পারমাণবিক ক্ষেপণাস্ত্র এবং আরও অস্ত্র ক্ষমতার দিক থেকে ভারতের রাফালের চেয়ে দুর্বল। (ছবি: গেটি)

Advertisement
Advertisement