Advertisement

ভাইরাল

Electric Implant In Spinal Cord: মেরুদণ্ডে 'ইলেকট্রিক ইমপ্লান্ট'; হাঁটছেন প্যারালাইজড রোগীরাও!

Aajtak Bangla
  • 10 Feb 2022,
  • Updated 3:48 PM IST
  • 1/10

বিজ্ঞানীরা ইলেক্ট্রোড ইমপ্লান্ট বসিয়ে তিন পক্ষাঘাতগ্রস্ত ব্যক্তিকে হাঁটা ও সাইকেল চালানোর সক্ষমতা তৈরি করেছেন। বিভিন্ন দুর্ঘটনায় মেরুদণ্ডে আঘাত পেয়েছিলেন তাঁরা। বিজ্ঞানী তাদের মেরুদন্ডে একটি ইমপ্লান্ট স্থাপন করে তাদের সমস্যাকে ঠিক করেছেন। এই ইমপ্লান্ট থেকে নির্গত বৈদ্যুতিক তরঙ্গ স্পাইনাল কর্ডের বিশেষ স্নায়ুকে সক্রিয় করে।

  • 2/10

স্নায়ু সক্রিয় হওয়ার কারণে তার চারপাশের পেশী এবং তার সঙ্গে সম্পর্কিত শরীরের অন্যান্য পেশী কাজ করতে শুরু করে। যেমন, পেট, পিঠ, কাঁধ এবং পা। নেচার মেডিসিন জার্নালে এই পরীক্ষা নিয়ে তৈরি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। নরম এবং নমনীয় ইলেক্ট্রোড ইমপ্লান্টটি মেরুদণ্ডের স্নায়ুর ঠিক উপরে স্থাপন করা হয়েছিল। যা ট্যাবলেটে উপস্থিত একটি সফটওয়্যারের মাধ্যমে নিয়ন্ত্রণ করা হচ্ছিল।

  • 3/10

সফ্টওয়্যারটি পেটের ভিতরে রাখা একটি পেসমেকারের মতো ডিভাইসের সঙ্গে যোগাযোগ করে। এটি স্নায়ুর চারপাশে ইলেক্ট্রোডগুলিতে নির্দেশাবলী পাঠায়। এরপর পক্ষাঘাতগ্রস্ত ব্যক্তি প্রয়োজন অনুযায়ী কাজ শুরু করে। অর্থাৎ ট্যাবলেট দিয়ে নিজেই রোগী বা তার পরিবার হাঁটতে পারে, প্যারালাইজড ব্যক্তি চালাতে পারে। সফটওয়্যারে বলা হয়েছে কোন কাজের জন্য কী ধরনের কমান্ড দিতে হবে। সাঁতারের জন্য আলাদা, দৌড়ানোর জন্য আলাদা, সাইকেল চালানোর জন্য আলাদা। প্রতিটি কাজের জন্য বিভিন্ন উদ্দীপনা কার্যক্রম।

  • 4/10

লুসানে সুইস ফেডারেল ইনস্টিটিউট অফ টেকনোলজির (ইপিএফএল) স্নায়ুবিজ্ঞানী এবং অধ্যাপক গ্রেগোয়ার কোর্টিন একটি বিবৃতিতে বলেছেন যে তিনজন পক্ষাঘাতগ্রস্ত রোগীই এখন হাঁটতে পারেন। রান করতে পারেন. প্যাডেল করতে পারেন। সাঁতার পারেন। এমনকি আপনি আপনার নীচের পিঠের গতিবিধি নিয়ন্ত্রণ করতে পারেন।

  • 5/10

তিনজন রোগীই ২৯ থেকে ৪১ বছরের মধ্যে পুরুষ। প্রো. গ্রেগোয়ার আশা করেন যে এই ইমপ্লান্ট মহিলাদের মধ্যেও কাজ করবে। লুসান ইউনিভার্সিটি হাসপাতালের নিউরোসার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ জোসেলিন ব্লশ বলেছেন, ইমপ্লান্ট স্থাপনের পর তিনজন রোগীকেই উচ্চ পর্যায়ের প্রশিক্ষণ দেওয়া হয়েছিল। যাতে এটি ডিভাইসের সঙ্গে সেট করা যায়। তারা আদেশ অনুযায়ী তাদের পেশী সরাতে পারে। শুরুতে কোন কিছুই নিখুঁত হয় না। ক্রমশ তাঁরা তাদের অঙ্গগুলি নিয়ন্ত্রণ করতে সক্ষম হবেন। জিনিসগুলি উন্নতির সঙ্গে সঙ্গে আরও ভাল হয়। শুধু যন্ত্র কাজ করলেই হবে না, নিজের আত্মশক্তিকেও জাগ্রত করতে হবে। এর জন্য প্রশিক্ষণও প্রয়োজন।

  • 6/10

ডাঃ জোসেলিন জানান যে তিনজন রোগীর একজন মিশেল রোকাটি চার মাসের প্রশিক্ষণের পর ১ কিলোমিটার বিরতিহীন হাঁটা দেখিয়েছেন। শুধুমাত্র একটি ফ্রেমের অবলম্বন করতে হয়েছিল যাতে ভারসাম্য বজায় থাকে। এখন তিনি একটানা দুই ঘণ্টা দাঁড়িয়ে থাকতে পারেন। মিশেল রকেটির মেরুদণ্ডের কর্ড খারাপভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল।

  • 7/10

যেখানে আঘাত সবচেয়ে গুরুতর ছিল, তার পিঠের নিচের অংশ মস্তিষ্কের সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলেছিল। মস্তিষ্কের বার্তাও নিচের অংশে পৌঁছায়নি। ২০১৯ সালে একটি মোটরসাইকেল দুর্ঘটনায় আহত হন মিশেল। শরীরের নিচের অংশে তিনি কিছুই অনুভব করতে পারছিলেন না। পা থেকে নিয়ন্ত্রণও হারিয়ে গেল।

  • 8/10

মিশেল রোকাটি বার্তা সংস্থা এএফপিকে বলেছেন যে যখন প্রথমবার তার শরীরে বৈদ্যুতিক তরঙ্গ প্রবাহিত হয় এবং তিনি প্রথম পদক্ষেপ নেন, তখন তিনি খুব আবেগপ্রবণ হয়ে পড়েন। এখন এই ডিভাইসটি আমার জীবনের একটি অংশ হয়ে গেছে। আমি এখন আমার পায়ে কিছু জিনিস অনুভব করতে শুরু করছি। আমি অনুভব করি যে আমার শরীর পৃথিবীর সঙ্গে যোগাযোগ করছে। 

  • 9/10

এই নতুন ডিভাইসটি বিদ্যমান স্পাইনাল কর্ড স্টিমুলেটরগুলির উপর ভিত্তি করে। বিজ্ঞানীদের দল এই উদ্দীপকগুলিতে কিছু পরিবর্তন করে পেশীগুলিকে সক্রিয় করতে সক্ষম করেছে। যাতে মানুষ হাঁটতে পারে। তিনটি রোগীর মেরুদন্ডের দৈর্ঘ্য অনুযায়ী ইলেকট্রোড ইমপ্লান্ট করা হয়েছিল। সঠিক দৈর্ঘ্যের কারণে, বৈদ্যুতিক তরঙ্গগুলি তার মেরুদণ্ডে সঠিক পরিমাণে এবং সঠিক জায়গায় চলতে সক্ষম হয়েছিল। ডক্টর জোসেলিন ব্লোচ বলেন, এখন এই ডিভাইসটি বড় পরিসরে পরীক্ষা করা হবে। এই পরীক্ষাগুলি আমেরিকা এবং ইউরোপে সম্পন্ন হওয়ার সম্ভাবনা রয়েছে।

  • 10/10

যারা সম্প্রতি কোনো দুর্ঘটনায় পঙ্গু হয়ে গেছেন তাদের ওপর এই বিচার করা হবে। ইনজুরির পরপরই যদি বিচারও শুরু হয়, তাহলে অনেকেই দীর্ঘ বিশ্রাম পেতে পারেন। পুনরুদ্ধার দ্রুত হয়. অতীতে, প্রাণীদের উপর করা গবেষণায় দেখা গেছে যে বৈদ্যুতিক উদ্দীপনা তাদের মেরুদণ্ডকে সক্রিয় করেছে। তার ক্ষত দ্রুত সেরে যায়। তারা হাঁটা শুরু করেছে। তার প্যারালাইসিসও সেরে গেছে। এই ডিভাইসটি যদি তাড়াতাড়ি ইনস্টল করা হয় তবে রোগীরা আরও দ্রুত সুস্থ হয়ে উঠতে পারে। তারা ব্যথা থেকে মুক্তি পেতে পারেন। সে তার শারীরিক ক্রিয়াকলাপ স্বাভাবিকভাবে চালাতে পারে। লাইভসায়েন্সে এ খবর প্রকাশিত হয়েছে।

Advertisement
Advertisement