Advertisement

Pakistan Iran Tension: এবার ইরান-পাকিস্তান যুদ্ধ? সেনা মোতায়েন শুরু

Pakistan Iran Tension: দু'দেশের সীমান্তের কাছে ইরান ও পাকিস্তানের সেনা মোতায়েন করা হচ্ছে। দুই দিকে সৈন্য ও অস্ত্রের সমাগম। একদিকে ইরানের সিস্তান প্রদেশ, অন্যদিকে সীমান্তের পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশ। তৃতীয় কর্নারে আফগানিস্তান। এই স্থানে কুহ-ই-মালিক সালিহ পাহাড়ের একটি শ্রেণি রয়েছে। আর সেখানেই মুখোমুখি মোতায়েন দুদেশের সেনা। এরপর...

এবার ইরান-পাকিস্তান যুদ্ধ? সেনা মোতায়েন শুরু
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 19 Jan 2024,
  • अपडेटेड 1:54 PM IST

Pakistan Iran Tension: ৯০৯ কিলোমিটার দীর্ঘ দু'দেশের সীমান্তের কাছে ইরান ও পাকিস্তানের সেনা মোতায়েন করা হচ্ছে। দুই দিকে সৈন্য ও অস্ত্রের সমাগম। একদিকে ইরানের সিস্তান প্রদেশ, অন্যদিকে সীমান্তের পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশ। তৃতীয় কর্নারে আফগানিস্তান। এই স্থানে কুহ-ই-মালিক সালিহ পাহাড়ের একটি শ্রেণি রয়েছে।

এখানে রয়েছে পাহাড়ের চূড়া। দক্ষিণ-পশ্চিমে তাহলাব নদী আছে। পূর্ব পাশে মাশকিল নদী। দক্ষিণ দিকে নাহং নদী। পাহাড় পেরিয়ে আপনি এখান থেকে গোয়াদর উপসাগর এবং ওমান উপসাগরে পৌঁছাতে পারেন।এই এলাকা বরাবরই ইরান, আফগানিস্তান এবং পাকিস্তানের মধ্যে বিরোধপূর্ণ ছিল।

সেটা ইতিহাসের বিষয় হোক বা বর্তমানের। ১৮ শতকে, ব্রিটিশ সরকার ভারতের বেশিরভাগ অংশ দখল করেছিল। পাকিস্তান তখন ভারতের অংশ ছিল। তারপর ১৮৭১ সালে, ব্রিটিশ সরকার এবং ইরানের মধ্যে সীমানা সংক্রান্ত একটি চুক্তি হয়।

এই সীমান্তে জঙ্গিদের টার্গেট আছে, তারা হামলা চালিয়ে যাচ্ছে
ভারতের স্বাধীনতার পর পাকিস্তান আলাদা হয়ে যায়। পাকিস্তান ১৯৫৮-৫৯ সালে ইরানের সঙ্গে সীমানা নির্ধারণ করে। মাটিতে স্তম্ভ স্থাপন। ২০২৩ সালের জুনে, এই সীমান্তের কাছে একটি সন্ত্রাসী হামলা হয়েছিল। এতে পাকিস্তান বর্ডার পাহারা বাহিনীর কয়েকজন সৈন্য নিহত হয়। এর কয়েকদিন আগে একই সীমান্তে ইরানের দিকে সন্ত্রাসী হামলা হয়, যাতে পাঁচ ইরানি সীমান্ত সেনা নিহত হয়।

উভয় দেশই সীমান্তে দীর্ঘ ও বিপজ্জনক ফেন্সিং তৈরি করেছে
ইরান ২০১১ সালে তার সীমান্তে বেড়া দেওয়ার কাজ শুরু করে। যেখানে রয়েছে ৩ ফুট মুচি ও ১০ ফুট উঁচু কংক্রিটের দেয়াল। যার চারপাশে স্টিলের রড দিয়ে দুর্গ তৈরি করা হয়েছে। তাফতান থেকে মান্দ পর্যন্ত ৭০০ কিলোমিটার জুড়ে এই প্রাচীর তৈরি করা হয়েছে। পাকিস্তান ২০১৯ সালে বেড়া দেওয়া শুরু করে। জানুয়ারী ২০২২ এর মধ্যে, পাকিস্তান তার সীমান্তের ৯০ শতাংশ বেড়া দিয়ে আচ্ছাদিত করেছিল। এ ছাড়াও দুই দেশের মধ্যে চারটি রাস্তা রয়েছে, সবগুলোই সক্রিয়।

Advertisement

পাকিস্তান থেকে ইরানে ৪ টি রাস্তা যায়। ৪ টিই চালু আছে। প্রথম রাস্তাটি তাফতান সেমিরজাভেহের দিকে। দ্বিতীয়টি গোয়াদর থেকে চাবাহার পর্যন্ত। তৃতীয়টি মান্দ থেকে পিশিন এবং চতুর্থটি চাদগি থেকে কুহক পর্যন্ত। এই সমস্ত রাস্তা বেলুচিস্তান থেকে সিস্তান পর্যন্ত চলে।

সীমান্তের দুই পাশে কত আবাসিক এলাকা আছে?
৯০৯ কিলোমিটার দীর্ঘ এই সীমান্তের দুই পাশে রয়েছে উভয় দেশের আবাসিক এলাকা। ইরানের দিকে ১৪টি শহর রয়েছে। এগুলো হল লার মারুদ, জাহেদান, কাসেহ রুদ, মিরজাভেহ, লাদিজ, নারেহ নাউ, জালেক, কালেহ, ফাহরেহ, মুর্ত, এসফান্দাক, কাওয়ারি, পিশিন এবং কুশাক। অন্যদিকে, পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের ১১টি শহর রয়েছে। এগুলো হলো- সোহতাগান, কিলা লাদগশত, ওয়াশপ, সর-ই-পারম, গিরবাম, সোহরাগ, আবদুই, তাফতান, সিরাগ, কুরুম্বা ও জিওয়ানি।
 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement