Advertisement

India Canada Tension: নিজ্জর হত্যার পিছনে ভারতের হাত, ফের অভিযোগ জাস্টিন ট্রুডোর

India Canada Tension: কানাডা-ভারত কূটনৈতিক সংঘাত চরম আকার নিল। আজ কানাডা সরকারকে চাঁচাছোলা ভাষাতে আক্রমণ করলেন ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি। তিনি বলেন, কানাডা ক্রমেই জঙ্গিদের স্বর্গ হয়ে উঠছে, তাই তারা তাদের আন্তর্জাতিক ভাবমূর্তির দিকে নজর দিক।

নিজ্জর হত্যার পিছনে ভারতের হাত, আরও একবার অভিযোগ জাস্টিন ট্রুডোর
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 22 Sep 2023,
  • अपडेटेड 1:05 AM IST
  • কানাডা-ভারত কূটনৈতিক সংঘাত চরম আকার নিল
  • আজ কানাডা সরকারকে চাঁচাছোলা ভাষাতে আক্রমণ করলেন ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি

India Canada Tension: কানাডায় খালিস্তানি উগ্রপন্থী হার্দিক সিং নিজ্জরকে হত্যার পিছনে ভারতের হাত রয়েছে বলে অভিযোগ করেছিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এদিন একবার আরও নিজের বয়ানকেই রিপিট করেছেন তিনি।নিউইয়র্কে প্রেস কনফারেন্সের সময় তিনি বলেন যে, "আমরা চাই যে ভারত সরকার এই সমস্ত অভিযোগগুলিকে গভীরভাবে দেখা কেমন আমাদের সঙ্গে মিলে কাজ করুক।"

ট্রুডো বলেন, "যেমন আমি আগে বলেছিলাম যে, আমাদের কাছে পোক্ত তথ্য রয়েছে, এই ঘটনার পেছনে ভারত সরকারের হাত রয়েছে। আমার মনে হয় যে নিরপেক্ষ আইনগত প্রণালীর মাধ্যমে দেশের গুরুত্বপূর্ণ বিষয়গুলিতে সততার সঙ্গে কাজ করতে হবে। আমরা আপনাকে আশ্বস্ত করতে চাই যে, হাউজ অফ কমন্সে এই অভিযোগ সবার সামনে পেশ করার সিদ্ধান্ত  অনেক ভাবনা চিন্তার পর নেওয়া হয়েছে।"

আমাদের মাটিতেই আমাদের নাগরিককে হত্যা বরদাস্ত করা হবে না

তিনি বলেন যে, আইন মেনে চলা দেশ হিসেবে আমাদের দায়িত্ব যে আমরা নিরপেক্ষভাবে তদন্ত করি। আমরা এটা সুনিশ্চিত করতে চাই যে আমরা আন্তর্জাতিক আইন কানুনের সঠিকভাবে পালন করি। আমি এখানে বলতে চাই যে, আমাদের মাটিতে আমাদের নাগরিকের হত্যার পিছনে কোনও দেশের হাত থাকা বরদাস্ত করা হবে না।

কানাডার প্রধানমন্ত্রী বলেন যে, আমাদের প্রধানমন্ত্রী মোদির সঙ্গে সরাসরি কথা হয়েছে। আমরা এই সময়ে এই ঘটনাতে তাঁর সঙ্গে কথা বলেছি। আমরা চাই যে ভারত সরকার এই ঘটনায় গভীরভাবে নিক এবং মামলাটি সম্পূর্ণ পারদর্শিতার সঙ্গে ও সততার সঙ্গে তদন্ত করে ঘটনাটি নিষ্পত্তি করুক। আপাতত আমাদের মনোযোগের উপরে রয়েছে।

কানাডা অত্যন্ত সুরক্ষিত দেশ

কানাডার আইন-কানুন অত্যন্ত শক্ত। কানাডাতে সুরক্ষা এবং কানাডার নাগরিকদের সুরক্ষা গুরুত্বপূর্ণ। আমরা সব সময় আমাদের নাগরিকদের সুরক্ষাকে গুরুত্ব দিই এবং নিরাপত্তা প্রদান করি। আমাদের নাগরিক দেশে থাকুক বা বিদেশে, আমরা সমস্ত পৃথিবীকে বিষয়টি জানাতে চাই যে কানাডা একটা সুরক্ষিত দেশ, আমি লোকেদের শান্ত থাকতে এবং আমাদের সংস্থার আইন প্রবর্তক এজেন্সি এবং বিচার ব্যবস্থার প্রতি সম্মান বজায় রাখতে অনুরোধ জানাচ্ছি।

Advertisement

ট্রুডো বলেছেন যে আমাদের ন্যায় প্রণালী অনুযায়ী কাজ করতে হবে। এই পরিস্থিতি আমরা চাই যে এই বিষয়ে খুব দ্রুত সত্যিটা সামনে আসুক। ভারত সরকার আমাদের সঙ্গে মিলে কাজ করুক।

এর আগে খালিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জার হত্যায় ভারতের দিকে সরাসরি অভিযোগের আঙুল তোলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। সোমবার পার্লামেন্টে ভাষণ দেওয়ার সময় খালিস্তান টাইগার ফোর্স প্রধান হরদীপ সিং নিজ্জারকে গুলি করে খুনের পিছনে ভারতীয় এজেন্টদের জড়িত থাকার অভিযোগ করেন তিনি। ট্রুডো দাবি করেছেন যে তাঁর দেশের জাতীয় নিরাপত্তা কর্মকর্তাদের বিশ্বাস করার কারণ আছে যে ভারত সরকারের এজেন্টরা কানাডিয়ান নাগরিক হরদীপ সিং নিজ্জারকে হত্যা করেছে। যিনি সারির গুরু নানক শিখ গুরুদ্বারের সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন। যদিও ভারত সরকার কানাডার প্রধানমন্ত্রীর এই দাবি খারিজ করে তীব্র প্রতিবাদ জানিয়েছে।

বৃহস্পতিবার একই কথা জানিয়েছেন অরিন্দম বাগচিও। তিনি বলেন, 'আমি মনে করি এখানে ভ্রান্ত ধারণা রয়েছে। তারা অভিযোগ করেছে এবং ব্যবস্থা নিয়েছে। আমাদের কাছে মনে হচ্ছে, কানাডা সরকারের এই অভিযোগগুলি মূলত রাজনৈতিকভাবে চালিত। হ্যাঁ, আমরা কানাডা সরকারকে জানিয়েছি যে আমাদের পারস্পরিক কূটনীতিক শক্তির সমতা থাকা উচিত। কানাডার কূটনীতিকদের সংখ্যা ভারতে বেশি রয়েছে। আমাদের কূটনীতিকের সংখ্যা কানাডায় কম রয়েছে। আমি মনে করছি কূটনীতিকের সংখ্যা কানাডা সরকার কমাবে।'

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement