Advertisement

World Bank President: বিশ্ব ব্যাঙ্কের প্রেসিডেন্ট পদে মনোনীত ভারতীয় বংশোদ্ভূত অজয় বঙ্গা

বিশ্ব ব্যাঙ্কের প্রেসিডেন্ট হিসেবে ভারতীয় বংশোদ্ভূত অজয় বঙ্গার নাম মনোনীত করল ওয়াশিংটন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden) তাঁকেই ওই পদের জন্য যোগ্যতম ব্যক্তি হিসেবে উল্লেখ করেছেন। বিশ্বের প্রথম সারির পেমেন্ট সংস্থা মাস্টারকার্ডের প্রাক্তন চিফ এক্সিকিউটিভ এই অজয় বঙ্গা।

অজয় বঙ্গা
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 24 Feb 2023,
  • अपडेटेड 9:24 AM IST
  • বিশ্ব ব্যাঙ্কের প্রেসিডেন্ট হিসেবে ভারতীয় বংশোদ্ভূত অজয় বঙ্গার নাম মনোনীত করল ওয়াশিংটন।
  • মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden) তাঁকেই ওই পদের জন্য যোগ্যতম ব্যক্তি হিসেবে উল্লেখ করেছেন।

বিশ্ব ব্যাঙ্কের প্রেসিডেন্ট হিসেবে ভারতীয় বংশোদ্ভূত অজয় বঙ্গার নাম মনোনীত করল ওয়াশিংটন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden) তাঁকেই ওই পদের জন্য যোগ্যতম ব্যক্তি হিসেবে উল্লেখ করেছেন। বিশ্বের প্রথম সারির পেমেন্ট সংস্থা মাস্টারকার্ডের প্রাক্তন চিফ এক্সিকিউটিভ এই অজয় বঙ্গা। মেয়াদ শেষ হওয়ার আগেই বিশ্ব ব্যাঙ্কের প্রেসিডেন্ট পদে ইস্তফা দিয়েছেন ডেভিড মালপাস। সাধারণত এই পদে মার্কিন নাগরিকেরাই জায়গা পান। তবে অজয় বঙ্গ যদি প্রেসিডেন্ট হন, তাহলে তিনিই হবে এই পদে প্রথম ভারতীয়। 

৬৩ বছর বয়সী বঙ্গা ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক। বর্তমানে জেনারেল ইকুইটি নামে এক মার্কিন সংস্থার ভাইস চেয়ারম্যান পদে রয়েছেন তিনি। জো বাইডেন এক বিবৃতিতে উল্লেখ করেছেন, জলবায়ু পরিবর্তন থেকে শুরু করে বর্তমান সময়ে যে সব সমস্যাগুলি আমাদের সামনে রয়েছে, তা সামাল দেওয়ার জন্য সবথেকে বেশি অভিজ্ঞতা রয়েছে অজয় বঙ্গার। তিনি আরও বলেন, এই কঠিন সময়ে বিশ্ব ব্যাঙ্ককে নেতৃত্ব দেওয়ার ক্ষমতা রয়েছে শুধুমাত্র বঙ্গার। ডোনাল্ড ট্রাম্প মনোনীত প্রেসিডেন্ট ডেভিড মালপাসের মেয়াদ শেষ হওয়ার কথা ২০২৪ সালে। কিন্তু আচমকাই পদত্যাগ করার কথা জানিয়েছেন তিনি।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার ভারতীয়-আমেরিকান ব্যবসায়িক নির্বাহী অজয় বঙ্গকে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট পদে মনোনীত করেছেন, আর্থিক অন্তর্ভুক্তি এবং জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সরকারি-বেসরকারি অংশীদারিত্ব গড়ে তোলার তার অভিজ্ঞতার প্রশংসা করেছেন।

বুধবার বিশ্বব্যাংক বলেছে যে তারা গত সপ্তাহে পদত্যাগের ঘোষণা দেওয়া ডেভিড ম্যালপাসের স্থলাভিষিক্ত করার জন্য মে মাসের প্রথম দিকে একজন নতুন রাষ্ট্রপতি নির্বাচন করার আশা করছে। ইউনাইটেড স্টেটস দ্বারা বঙ্গের মনোনীত সবাই কিন্তু আশ্বাস দেয় যে তিনি এমন একটি চাকরি গ্রহণ করবেন যা বিলিয়ন ডলার তহবিলের তত্ত্বাবধান করবে কারণ সংস্থাটি জলবায়ু পরিবর্তন এবং উন্নয়নশীল দেশগুলির মুখোমুখি অন্যান্য চাপের চ্যালেঞ্জগুলির আরও ভালভাবে সাড়া দেওয়ার জন্য সংস্কারের একটি বড় সিরিজ শুরু করে৷

Advertisement

বাইডেন বিভিন্ন সংস্থায় জলবায়ু পরিবর্তনের মতো জরুরি চ্যালেঞ্জ মোকাবেলায় সরকারী-বেসরকারি সংস্থানগুলিকে একত্রিত করার অভিজ্ঞতার কথাও তুলে ধরেন।ইউএস ট্রেজারি সেক্রেটারি জ্যানেট ইয়েলেন বলেন, মাস্টারকার্ডে বাঙ্গার অভিজ্ঞতা এবং জলবায়ু সমাধানে ব্যক্তিগত পুঁজি স্থাপনে তার কাজ তাকে চরম দারিদ্র্য দূরীকরণ এবং ভাগ করা সমৃদ্ধি সম্প্রসারণের বিশ্বব্যাংকের দ্বৈত উদ্দেশ্য অর্জনে সহায়তা করবে।

আরও পড়ুন-২৪ ঘণ্টায় ৫ দেশে ভূমিকম্প, সেই গবেষকের কথাই ফলছে?

 

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement