Advertisement

Hunger Food Scarcity UN Report : ১৯ দেশের ৫২ কোটি মানুষের পেটে খাবার নেই: ইউএন রিপোর্ট

Hunger Food Scarcity UN Report: বিশ্বজুড়ে খাদ্য নিরাপত্তাহীনতার সম্মুখীন মানুষের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। রাষ্ট্রপুঞ্জের প্রতিবেদনে এ কথা উঠে এসেছে। এই প্রতিবেদন অনুসারে, ২০২১ সালে ৫২টি দেশের প্রায় ১৯০ মিলিয়ন মানুষ খাদ্য নিরাপত্তাহীনতার মুখোমুখি হয়েছিল। ২০২০ সালের তুলনায় এই সংখ্যা চার কোটি বেশি।

বিশ্বজুড়ে খাদ্য নিরাপত্তাহীনতার সম্মুখীন মানুষের সংখ্যা বৃদ্ধি পেয়েছে (প্রতীকী ছবি)
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 06 May 2022,
  • अपडेटेड 12:23 PM IST
  • বিশ্বজুড়ে খাদ্য নিরাপত্তাহীনতার সম্মুখীন মানুষের সংখ্যা বৃদ্ধি পেয়েছে
  • রাষ্ট্রপুঞ্জের প্রতিবেদনে এ কথা উঠে এসেছে
  • প্রতিবেদন অনুসারে, ২০২১ সালে ৫২টি দেশের প্রায় ১৯০ মিলিয়ন মানুষ খাদ্য নিরাপত্তাহীনতার মুখোমুখি

Hunger Food Scarcity UN Report: বিশ্বজুড়ে খাদ্য নিরাপত্তাহীনতার সম্মুখীন মানুষের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। রাষ্ট্রপুঞ্জের প্রতিবেদনে এ কথা উঠে এসেছে। এই প্রতিবেদন অনুসারে, ২০২১ সালে ৫২টি দেশের প্রায় ১৯০ মিলিয়ন মানুষ খাদ্য নিরাপত্তাহীনতার মুখোমুখি হয়েছিল। ২০২০ সালের তুলনায় এই সংখ্যা চার কোটি বেশি।

আসলে, এই প্রতিবেদনটি তৈরি করেছে খাদ্য সংকটের বিরুদ্ধে গ্লোবাল নেটওয়ার্ক এগেইন্সট ফুড ক্রাইসিস(GNAFC) হল রাষ্ট্রপুঞ্জ, ইউরোপীয় ইউনিয়ন, সরকারি ও বেসরকারি সংস্থাগুলির একটি আন্তর্জাতিক জোট।

সারা বিশ্বে পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে
বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) নির্বাহী পরিচালক ডেভিড বিজলি বলেন, সাম্প্রতিক সময়ে ক্ষুধার্ত মানুষের সংখ্যা অভূতপূর্ব বৃদ্ধি পেয়েছে। তিনি বলেন, সারা বিশ্বে পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে। এই প্রতিবেদনে বলা হয়েছে, খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন এমন মানুষদের জীবিকার সহায়তা প্রদানের জন্য অবিলম্বে পদক্ষেপ নেওয়া দরকার।

আরও পড়ুন: হস্টেল খোলার দাবিতে বিশ্বভারতীর 'দখল' নিল এসএফআই-টিএমসিপি

আরও পড়ুন: কীভাবে দুর্ঘটনা? জানতে প্লেনের মতো 'ব্ল্যাক বক্স' এবার ট্রেনেও

আরও পড়ুন: এই লক্ষণগুলিই বলে দেয় আপনি ইন্টারনেটে আসক্ত, জেনে নিন

শুধু তাই নয়, জরুরি পরিস্থিতি সৃষ্টি হলে পাল্টা পদক্ষেপ না করে অবিলম্বে এসব সংকটের মূল কারণগুলো মোকাবিলা করা জরুরি বলেও প্রতিবেদনে বলা হয়েছে। শুধু তাই নয়, বিশ্লেষকরা বলছেন, জীবন-জীবিকাকে ধ্বংসের হাত থেকে বাঁচাতে এবং অনাহার ও মৃত্যু এড়াতে অবিলম্বে ব্যবস্থা নেওয়া দরকার। প্রতিবেদনে ৫.৭ লাখ লোককে ক্রিটিক্যাল ক্যাটাগরিতে রাখা হয়েছে।

প্রতিবেদনে এমন দেশগুলিকে কভার করা হয়েছে যেখানে খাদ্য সংকটের তীব্রতা স্থানীয় সম্পদ এবং ক্ষমতার চেয়ে অনেক বেশি। এই প্রতিবেদনে, ইথিওপিয়া, দক্ষিণ মাদাগাস্কার, দক্ষিণ সুদান এবং ইয়েমেনে বসবাসকারী ৫.৭ লাখ লোককে ক্রিটিক্যাল ক্যাটাগরিতে রাখা হয়েছে। এই মানুষগুলো বিপর্যয়কর পরিস্থিতির মুখোমুখি হতে বাধ্য হচ্ছে।

Advertisement

মানুষের সংখ্যা বৃদ্ধির কারণ কী?
সহিংস সংঘাত ও সংঘাত, পরিবেশ-জলবায়ু সংকট, অর্থনৈতিক-স্বাস্থ্য সংকট এবং পূর্ব থেকে বিদ্যমান দারিদ্র্য ও বৈষম্যকে এসব সংকটের মূল কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, আবহাওয়ার ঘটনাগুলি আটটি দেশের ২৩ মিলিয়নেরও বেশি মানুষের জন্য পরিস্থিতিকে কঠিন করে তুলেছে। 

যেখানে অর্থনৈতিক মন্দার কারণে ২১টি দেশের ৩ কোটি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া ১৭টি দেশে ৪ কোটি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, হিংসা সংঘর্ষ ও সংঘাতের কারণে ২৪টি দেশের ১৩৯০ মিলিয়ন মানুষ খাদ্য নিরাপত্তার শিকার হয়েছে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement