Advertisement

Israel India Merchant Ship: ভারতের পথে ইজরায়েলি জাহাজে ড্রোন হামলা, রণতরী পাঠাল নয়াদিল্লি

Israel India Merchant Ship: নিউজ এজেন্সি রয়টার্স এর দাবি অনুযায়ী এমবির তরফ থেকে জারি বয়ানে বলা হয়েছে ভারতের বেরাবল থেকে ২০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে হওয়া এই ঘটনায় কেউ হতাহত হননি। তবে ট্যাঙ্কারে আগুন লেগেছিল সেটি নিভিয়ে দেওয়া হয়েছে।

ইজরায়েল থেকে ভারত আসার সময় বাণিজ্যিক জাহাজে ড্রোন হামলা
Aajtak Bangla
  • ম্যাঙ্গালোর,
  • 23 Dec 2023,
  • अपडेटेड 8:02 PM IST

Israel India Merchant Ship: হামাস এবং ইসরাইলের মধ্যো যুদ্ধের মধ্যেই শনিবার আরব সাগরে ইজরাইলের সঙ্গে সম্পর্কিত একটি জাহাজের ওপর ড্রোন হামলা করা হয়। রিপোর্ট অনুযায়ী এই হামলা গুজরাটের বেড়াবোল থেকে ২০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে হয়েছে। হামলার পরে জাহাজে আগুন লেগে যায়। কিন্তু সময় থাকতে আগুন নিভিয়ে দেওয়া হয়েছে। এই জাহাজটি সৌদি আরবের একটি বন্দর থেকে ভারতে ম্যাঙ্গালোরে আসছিল।

রিপোর্ট অনুযায়ী আগুন নিভিয়ে দেওয়া হলেও জাহাজের কাজকর্মের উপরের প্রভাব পড়েছে। যা যে কেমিক্যাল প্রোডাক্ট ভর্তি ছিল। ব্রিটিশ সমুদ্র সুরক্ষা ফার্ম এম্বির তরফ থেকে জারি বয়ানে বলা হয়েছে যে, ভারতের পশ্চিম তটের কাছে আরব সাগরে একটি ইজরাইল সম্পর্কিত ব্যবসায়িক জাহাজের উপর একটি মানব রহিত হাওয়াই জাহাজ বা ড্রোন গিয়ে ধাক্কা দেয় যাতে জাহাজে আগুন লেগে যায়।

হামলাতে জাহাজের কার্যকারিতায় প্রভাব পরে

নিউজ এজেন্সি রয়টার্স এর দাবি অনুযায়ী এমবির তরফ থেকে জারি বয়ানে বলা হয়েছে ভারতের বেরাবল থেকে ২০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে হওয়া এই ঘটনায় কেউ হতাহত হননি। তবে ট্যাঙ্কারে আগুন লেগেছিল সেটি নিভিয়ে দেওয়া হয়েছে। জাহাজে কিছু স্ট্রাকচারাল ড্যামেজ হয়েছে। যাতে কাজকর্মের উপর প্রভাব পড়েছে। রিপোর্টে এটাও বলা হয়েছে যে ইন্ডিয়ান নেভি এই হামলার জবাব দিচ্ছে। নেভির অফিসাররা একটি জারি বয়ানে জানিয়েছে যে আশপাশের ক্ষেত্রে ভারতীয় নৌসেনার যুদ্ধজাহাজ আরব সাগরের দিকে যাচ্ছে।

ইজরায়েলি জাহাজের উপর এই হামলা এমন সময় হয়েছে যখন সম্প্রতি ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা লোহিত সাগর হয়ে আসা জাহাজগুলিকে নিজেদের লক্ষ্য বানিয়েছিল। যে কারণে বাণিজ্যিক জাহাজগুলি রুট বদলে দিতে বাধ্য হচ্ছে। নভেম্বর মাসে হুতি বিদ্রোহীদের লোহিত সাগরে একটি মালবাহী জাহাজকে হাইজ্যাক করে নেয়।

হামলার তদন্ত করতে আইসিজিএস বিক্রম রওনা। ইজরায়েলি জাহাজের উপর হামলার তদন্ত করতে ভারতীয় তটরক্ষক বল এর জাহাজ আই সিজিএস বিক্রম রওনা হয়েছে। রিপোর্ট অনুযায়ী যে জাহাজের উপর হামলা করা হয় তার নাম এম বি ক্যাম প্লুটো। জাহাজে কাঁচা তেল লোড রয়েছে। এই জাহাজ সৌদি আরবের একটি বন্দর থেকে ম্যাঙ্গালোর আসছিল ।আইসিজিএস বিক্রম ভারতের বিশিষ্ট আর্থিক ক্ষেত্র পাহারা দেওয়ার এবং সুরক্ষা দেওয়ার জন্য মোতায়েন করা হয়েছে। ডিফেন্স আধিকারিকদের বক্তব্য অনুযায়ী এলাকা দিয়ে যাতায়াত করা সমস্ত জাহাজকে সতর্ক করা হয়েছে।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement