Advertisement

Israel Palestine Conflict: আকাশে সারা রাত রকেটের শব্দ, যুদ্ধে ইজরায়েলে ৩০০-গাজায় ২৩০ জনের মৃত্যু

গত ২৪ ঘণ্টায় এই সংঘর্ষে মৃতের সংখ্যা ক্রমাগত বাড়ছে। এ পর্যন্ত ৩০০ জন ইজরায়েলি নিহত হয়েছেন এবং পাল্টা হামলায় গাজায় ২৩০ জন মারা গিয়েছেন।

ইজরায়েল প্যালেস্তাইন যুদ্ধ
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 08 Oct 2023,
  • अपडेटेड 7:43 AM IST
  • মাত্র ২০ মিনিটে ইজয়েলে ৫ হাজার রকেট হামলা চালিয়েছে জঙ্গি সংগঠন হামাস
  • এই সংঘর্ষে মৃতের সংখ্যা ক্রমাগত বাড়ছে

শনিবার সকাল ইজরায়েলের জন্য একটি ঐতিহাসিক ট্র্যাজেডি নিয়ে এসেছে, যা দেশটি আগে কখনওদেখেনি। মাত্র ২০ মিনিটে ইজয়েলে ৫ হাজার রকেট হামলা চালিয়েছে জঙ্গি সংগঠন হামাস। গত ২৪ ঘণ্টায় এই সংঘর্ষে মৃতের সংখ্যা ক্রমাগত বাড়ছে। এ পর্যন্ত ৩০০ জন ইজরায়েলি নিহত হয়েছেন এবং পাল্টা হামলায় গাজায় ২৩০ জন মারা গিয়েছেন। আহতদের কথা বলতে গেলে তাদের সংখ্যা ৩৫০০ ছাড়িয়েছে। এর আগে হামাস দাবি করেছিল যে তারা অনেক ইজরায়েলি সেনাকে বন্দি করেছে। অনেক ইজরায়েলি নাগরিককেও বন্দি করা হয়েছে বলেও তথ্য রয়েছে।

শনিবার সকালে হামাস হামলা চালাতে শুরু করে

শনিবার সকালে হামাস হঠাৎ গাজা থেকে ইজরায়েলে বেশ কয়েকটি রকেট ছোড়ে। মাত্র ২০ মিনিটে ইজরায়েলে ৫ হাজার রকেট হামলা চালিয়েছে হামাস। এ ছাড়া হামাস দক্ষিণ ইজরায়েলেও অনুপ্রবেশ করে। হামাসের হামলার পর ইজরায়েল 'যুদ্ধ' ঘোষণা করে। প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু যুদ্ধ ঘোষণা করে বলেন, তার দেশ শত্রুদের কাছ থেকে এর মূল্য বুঝে নেবে। ইজরায়েল তার শত্রুর বিরুদ্ধে 'অপারেশন আয়রন সোর্ডস' শুরু করেছে।

ইজরায়েল ডিফেন্স ফোর্স (আইডিএফ) জানিয়েছে, হামাসের হামলার জবাবে আমরা অপারেশন 'আয়রন সোর্ডস' শুরু করেছি। এর মাধ্যমে আকাশ, স্থল ও সমুদ্র থেকে গাজা উপত্যকায় রকেট হামলা করা হচ্ছে। নেতানিয়াহু বলেন, 'আমরা যুদ্ধে আছি, কোনও অভিযানে নয়। আজ সকালে হামাস ইজরায়েল ও তার নাগরিকদের ওপর মারাত্মক হামলা চালায়। শত্রুকে এর মূল্য দিতে হবে। আমরা যুদ্ধে আছি এবং আমরা জিতবই।' তিনি আরও বলেন, 'আমি আমার সমস্ত নিরাপত্তা ব্যবস্থার প্রধানদের ডেকেছিলাম এবং হামাসের ঘাঁটি ধ্বংস করার নির্দেশ দিয়েছিলাম এবং বৃহৎ পরিসরে আর্টিলারি জড়ো করার নির্দেশ দিয়েছিলাম। আমরা হামাসের হামলার উপযুক্ত জবাব দেব। এর জন্য শত্রুকে নজিরবিহীন মূল্য দিতে হবে।' 

Advertisement

১৭টি সামরিক কমপ্লেক্স এবং ৪টি সদর দফতর আক্রমণ করেছে

ইজরায়েলের বিমান বাহিনী অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে জানিয়েছে যে তাদের বিমান বাহিনীর কয়েক ডজন যুদ্ধবিমান গাজা উপত্যকায় জঙ্গি সংগঠন হামাসের ১৭টি সামরিক কমপ্লেক্স এবং ৪টি সদর দফতরে হামলা চালিয়েছে। আইডিএফ মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি জানান, সকাল সাড়ে ৬টা থেকে ইজরায়েলে রকেট ছোড়া হচ্ছে। সেনারা অন্তত সাতটি জায়গায় অনুপ্রবেশকারীদের সঙ্গে লড়াই করছে। ইজরায়েলে রবিবার স্কুল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে, জনসাধারণকে বাড়িতে থাকার জন্য আবেদন জানানো হয়েছে। ইজরায়েলি ব্লাড ব্যাঙ্ক রক্তদানের জন্য অনুরোধ করছে এবং সর্বত্র একটি বিশেষ পরিস্থিতির জন্য বলা হয়েছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement