Advertisement

Johnson & Johnson Talcum Powder: বেবি পাউডার থেকে ক্যান্সার? টাকায় মামলার নিষ্পত্তি চায় Johnson & Johnson

আদালত এবং অধিকাংশ বাদীর দ্বারা অনুমোদিত হলে, এই রফা হবে মার্কিন যুক্তরাষ্ট্রের সর্ববৃহৎ পণ্য সংক্রান্ত নিষ্পত্তিগুলির মধ্যে একটি।

বেবি পাউডার ক্যান্সারের কারণ! অর্থ দিয়ে রফার প্রস্তাব জনসন অ্যান্ড জনসনের
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 05 Apr 2023,
  • अपडेटेड 12:01 PM IST
  • অভিযোগ, জনসন অ্যান্ড জনসনের ট্যালকম পাউডারে অ্যাসবেস্টস রয়েছে
  • যার কারণে ক্যান্সার হতে পারে

তাদের ট্যালকম পাউডার (Talcum Powder) ক্যান্সার সৃষ্টি করে, এই দাবি সংক্রান্ত পুরনো মামলাগুলির নিষ্পত্তির জন্য ৮.৯ বিলিয়ন ডলারের রফার প্রস্তাব দিল ইউএস ফার্মাসিউটিক্যাল জায়ান্ট জনসন অ্যান্ড জনসন (Johnson & Johnson)। নিউ জার্সি-ভিত্তিক সংস্থাটি বলেছে যে প্রস্তাবিত নিষ্পত্তি সমস্ত দাবি ন্যায়সঙ্গতভাবে এবং দক্ষতার সঙ্গে সমাধান কারা হবে। আদালত এবং অধিকাংশ বাদীর দ্বারা অনুমোদিত হলে, এই রফা হবে মার্কিন যুক্তরাষ্ট্রের সর্ববৃহৎ পণ্য সংক্রান্ত নিষ্পত্তিগুলির মধ্যে একটি।

জনসন অ্যান্ড জনসনের ট্যালকম পাউডারে ওভারিয়ান ক্যান্সারের জন্য দায়ী অ্যাসবেস্টস রয়েছে, এই অভিযোগটি কয়েক দশক পুরনো। এনিয়ে হাজার হাজার মামলা হয় বিভিন্ন দেশের আদালতে। যদিও তাদের পাউডারে অ্যাসবেস্টস থাকার কথা কখনই স্বীকার করেনি জনসন অ্যান্ড জনসন। ২০২০ সালে তারা মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় বেবি পাউডার বিক্রি বন্ধ করে দেয় সংস্থটি।

২০১৮ সালের একটি রিপোর্টে রয়টার্সের এক রিপোর্টে দাবি করা হয়, তিন দশকেরও বেশি জনসন অ্যান্ড জনসন জানত যে তাদের পাউডারে অ্যাসবেস্টস রয়েছে। যা শরীরে ঢুকলে হতে পারে মারণ ক্যানসার। তথ্য লুকিয়েই বছরের পর বছর বেবি পাউডার বিক্রি করেছে সংস্থাটি। সংবাদ সংস্থাটি দাবি করে, ১৯৭১ থেকে ২০০০ সাল পর্যন্ত একাধিক বার পরীক্ষা করে বেবি পাউডারে বিষাক্ত খনিজ অ্যাসবেস্টসের উপস্থিতির কথা জানতে পারে জনসন অ্যান্ড জনসন। যদিও সেখবর চেপে গিয়ে বিক্রি চালিয়ে যাওয়া হয়।

যদিও যাবতীয় অভিযোগ উড়িয়ে যদিও জনসন জানিয়েছে, রিপোর্ট একপেশে ও মিথ্যা। তাদের পণ্য সম্পূর্ণ নিরাপদ। জনসন অ্যান্ড জনসনের ভাইস প্রেসিডেন্ট এরিক হাস এক বিবৃতিতে বলেছেন, 'কোম্পানি অবিরত বিশ্বাস করে যে এই দাবিগুলি বিশেষ এবং বৈজ্ঞানিক যোগ্যতার অভাব রয়েছে।'

Advertisement
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement