Advertisement

Russia Crisis: 'পিছন থেকে ছোরা মারার খেসারত দিতে হবে', ওয়াগনার আর্মিকে হুঁশিয়ারি পুতিনের

শক্তিশালী ভাড়াটে গোষ্ঠী ওয়াগনারের বিদ্রোহ রাশিয়াকে সংকটে ফেলেছে। ওয়াগনার আধাসামরিক গোষ্ঠীর প্রধান ইয়েভজিন প্রিগোজিন বলেছেন যে তাঁর সেনারা রাশিয়ার দুটি শহরে সামরিক স্থাপনার নিয়ন্ত্রণ নিয়েছে।

রাশিয়ায় সংকট
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 24 Jun 2023,
  • अपडेटेड 4:05 PM IST
  • শক্তিশালী ভাড়াটে গোষ্ঠী ওয়াগনারের বিদ্রোহ রাশিয়াকে সংকটে ফেলেছে
  • রাশিয়া একে সশস্ত্র বিদ্রোহ বলে অভিহিত করেছে

শক্তিশালী ভাড়াটে গোষ্ঠী ওয়াগনারের বিদ্রোহ রাশিয়াকে সংকটে ফেলেছে। ওয়াগনার আধাসামরিক গোষ্ঠীর প্রধান ইয়েভজিন প্রিগোজিন বলেছেন যে তাঁর সেনারা রাশিয়ার দুটি শহরে সামরিক স্থাপনার নিয়ন্ত্রণ নিয়েছে। রাশিয়া একে সশস্ত্র বিদ্রোহ বলে অভিহিত করেছে এবং ইয়েভজিনকে গ্রেফতারের নির্দেশ দিয়েছে।

রাশিয়ার পরিস্থিতি এমন যে মস্কোতে ক্রেমলিনের নিরাপত্তা নজরদারি বাড়ানো হয়েছে। রাস্তায় সেনাবাহিনীর ট্যাঙ্কের উপস্থিতি দেখা যাচ্ছে। ওয়াগনারের সেনাবাহিনীর প্রধান ইয়েভজিন প্রিগোজিন দাবি করেছেন যে তিনি রোস্তভ শহর দখল করেছেন, পাশাপাশি মস্কো অবরোধ করেছেন। রাশিয়ার এই সংকটের মধ্যে, পুতিন শনিবার বিকেলে জাতির উদ্দেশ্যে ভাষণ দিয়েছেন। তিনি বলেছেন যে ইয়েভজিন প্রিগোজিন যা করেছেন তা পিছন থেকে পিঠে ছুরিকাঘাতের মতো, ওয়াগনার আর্মিকে এর খেসারত বহন করতে হবে।

পুতিন বলেছেন, 'মতভেদ নিরসনের প্রয়োজন রয়েছে। রাশিয়া তার ভবিষ্যতের জন্য কঠোর লড়াই করছে এবং এর জন্য আমাদেরকে দুর্বল করে এমন সমস্ত জিনিস থেকে বেরিয়ে আসা দরকার।' তিনি বলেছেন যে রাশিয়ান জাতির ভাগ্য এখন নির্ধারণ করা হচ্ছে, আমাদের সমস্ত শক্তিকে একত্রিত করতে হবে এবং যে কোনও মত পার্থক্যকে দূরে সরিয়ে রাখতে হবে। আমরা আজ যেটির মুখোমুখি হচ্ছি তা অভ্যন্তরীণ বিশ্বাসঘাতকতা। রাশিয়ায় আমাদের সকল বাহিনীর ঐক্য দরকার। যে বিদ্রোহের পক্ষে পদক্ষেপ নেবে তাকে শাস্তি দেওয়া হবে। তাকে আইন ও জনগণের কাছে জবাবদিহি করতে হবে। আমরা আমাদের জনগণের জীবন ও নিরাপত্তার জন্য লড়াই করছি এবং যে কোনও মতপার্থক্যের সমাধান করা উচিত।'

পুতিন অত্যন্ত কড়া ভাষায় বলেছেন, এই সশস্ত্র বিদ্রোহের প্রতি আমাদের প্রতিক্রিয়া হবে কঠোর। ব্যক্তিগত স্বার্থের কারণে দেশের সঙ্গে বিশ্বাসঘাতকতা করা হয়েছে এবং আমরা আমাদের দেশ এবং আমাদের নাগরিকদের রক্ষা করব। পুতিন বলেছেন, 'আমি রাশিয়ার নাগরিকদের, সশস্ত্র বাহিনীর কর্মী, আইন প্রয়োগকারী সংস্থা এবং বিশেষ পরিষেবা, সেনা এবং কমান্ডারদের আরও ঐক্যবদ্ধ হওয়ার জন্য আবেদন করছি। তাঁরা যুদ্ধ করছে, শত্রুর আক্রমণ প্রতিহত করছে এবং বীরত্বের সঙ্গে তা করছে। তাদের সাহসের কথা জানি। আমি আজ রাতে আবার সব কমান্ডারের সঙ্গে কথা বলেছি। আমি তাদেরও সম্বোধন করছি যারা এই অপরাধমূলক দুঃসাহসিক কাজে প্রলুব্ধ হয়েছে এবং প্রতারণা বা হুমকির মাধ্যমে সবচেয়ে গুরুতর অপরাধ, সশস্ত্র বিদ্রোহের পথে ঠেলে দিয়েছে।'

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement