Advertisement

ইউক্রেনে Vacuum বোমা ফেলেছে রাশিয়া, দাবি ব্রিটেনের, কতটা মারাত্মক?

ইউক্রেনে Vacuum বোমা ফেলেছে রাশিয়া, দাবি ব্রিটেনের। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ইউক্রেনে তার TOS-1A অস্ত্র সিস্টেম ব্যবহার করা হয়েছে বলে বিষয়টি নিশ্চিত করেছে। যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় টুইট করেছে।

ভ্যাকুয়াম বোমা নিয়ে তোলপাড়
Aajtak Bangla
  • ,
  • 11 Mar 2022,
  • अपडेटेड 10:59 AM IST
  • ইউক্রেনে ভ্যাকুয়াম বোমা ব্যবহার করেছে রাশিয়া
  • টুইট করে দাবি করেছে যুক্তরাজ্য
  • সাধারণ বোমার চেয়ে কয়েকগুণ বেশি শক্তিশালী

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ইউক্রেনে তার TOS-1A অস্ত্র সিস্টেম ব্যবহার করা হয়েছে বলে বিষয়টি নিশ্চিত করেছে। যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় টুইট করেছে। TOS-1A থার্মোবারিক রকেট বা ভ্যাকুয়াম বোমা ব্যবহার করে, যা অগ্নিসংযোগকারী এবং বিস্ফোরণে বেশি প্রভাব তৈরি করে।

আরও পড়ুন: শরীর হাওয়ায় মিশে যায়। ইউক্রেনে ভ্যাকুয়াম বোমা ফেলছে রাশিয়া।

এর আগে ইউক্রেন বলেছিল যে রাশিয়া থার্মোবারিক অস্ত্র ব্যবস্থা ব্যবহার করছে। মার্কিন যুক্তরাষ্ট্রে ইউক্রেনের রাষ্ট্রদূত ওকসানা মার্কারোভা অভিযোগ করেছিলেন যে মস্কো থার্মোবারিক অস্ত্র ব্যবহার করেছে। "তারা আজ ভ্যাকুয়াম বোমা ব্যবহার করেছে। রাশিয়া ইউক্রেনে যে ধ্বংসযজ্ঞ চালাতে চাইছে তা বড়," রাষ্ট্রদূত বলেছিলেন।

ভ্যাকুয়াম বোমা কি?

একটি ভ্যাকুয়াম বোমা বা থার্মোবারিক অস্ত্র হল, উচ্চ-তাপমাত্রার বিস্ফোরণ তৈরি করার পরিবেশ তৈরি করে।আশেপাশের বায়ু থেকে অক্সিজেন টেনে নিয়ে বাতাস শুষ্ক করে দেয়। সাধারণত একটি প্রচলিত বিস্ফোরকের তুলনায় উল্লেখযোগ্যভাবে দীর্ঘ সময়ের একটি বিস্ফোরণ তরঙ্গ তৈরি করে এবং এটি মানবদেহকেও বাষ্পীভূত করতে সক্ষম।

এটি একটি অ্যারোসল বোমা নামেও পরিচিত। এটি একটি দ্বি-পর্যায়ের অস্ত্র যা প্রথম চার্জে কার্বন-ভিত্তিক জ্বালানি থেকে ক্ষুদ্র ধাতব কণাতে খুব সূক্ষ্ম উপাদান দিয়ে তৈরি অ্যারোসল বিতরণ করে। দ্বিতীয় চার্জটি সেই মেঘকে জ্বালায় যা অক্সিজেন চুষে একটি শক ওয়েভ তৈরি করে এবং তার লক্ষ্যের চারপাশে একটি শূন্যতা তৈরি করে। বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে ভ্যাকুয়াম বোমার বিস্ফোরণ তরঙ্গ ঐতিহ্যগত বিস্ফোরকগুলির তুলনায় উল্লেখযোগ্যভাবে দীর্ঘস্থায়ী হয়।

ভ্যাকুয়াম বোমার প্রভাব

অ্যামেনেস্টি ইন্টারন্যাশনালের মতে, বৈশ্বিক মানবিক আইন, সহজাতভাবে নির্বিচারে অস্ত্র, গোলা বারুদ ব্যবহার নিষিদ্ধ করে। অসামরিক লোকদের হত্যা বা আহত করে, এমন নির্বিচারে হামলা চালানো একটি যুদ্ধাপরাধ পবলে গণ্য করে। অস্ট্রেলিয়ান স্ট্র্যাটেজিক পলিসি ইনস্টিটিউটের একজন সিনিয়র বিশ্লেষক ডাঃ মার্কাস হেলিয়ার দ্য গার্ডিয়ানকে বলেছেন যে ভ্যাকুয়াম বোমাগুলি একটি ট্যাঙ্ক ভেদ করার জন্য ব্যবহার করা না করা হয়ে যদি একটি অ্যাপার্টমেন্ট কমপ্লেক্স বা অন্যান্য বিল্ডিংয়ের বিরুদ্ধে ব্যবহার হয়, তাহলে খুব ধ্বংসাত্মক অস্ত্র হতে পারে।

Advertisement

"এগুলি বেআইনি নয়, যদিও তাদের প্রভাবগুলি বেশ ভয়ঙ্কর হতে পারে, কারণ একটি ভ্যাকুয়াম তৈরি করা এবং ডিফেন্ডারদের ফুসফুস থেকে বাতাস চুষে নেওয়ার প্রভাবের কারণে। রাশিয়ান কৌশল সম্পর্কে আমরা যে জিনিসগুলি জানি তার মধ্যে একটি হল তারা সবকিছু ধ্বংস করতে ইচ্ছুক," ডঃ হেলিয়ার জানিয়েছেন।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement