Advertisement

Russia Luna 25: বিপদে রাশিয়ার মুন মিশন লুনা-২৫, চন্দ্রযান ৩-র আগে চাঁদে পৌঁছতে পারবে?

প্রযুক্তিগত সমস্যার কারণে রাশিয়ার লুনার মিশন লুনা-২৫ বিপদে। Luna-25 এর স্বয়ংক্রিয় অনবোর্ড কম্পিউটারে একটি জরুরি অবস্থা দেখা দিয়েছে। কোন টেকনিক্যাল ত্রুটির কারণে এ অবস্থা হয়েছে, তা খতিয়ে দেখা হচ্ছে।

রাশিয়ার মুন মিশন লুনা-২৫
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 20 Aug 2023,
  • अपडेटेड 9:15 AM IST
  • চাঁদের মাটিতে লুনা-২৫-র অবতরণেও সময় লাগতে পারে
  • Luna-25 এর স্বয়ংক্রিয় অনবোর্ড কম্পিউটারে একটি জরুরি অবস্থা দেখা দিয়েছে

প্রযুক্তিগত সমস্যার কারণে রাশিয়ার লুনার মিশন লুনা-২৫ বিপদে। Luna-25 এর স্বয়ংক্রিয় অনবোর্ড কম্পিউটারে একটি জরুরি অবস্থা দেখা দিয়েছে। লুনা-25 ল্যান্ডার চাঁদের প্রি-ল্যান্ডিং কক্ষপথে প্রবেশ করতে ব্যর্থ হয়েছে। কোন টেকনিক্যাল ত্রুটির কারণে এ অবস্থা হয়েছে, তা খতিয়ে দেখা হচ্ছে। রাশিয়ান স্পেস এজেন্সি বলেছে যে এমন পরিস্থিতিতে চাঁদের মাটিতে লুনা-২৫-র অবতরণে সময় লাগতে পারে। ম্যানেজমেন্ট টিম বর্তমানে পরিস্থিতি বিশ্লেষণ করছে। ভারতের চন্দ্রযান-৩-র আগে লুনা-২৫ চাঁদের দক্ষিণ মেরু অঞ্চলে অবতরণ করতে পারবেন কি না তা নিয়ে রাশিয়ান স্পেস এজেন্সি রোসকসমস এখনও কিছু জানায়নি।

জরুরি অবস্থার মুখোমুখি হয়ে রুশ মহাকাশ সংস্থা রোসকসমস জানিয়েছে যে লুনা-২৫ মহাকাশযানের সামনে চাঁদে অবতরণের আগে একটি জরুরি পরিস্থিতি সামনে এসেছে। অবতরণের আগে কক্ষপথে স্থানান্তর করার জন্য থ্রাস্টার ছোড়া হয়েছিল। অপারেশন চলাকালীন, Luna-25 এর স্বয়ংক্রিয় স্টেশনে একটি জরুরি অবস্থা দেখা দেয়, যার কারণে এর থ্রাস্টার চালু করা যায়নি।

রাশিয়ান মহাকাশ সংস্থার কক্ষপথ পরিবর্তনের নির্দিষ্ট পরিকল্পনা

Luna-25 এ একটি অনবোর্ড কম্পিউটার ইনস্টল করা আছে। যা স্বয়ংক্রিয়ভাবে তার পথ অর্থাৎ কক্ষপথ নির্বাচন করে। কোনও উচ্চতায় তাকে যেতে হবে কোন সময়ে, সে খুঁজে বের করে। এটি একই ভাবে কাজ করে। কিন্তু এই স্বয়ংক্রিয় অনবোর্ড কম্পিউটারে জরুরি অবস্থা ছিল। কিছু প্রযুক্তিগত ত্রুটির কারণে, যা খতিয়ে দেখা হচ্ছে। রাশিয়ান স্পেস এজেন্সি বলেছে যে এটা করতে সময় লাগবে। 

লুনা-২৫ এই সপ্তাহের শুরুর দিকে চাঁদের কক্ষপথে পৌঁছেছে

দীর্ঘ ৫০ বছর পর রাশি ফের একবার চাঁদে মহাকাশযান পাঠিয়েছে। ১১ অগাস্ট লুনা-২৫ সফল ভাবে উৎক্ষেপণ করা হয়েছিল। এই সপ্তাহের শুরুতে বুধবার লুনা চাঁদের কক্ষপথে পৌঁছে যায়। ভারতের চন্দ্রযান ৩-এর আগেই চাঁদের পৌঁছনোর চ্যালেঞ্জ নিয়েছিল লুনা ২৫। কিন্তু, তার আগেই বিপদের সম্মুখীন হল রুশ মহাকাশযানটি। সফল ভাবে অবতরণ করতে পারলে লুনা-২৫ চাঁদের শিলা ও ধূলিকণার নমুনা সংগ্রহ করবে। চাঁদে বসবাসের আগে তার পরিবেশ বোঝার জন্য নমুনাগুলি অপরিহার্য। চাঁদের দক্ষিণ মেরু বিজ্ঞানীদের জন্য বিশেষ আগ্রহের বিষয়, তাঁরা মনে করেন যে স্থায়ীভাবে ছায়াযুক্ত মেরু গর্তগুলিতে জল থাকতে পারে।

Advertisement

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement