Advertisement

Earthquake In Taiwan: তাইওয়ানে ৭.৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্প, সুনামি আঘাত হানল দক্ষিণ জাপানে

তীব্র ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৭.৪। শক্তিশালী ভূমিকম্প তাইওয়ানের পূর্ব উপকূল কেঁপে ওঠে। ভূমিকম্পের তাইওয়ানে বহু বাড়ি ভেঙে পড়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে অনেক বহুতল।

তাইওয়ানে ৭.৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্প, সুনামি আঘাত হানল দক্ষিণ জাপানে
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 03 Apr 2024,
  • अपडेटेड 7:13 AM IST
  • তীব্র ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান
  • রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৭.৪

তীব্র ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৭.৪। শক্তিশালী ভূমিকম্প তাইওয়ানের পূর্ব উপকূল কেঁপে ওঠে। ভূমিকম্পে তাইওয়ানে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এরপর সারাদেশে ট্রেন চলাচল বন্ধ রয়েছে। এই ভূমিকম্পের একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ক্রমশ ভাইরাল হচ্ছে, যেখানে একটি পাঁচতলা ভবন হেলে পড়েছে। এখনও পর্যন্ত হতাহতের খবর পাওয়া যায়নি। কম্পনের ফলে দক্ষিণ জাপানে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। ইতিমধ্য়েই সুনামি আঘাত হেনেছে বলে জানা গিয়েছে।

মার্কিন জিওলজিক্যাল সার্ভে ভূমিকম্পের মাত্রা ৭.৪ বলে জানালেও তাইওয়ানের ভূমিকম্প পর্যবেক্ষণ সংস্থা বলেছে রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭.২।  সেন্ট্রাল নিউজ এজেন্সি জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল প্রশান্ত মহাসাগরে হুয়ালিয়েন কাউন্টি হলের ২৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পূর্বে, ১৫.৫ কিলোমিটার গভীরে।

দক্ষিণ-পশ্চিম জাপানের মিয়াকোজিমা এবং ইয়াইয়ামা অঞ্চলের উপকূলীয় অঞ্চলের পাশাপাশি ওকিনাওয়াতে সুনামির সতর্কতা ঘোষণা করা হয়েছে। কর্তৃপক্ষ এই অঞ্চলের বাসিন্দাদের দ্রুত উঁচু জায়গা বা নিরাপদ স্থানে সরে যেতে বলেছে। জাপানের স্থানীয় সময় সকাল ৯টা নাগাদ ইয়োনাগুনি দ্বীপে ৩০ সেন্টিমিটার সুনামি রেকর্ড করা হয়েছিল। ক্ষতিগ্রস্ত এলাকায় সুনামির ঢেউ ৩ মিটার পর্যন্ত উচ্চতায় পৌঁছতে পারে বলে মনে করা হচ্ছে।

তাইওয়ানে ভূমিকম্পের প্রায় ১৫ মিনিট পরে জাপানের ইয়োনাগুনি দ্বীপে প্রায় ১ ফুট উঁচু সুনামি আঘাত হেনেছে। আহত বা হতাহতের কোনও তাৎক্ষণিক খবর পাওয়া যায়নি। উদ্ধারকাজ শুরু করেছে জাপানের প্রতিরক্ষা বাহিনী। ব্যবহার করা হচ্ছে বিমান ও হেলিকপ্টার।

 

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement