Advertisement

Russia Crisis: বেলারুশের মধ্যস্থতায় সংকট কাটল পুতিনের, মস্কো অভিযান স্থগিত ওয়াগনার বাহিনীর

জানা গিয়েছে, বিদ্রোহী রুশ ভাড়াটে কমান্ডার প্রিগোজিন প্রতিবেশী বেলারুশে চলে যাবেন এবং বিচারের মুখোমুখি হবেন না। ক্রেমলিন জানিয়েছে, ইয়েভজেনি প্রিগোজিনের বিরুদ্ধে সশস্ত্র বিদ্রোহের অভিযোগ প্রত্যাহার করা হবে।

বেলারুশের মধ্যস্থতায় সংকট কাটল পুতিনের, মস্কো অভিযান স্থগিত ওয়াগনার বাহিনীর
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 25 Jun 2023,
  • अपडेटेड 7:20 AM IST
  • প্রিগোজিন প্রতিবেশী বেলারুশে চলে যাবেন
  • তাঁর বিরুদ্ধে সশস্ত্র বিদ্রোহের অভিযোগ প্রত্যাহার করা হবে

গৃহযুদ্ধ পরিস্থিতির সংকট থেকে আপাতত মুক্তি মিলল রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের। কারণ রাশিয়ার প্রাইভেট আর্মি ওয়াগনারের তাদের মস্কো অভিযান স্থগিত করেছে। সরকারের বিরুদ্ধে একটি ফ্রন্ট খুলেছিল  ওয়াগনার এবং স্পষ্টভাবে বলেছিল যে দেশ শীঘ্রই একজন নতুন রাষ্ট্রপতি পেতে চলেছে। ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন তাঁর ২৫ হাজার সেনা নিয়ে রাজধানী মস্কোর দিকে যাত্রা করছিলেন। যদিও পরিস্থিতি আরও খারাপ হওয়ার আগেই হস্তক্ষেপ করেন বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো। তারপরই মস্কো দখলের পরিকল্পনা বাতিল করে ওয়াগনার।

তবে এই চুক্তির আগেও রাশিয়ায় দিনভর আলোড়ন ছিল। প্রিগোজিনের বিদ্রোহী মনোভাব দেখে রুশ সরকার কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে। শনিবার সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে ভাষণ পুতিন বলেন, প্রিগোজিন দেশের পিঠে পিছন থেকে ছুরিকাঘাত করেছেন। রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিনের বিরুদ্ধে দেশদ্রোহিতার অভিযোগও আনেন। পাল্টা প্রিগোজিন জানান তাঁর লক্ষ্য সামরিক অভ্যুত্থান নয়, ন্যায়বিচারের জন্য একটি পদযাত্রা।

জানা গিয়েছে, বিদ্রোহী রুশ ভাড়াটে কমান্ডার প্রিগোজিন প্রতিবেশী বেলারুশে চলে যাবেন এবং বিচারের মুখোমুখি হবেন না। ক্রেমলিন জানিয়েছে, ইয়েভজেনি প্রিগোজিনের বিরুদ্ধে সশস্ত্র বিদ্রোহের অভিযোগ প্রত্যাহার করা হবে এবং তাঁর সেনাদেরও বিচার করা হবে না। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ ঘোষণা করেছেন, ওয়াগনার গ্রুপের যে যোদ্ধারা বিদ্রোহে অংশ নেয়নি, তাদের চুক্তির প্রস্তাব দেওয়া হবে।

বেলারুশিয়ান রাষ্ট্রপতি আলেকজান্ডার লুকাশেঙ্কোর অফিস থেকে একটি বিবৃতিতে বলা হয়েছে যে তিনি পুতিনের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করার পরে প্রিগোজিনের সঙ্গে একটি চুক্তি করেছেন। প্রিগোজিন ওয়াগনার সেনাদের নিরাপত্তা গ্যারান্টি চেয়েছিলেন। সেই প্রস্তাবে পুতিন সম্মতি দিয়েছেন।

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement