scorecardresearch
 

Bangladesh Election 2024: আজ ভোট বাংলাদেশে, চতুর্থবারের জন্য ক্ষমতায় ফিরছেন হাসিনা?

Bangladesh Election 2024: আজ ৭ জানুয়ারি বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদের নির্বাচন। প্রতিবেশী দেশটির ৩০০ আসনে ভোট গ্রহণ হবে আজ। আজ বাংলাদেশের সময় সকাল ৮টায় শুরু হবে ভোটগ্রহণ। চলবে বিকেল ৪টা পর্যন্ত। এই নির্বাচনে দেশের প্রধান বিরোধী দল বিএনপিসহ-সহ একাধিক রাজনৈতিক দল অংশ নিচ্ছে না। প্রধান বিরোধী দল বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) অনুপস্থিতির কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা টানা চতুর্থবারের মতো নির্বাচনে জয়ী হতে পারেন বলে মনে করা হচ্ছে।

Advertisement
আজ ভোট বাংলাদেশে আজ ভোট বাংলাদেশে

Bangladesh Election 2024:  আজ  ৭ জানুয়ারি বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদের নির্বাচন। প্রতিবেশী দেশটির ৩০০ আসনে ভোট গ্রহণ হবে আজ। আজ বাংলাদেশের সময় সকাল ৮টায় শুরু হবে ভোটগ্রহণ। চলবে বিকেল ৪টা পর্যন্ত। এই নির্বাচনে দেশের প্রধান বিরোধী দল বিএনপিসহ-সহ একাধিক রাজনৈতিক দল অংশ নিচ্ছে না।  প্রধান বিরোধী দল বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) অনুপস্থিতির কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা টানা চতুর্থবারের মতো নির্বাচনে জয়ী হতে পারেন বলে মনে করা হচ্ছে।

নির্বাচন বয়কট বিএনপির
বিএনপি-জামায়াত-সহ তাদের সমমনা দলগুলো এবারের নির্বাচনে অংশ নিচ্ছে না। কিন্তু ক্ষমতাসীন আওয়ামী লিগ তার মনোনীত নৌকা প্রতীকের প্রার্থীর পাশাপাশি দল থেকে স্বতন্ত্র প্রার্থী হওয়ার পথ খোলা রাখায় বিপুলসংখ্যক প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ ছাড়া জাতীয় পার্টি, ওয়ার্কার্স পার্টি, জাসদসহ সব মিলিয়ে ২৮টি রাজনৈতিক দলের এক হাজার ৯৭০ জন প্রার্থী এবার ভোটে অংশ নিচ্ছেন।

নির্বাচন শুরুর আগে দফায় দফায় অশান্তির খবর পাওয়া গেছে। বিএনপি সহ একাধিক বিরোধী দলের দাবি, এটা জাতীয় নির্বাচন নয়। কারণ এই নির্বাচনে বিরোধীদের অস্তিত্বই নেই। এদিকে, নির্বাচন নিয়ে চাপ বেড়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনারও। বিশ্বমঞ্চে তাঁকে প্রমাণ করতে হবে, বাংলাদেশে নিরপেক্ষ নির্বাচন হচ্ছে।

আরও পড়ুন

ভোটের দিনে হরতাল
শনিবার, বাংলাদেশের সংসদ নির্বাচনের আগেরদিন সকাল ছ’টা থেকে সোমবার সকাল ছ’টা পর্যন্ত ৪৮ ঘণ্টার জন্য হরতালের ডাক দিয়েছে বিএনপি৷ বৃহস্পতিবার বিকেলে এই ঘোষণা করেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভি৷ অর্থাৎ, নির্বাচনের দিনই রয়েছে হরতালের ভ্রুকুটি৷ ফলে ভোটের দিনই গোলমালের প্রভূত সম্ভাবনা রয়েছে৷ এদিকে  যানবাহন চলাচল স্বাভাবিক রাখতে বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। বিগত দিনে ভোটের দিন যানবাহন চলাচল নিষিদ্ধ থাকলেও এবার গণপরিবহন চালু রাখার নির্দেশদিয়েছে বাংলাদেশ ইসি। ফলে যাতায়াতের সুবিধার কারণে কেন্দ্রে ভোটার উপস্থিতি বাড়বে বলে আশা করা হচ্ছে। র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন (র‌্যাব) ডিরেক্টর (ডিজি) অতিরিক্ত আইজিপি এম খুরশীদ হোসেন বলেছেন, ভোট দেওয়া গণতান্ত্রিক অধিকার। ভোটদানে বাধা দেওয়া বা প্রতিবন্ধকতা সৃষ্টি করা বেআইনি। এই বেআইনি কাজ করলে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে কঠোরভাবে দমন করা হবে। 

Advertisement

ভোটার সংখ্যা কত?
এই নির্বাচনে ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছেন ১১ কোটি ৯৩ লাখ ৩২ হাজার ৯৩৪ জন, যার মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ছয় কোটি পাঁচ লাখ ৯২ হাজার ১৯৭, নারী ভোটারের সংখ্যা পাঁচ কোটি ৮৭ লাখ ৩৯ হাজার ৮৮৯ এবং তৃতীয় লিঙ্গের ভোটার আছেন ৮৪৯ জন। এবার নারীর চেয়ে ১৮ লাখ ৫২ হাজার ৩০৮ পুরুষ ভোটার বেশি। 

 গত নির্বাচনে নিরঙ্কুশভাবে জয়ী হয়েছিল শেখ হাসিনার দল বাংলাদেশ আওয়ামী লিগ। দ্বিতীয় স্থান পেয়েছিল বিএনপির নেতৃত্ব থাকা জাতীয় ঐক্যফ্রন্ট। যদিও বিএনপির তরফে এই নির্বাচন বাতিল করার দাবি জানানো হয়। ব্যাপক কারচুপি ও এক তরফা নির্বাচন হয়েছিল বলে অভিযোগ করা হয়। নির্বাচন বাতিল করে পুনর্নিবাচনের দাবি করা হলেও, বিরোধীদের সেই দাবি ধোপে টেকেনি। ফের সরকার গঠন করেন শেখ হাসিনাই। 

এদিকে নির্বাচনের আগেই ভয়ঙ্কর ঘটনা ঘটেছে বাংলাদেশে। আগুন লাগে  ঢাকাগামী বেনাপোল এক্সপ্রেসে। শুক্রবার ট্রেনটি বনগাঁ সীমান্তের ওপারের বেনাপোল থেকে ঢাকা যাচ্ছিল। কমলাপুরে পৌঁছনোর আগে রাত ৯টা নাগাদ ট্রেনটিতে আগুন লাগে। ঘটনায় অন্তত ৫ জনের মৃত্যু হয়েছে। এদিকে ট্রেনে আগুনের ঘটনায় বিএনপির যোগ পাওয়া গেছে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা বিভাগের প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ। শনিবার দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত সাংবাদিক সম্মেলনে তিনি এ তথ্য জানান। হারুন জানান, এই ঘটনায় জড়িত থাকার অভিযোগে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির যুগ্ম আহ্বায়ক মোহাম্মদ নবী উল্লাহ নবীসহ ৬ জনকে গ্রেফতার করা হয়েছে।

বাংলাদেশ নির্বাচন কমিশনের তথ্য
বাংলাদেশ নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, ৭ জানুয়ারি রবিবার এই নির্বাচনে ৪২ হাজারের বেশি ভোট কেন্দ্রে মোট ১১ কোটি ৯৬ লাখ ভোটার তাদের ভোট দেবেন। নির্বাচনে ২৭টি রাজনৈতিক দলের দেড় হাজারেরও বেশি প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। একই ঙ্গে দ্বাদশ সাধারণ নির্বাচন পর্যবেক্ষণ করবেন শতাধিক বিদেশি পর্যবেক্ষক। এবার ভারতের তিনজন পর্যবেক্ষকও নজরদারিতে রয়েছেন। কড়া নিরাপত্তার মধ্যে এ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। নির্বাচন কমিশন বলেছে, তারা ৮ জানুয়ারি সকাল থেকে ফলাফল আশা করছে। প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার (৭৮) দল  নির্বাচন বয়কট করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ক্ষমতাসীন আওয়ামী লিগ টানা চতুর্থবারের মতো জয়লাভ করবে বলে আশা করা হচ্ছে। খালেদা জিয়া দুর্নীতির অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ার পর থেকে গৃহবন্দি রয়েছেন।

 প্রধানমন্ত্রী জনগণের কাছে এই আবেদন করেন 
৭৬ বছর বয়সী শেখ হাসিনা এই সপ্তাহে জাতীয় টেলিভিশনে দেওয়া ভাষণে গণতন্ত্রপন্থী এবং আইন-কানুন মেনে চলা দলগুলোকে অনুরোধ করেছিলেন, দেশের সাংবিধানিক ধারায় হস্তক্ষেপ করতে পারে এমন কোনো ধারণাকে ইন্ধন না দেওয়ার জন্য। অন্যদিকে শনিবার থেকে সারাদেশে ৪৮ ঘণ্টার হরতাল ঘোষণা করেছে বিএনপি। 

বিএনপি এই দাবি করেছে
 হরতালের ঘোষণা করতে গিয়ে বিএনপির মুখপাত্র রুহুল কবির রিজভী বলেন, ‘আমরা এই অবৈধ সরকারের পদত্যাগ, নিরপেক্ষ সরকার গঠন ও সব দলের নেতা-কর্মীদের জেল থেকে মুক্তি দাবি করছি।’
 
শেখ হাসিনা ক্ষমতায় রয়েছেন ২০০৯ থেকে
শেখ হাসিনা ২০০৯ সাল থেকে ক্ষমতায় রয়েছেন এবং তিনি২০১৯ সালের ডিসেম্বরে শেষ নির্বাচনে জয়লাভ করেছিলেন। এই নির্বাচনে মারাত্মক হিংসা হয়েছে এবং নির্বাচনে কারচুপির অভিযোগ উঠেছিল। এর আগে ২০১৪ সালের নির্বাচনও বয়কট করেছিল বিএনপি। তবে ২০১৯ সালের নির্বাচনে অংশ নেয় দলটি।

Advertisement

Advertisement