scorecardresearch
 

Bangladesh Election 2024: হিংসা-রক্তপাতের মধ্যে শেষ বাংলাদেশ নির্বাচন, একাধিক জনের মৃত্যু; শুরু গণনা

বাংলাদেশে রবিবার সন্ধেয় শেষ হল ভোটগ্রহণ। ইতিমধ্যেই ভোটগ্রহণ শুরু হয়েছে। সোমবার পর্যন্ত গণনা চলতে পারে। সোমবার চূড়ান্ত ফলাফল ঘোষণার সম্ভাবনা রয়েছে। সকাল সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়ে শেষ হয় বিকেল ৪টায়।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • বাংলাদেশে রবিবার সন্ধেয় শেষ হল ভোটগ্রহণ।
  • ইতিমধ্যেই ভোটগ্রহণ শুরু হয়েছে। সোমবার পর্যন্ত গণনা চলতে পারে।

বাংলাদেশে রবিবার সন্ধেয় শেষ হল ভোটগ্রহণ। ইতিমধ্যেই ভোটগ্রহণ শুরু হয়েছে। সোমবার পর্যন্ত গণনা চলতে পারে। সোমবার চূড়ান্ত ফলাফল ঘোষণার সম্ভাবনা রয়েছে। সকাল সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়ে শেষ হয় বিকেল ৪টায়। আগামী ৮ জানুয়ারি সকালে নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে। এবারের নির্বাচনে আবারও প্রধানমন্ত্রী শেখ হাসিনার জয়ের জোরালো সম্ভাবনা রয়েছে। এমনটা হলে তিনি টানা চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হবেন। প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়া গৃহবন্দী। খালেদা জিয়ার (৭৮) প্রধান বিরোধী দল বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এই নির্বাচন বয়কট করেছে, যার কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জয়ের জোরালো সম্ভাবনা রয়েছে। টানা চতুর্থ বার। দুর্নীতির অভিযোগে দণ্ডিত হয়ে গৃহবন্দি খালেদা জিয়া।

শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি স্মার্ট জাতি হিসেবে গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়েছেন শেখ হাসিনা। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি স্মার্ট জাতি হিসেবে গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি ২০৩০ সালের মধ্যে যুবদের জন্য ১.৫ কোটি কর্মসংস্থান তৈরি করার প্রতিশ্রুতি দিয়েছেন। আওয়ামী লীগ স্মার্ট বাংলাদেশের জন্য ১১টি অগ্রাধিকার নির্ধারণ করেছে, যার মধ্যে রয়েছে একটি আধুনিক, প্রযুক্তি সমৃদ্ধ দেশ গড়ে তোলা এবং দেশের স্বাস্থ্যসেবা খাতের আধুনিকায়ন। সহিংসতার কবলে পড়া বাংলাদেশের নির্বাচনের দিকে বিশ্বের দৃষ্টি নিবদ্ধ। শুধু ভারত ও চিন নয়, রাশিয়া থেকে আমেরিকা পর্যন্ত বাংলাদেশের নির্বাচন নিয়ে আগ্রহী।

ভারতের প্রশংসা করেছেন হাসিনা: ভোট দেওয়ার পর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রশংসা করে বলেছেন, 'ভারতকে আন্তরিকভাবে স্বাগত। আমরা খুবই ভাগ্যবান যে আমাদের ভারতের মতো বিশ্বস্ত বন্ধু আছে। আমাদের মুক্তি সংগ্রামের সময়, তারা আমাদের সমর্থন করেছিল...১৯৭৫ সালের পর যখন আমরা আমাদের পুরো পরিবারকে হারিয়েছিলাম...তারা আমাদের আশ্রয় দিয়েছিল। তাই ভারতবাসীর প্রতি আমাদের শুভকামনা।' 

আরও পড়ুন

Advertisement

নির্বাচন ছিল সহিংস। বাংলাদেশের নির্বাচনী কর্মসূচি ছিল খুবই সহিংস। ভোটকেন্দ্রে ব্যাপক অগ্নিসংযোগ ও বুথ জ্বালিয়ে দেওয়ার ঘটনা ঘটেছে। আসলে, নির্বাচনের আগেও একটি ট্রেনে ব্যাপক অগ্নিসংযোগ করা হয়েছিল, যাতে চারজনের মৃত্যু হয়। ঘটনাটি ঘটেছে বাংলাদেশের রাজধানী ঢাকায়। শনিবার ভোররাতে বাংলাদেশের ১০টি জেলার অন্তত ১৭টি ভোটকেন্দ্রে আগুন দেওয়া হয়। সুনামগঞ্জ, হবিগঞ্জ, টাঙ্গাইল, শরীয়তপুর, চট্টগ্রাম, গাজীপুর, ময়মনসিংহ, নেত্রকোনা, খুলনা ও বরগুনা জেলার ভোটকেন্দ্রে অগ্নিকাণ্ডের খবর পেয়েছে পুলিশ।

 

Advertisement