scorecardresearch
 

'ভারতীয় সেনার কাছে কৃতজ্ঞ বাংলাদেশ', দোরাইস্বামীকে বার্তা নতুন সেনাপ্রধানের

বাংলাদেশের নতুন সেনাপ্রধান হয়েছেন জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদ। গত ২৪ জুন তাঁকে তিন বছরের জন্য সেনাপ্রধানের দায়িত্ব দিয়েছে হাসিনা সরকার। দায়িত্ব নেওয়ার পর সোমবার বাংলাদেশের নতুন সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদের সঙ্গে দেখা করলেন ভারতের হাই কমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী।

Advertisement
পারস্পরিক কুশল বিনিময় হয় দুই তরফের পারস্পরিক কুশল বিনিময় হয় দুই তরফের
হাইলাইটস
  • বাংলাদেশের সেনা প্রধানের দায়িত্ব নিয়েছেন জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদ
  • দায়িত্ব নিয়ে ভারতের হাই কমিশনার বিক্রম কুমার দোরাইস্বামীর সঙ্গে সাক্ষাৎ করলেন তিনি
  • পারস্পরিক কুশল বিনিময় হয় দুই তরফের

বাংলাদেশের নতুন সেনাপ্রধান হয়েছেন জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদ। গত ২৪ জুন তাঁকে তিন বছরের জন্য  সেনাপ্রধানের দায়িত্ব দিয়েছে হাসিনা সরকার। দায়িত্ব নেওয়ার পর সোমবার বাংলাদেশের নতুন সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদের সঙ্গে দেখা করলেন ভারতের হাই কমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী।

ভারতের রাষ্ট্রদূত সৌজন্য সাক্ষাতের জন্য সোমবার সেনাসদরে যান বলে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে। দোরাইস্বামীর সঙ্গে ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় ডিফেন্স অ্যাটাচি ব্রিগেডিয়ার জাগদ্বীপ সিং চীমা। ভারতীয় হাইকমিশনার সেনা সদরে এলে তাকে অভ্যর্থনা জানান স্বয়ং সেনাপ্রধান জেনারেল শফিউদ্দিন আহমেদ। সাক্ষাৎকালে তারা পারস্পরিক কুশল বিনিময় এবং কিছু সময় অতিবাহিত করেন।

সাক্ষাতের পর সেনার তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়, “সাক্ষাতকালে তারা পারস্পরিক কুশল বিনিময় করেন এবং কিছু সময় অতিবাহিত করেন।" ভরাতীয় হাই কমিশনার দোরাইস্বামী সেনাপ্রধান হিসেবে দায়িত্বভার গ্রহণ করায় জেনারেল শফিউদ্দিনকে অভিনন্দন জানান। সেনাবাহিনী প্রধান তার সাথে সাক্ষাৎ করার জন্য ভারতীয় হাই কমিশনারকে পাল্টা ধন্যবাদ জানান।

আলোচনার সময় স্বাধীনতা যুদ্ধে ভারতীয় সশস্ত্র বাহিনীর সহযোগিতার কথা জেনারেল শফিউদ্দিন কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন। জেনারেল শফিউদ্দিন গত ২৪ জুন বাংলাদেশ সেনাবাহিনীর প্রধানের দায়িত্ব গ্রহণ করেন। তার আগে তিনি সেনাসদরের কোয়ার্টার মাস্টার জেনারেল হিসেবে দায়িত্ব পালন করছিলেন। সেনা প্রধান পদে বসার আগে লেফটেন্যান্ট জেনারেল থেকে জেনারেল হিসেবে পদোন্নতি হয় এসএম শফিউদ্দিন আহমেদের। 

এর আগে বাংলাদেশের সেনাপ্রধান পদে ছিলেন জেনারেল আজিজ আহমেদ। তাঁর স্থানেই স্থলাভিষিক্ত হয়েছেন এসএম শফিউদ্দিন আহমেদ। জেনারেল শফিউদ্দিনের বাড়ি খুলনায়। তিনি এক মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান। এসএম শফিউদ্দিন আহমেদ ১৯৮৩ সালে বাংলাদেশ সেনাবাহিনীর পদাতিক কোরে কমিশন পান। গতবছর ডিসেম্বরে তাঁকে কোয়ার্টার মাস্টার জেনারেল পদে বসি সেনাসদরে নিয়ে আসা হয়েছিল। এর আগে ২০১৯ সালের অগাস্টে মেজর জেনারেল থেকে পদোন্নতি পেয়ে লেফটেন্যান্ট জেনারেল হন শফিউদ্দিন আহমেদ। পদাতিক ব্রিগেড ও সেনাসদর প্রশিক্ষণ দফতরের পরিচালক পদে দায়িত্ব পালন করেছেন তিনি। তিনি বাংলাদেশ ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের মহাপরিচালক এবং ন্যাশনাল ডিফেন্স কলেজের সিনিয়র ডাইরেক্টিং স্টাফ হিসেবেও দায়িত্ব পালন করেন। শফিউদ্দিন আহমেদ মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে ডেপুটি ফোর্স কমান্ডার হিসেবে রাষ্ট্রসংঘের শান্তিরক্ষী মিশনে অংশগ্রহণ করেছিলেন।
 

Advertisement

 

Advertisement