scorecardresearch
 

Hasina Sends Mangoes To Mamata: 'বোন' মমতার জন্য বাংলাদেশ থেকে এল বাক্সভর্তি আম, পাঠালেন শেখ হাসিনা

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যে সম্পর্ক বরাবরই ভাল। একে অপরকে উপহার প্রায়শই পাঠিয়ে থাকেন দুজনে। সেই ধারা বজায় থাকল ২০২৩ সালেপ গ্রীষ্মেও। প্রতি বছরের মতো এই বছরেও বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আম পাঠালেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Advertisement
মমতার জন্য  আম পাঠালেন শেখ হাসিনা মমতার জন্য আম পাঠালেন শেখ হাসিনা

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যে সম্পর্ক  বরাবরই ভাল। একে অপরকে উপহার প্রায়শই পাঠিয়ে থাকেন দুজনে। সেই ধারা বজায় থাকল ২০২৩ সালেপ গ্রীষ্মেও।  প্রতি বছরের মতো এই বছরেও  বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আম পাঠালেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  সরকারি সূত্রে খবর, মমতাকে ৬০০ কেজি হিমসাগর এবং ল্যাংড়া আম পাঠিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। জানা যাচ্ছে বাংলার মুখ্যমন্ত্রীর পাশাপাশি দেশের প্রধানমন্ত্রী মোদীকেও আম উপহার পাঠিয়েছেন হাসিনা। 

জানা যাচ্ছে  সোমবার দুপুর ১২টায় বেনাপোল পেট্রাপোল বন্দরের আমদানি-রফতানি গেটের নোম্যান্সল্যান্ডে আম পাঠানোর  প্রক্রিয়া সম্পন্ন হয়। আম বোঝাই ট্রাকটি বেনাপোল বন্দর থেকে গ্রহণ করেন কলকাতার বাংলাদেশ দূতাবাসের অ্যাডমিনিস্ট্রেটিভ অফিসার (অ্যাকাউন্ট) কাউসার সারোয়ার। পরে ভারতীয় প্রতিনিধিদের কাছে আমের চালানটি হস্তান্তর করা হয়।  এরপরেই হরিদাসপুরে হয়ে উপহারের আম পৌঁছয় মুখ্যমন্ত্রীর কালীঘাটের বাড়িতে। এই উপহার দুই দেশের মধ্যে বন্ধুত্ব ও সৌহার্দ্যপূর্ণ সম্পর্ককে আরও মজবুত করবে বলে মনে করা হচ্ছে।

 

আরও পড়ুন

 

এদিকে দিনকয়ের আগেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আম উপহার পাঠিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। দুই প্রধানমন্ত্রী ছাড়াও তৃণমূল প্রধানের কাছ থেকে আম উপহার গিয়েছে ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, উপ-রাষ্ট্রপতি জগদীপ ধনখড়, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, ভারতীয় কংগ্ৰেসের সভানেত্রী সোনিয়া গান্ধী ও দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের কাছেও। মমতার সচিবালয় নবান্ন সূত্রে জানা যায়, বন্ধুত্বের নিদর্শন হিসেবে ও সৌজন্যতার জন্য এসব আম উপহার পাঠিয়েছেন মমতা।

প্রসঙ্গত পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বরাবরই দারুণ সম্পর্ক বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার। রক্তের সম্পর্ক না থাকলেও দু’জনের সম্পর্ক দুই বোনের চেয়ে কিছু কম নয়। অন্যান্য বছরের মতো এবারেও ওপার বাংলায় থাকা তাই প্রিয় বোনের জন্য আম পাঠালেন হাসিনা। পুজোর সময়ও চলে উপহার বিনিময়।  এছাড়া বর্ষার মরশুমে পদ্মার ইলিশও আসে ভারতে। যদিও তা বাণিজ্যিক পথেই আদানপ্রদান হয়ে থাকে। 

Advertisement

প্রতি বছরই আমের মরশুমে বিভিন্ন দেশের শীর্ষ নেতা-নেত্রীদের কাছে উপহার হিসেবে আম পাঠান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তালিকায় ভারতের প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীও থাকেন। অনেকেই তাঁর এই উপহারকে ‘আম-কূটনীতি’ হিসেবে আখ্যা দিযেছেন। আর উপহার পাঠানোর ক্ষেত্রে দেশের বিখ্যাত আম্রপালি, হাঁড়িভাঙ্গা প্রজাতির মতো সুস্বাদু আমকেই বেছে নিয়েছেন বঙ্গবন্ধু কন্যা। গত বছর এক টন বা ১,০০০ কেজি হাঁড়িভাঙ্গা আম পাঠিয়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে। ওই আম পেয়ে কৃতজ্ঞতা জানিয়ে শেখ হাসিনাকে চিঠিও পাঠিয়েছিলেন তৃণমুল নেত্রী। 

Advertisement