scorecardresearch
 

শারদোৎসবের উপহার, বোন মমতাকে শাড়ি পাঠালেন দিদি হাসিনা

বাংলা ও বাঙালির সবচেয়ে বড় উৎসব দুর্গাপুজো। জাত, ধর্ম, বর্ণ নির্বিশেষে সবাই মাতেন এই প্রাণের উৎসবে। এপার বাংলার মত ওপার বাংলাতেও দুর্গাপুজোকে নিয়ে মাতামাতির শেষ নেই। কিন্তু করোনা আবহে এবার চিত্রটা বদলেছে। নানা বিধিনিষেধে মুড়ে পুজোর ধর্মীয় আচার-অনুষ্ঠান সীমিত আকারে সম্পন্ন হবে বাংলাদেশে। আর উপহার ছাড়া উৎসব হয় কী করে। তাই বাংলার মুখ্যমন্ত্রীর জন্য উপহার পাঠালেন শেখ মুজিবের কন্যা।

Advertisement
মমতাকে উপহার হাসিনার মমতাকে উপহার হাসিনার
হাইলাইটস
  • পুজোর উপহার পেলেন বাংলার মুখ্যমন্ত্রী
  • উপহার এল ওপার বাংলা থেকে
  • প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বয়ং পাঠালেন উপহার

একজন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী , আর আরেকজন বাংলাদেশের প্রধানমন্ত্রী। দেশের সীমান্ত ছাড়িয়ে কিন্তু দুই হেভিওয়েট রাজনীতিকের মধ্যে আত্মিক সম্পর্ক রয়েছে। আর সেই সম্পর্ক যেন অনেকটা দিদি-বোনের মতই। সেই ব্যক্তিগত সম্পর্ক থেকে চলে উপহার বিনিময়ও। নিয়ম করে প্রতিবছর ইদ ও জন্মদিনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উপহার পাঠান বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাল্টা হাসিনাও ভোলেন না বোন মমতার জন্মদিনে ও বিভিন্ন উৎসবে উপহার পাঠাতে। এবারও সেই নিয়মের অন্যথা হল না। দুর্গাপুজোর উপহার হিসাবে বাংলার মুখ্যমন্ত্রীকে শাড়ি ও মিষ্টি পাঠালেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

বাংলা ও বাঙালির সবচেয়ে বড় উৎসব দুর্গাপুজো। জাত, ধর্ম, বর্ণ নির্বিশেষে সবাই মাতেন এই প্রাণের উৎসবে। এপার বাংলার মত ওপার বাংলাতেও দুর্গাপুজোকে নিয়ে মাতামাতির শেষ নেই। কিন্তু করোনা আবহে এবার চিত্রটা বদলেছে। নানা বিধিনিষেধে মুড়ে পুজোর ধর্মীয় আচার-অনুষ্ঠান সীমিত আকারে সম্পন্ন হবে বাংলাদেশে। আর উপহার ছাড়া উৎসব হয় কী করে। তাই বিমান চলাচল বন্ধ থাকলেও দমে যাননি হাসিনা। বেনাপোল-পেট্রাপোল স্থল বন্দর দিয়ে বাংলার মুখ্যমন্ত্রীর জন্য উপহার পাঠান শেখ মুজিবের কন্যা।সূত্রের খবর, দুর্গাপুজোর উপহার হিসেবে শাড়ি, ফুল ও মিষ্টি পাঠিয়েছেন শেখ হাসিনা। কলকাতায় থাকা বাংলাদেশের হাই কমিশনার তৌফিক হাসান সেই উপহার মুখ্যমন্ত্রীর কাছে পৌঁছে দেবেন। সোমবারই নবান্নে সেই উপহার তুলে দেওয়া হবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে। 

সূত্রের খবর, উপহারের জন্য ৪ টি শাড়ির পাশাপাশি শেখ মুজিবুর রহমানের জন্মস্থান গোপালগঞ্জ  থেকে  ১০ কেজি মিষ্টিও মমতাকে পাঠিয়েছেন হাসিনা। তবে কেবল এপার বাংলার মুখ্যমন্ত্রীকেই নন আম জনতাকেও কিন্তু পুজোর উপহার আগাম দিয়ে রেখেছেন মুজিবুর কন্যা। পুজোর আগেই ভারতে ইলিশ পাঠানোর বিশেষ অনুমতি দিয়েছিলেন শেখ হাসিনা। যার ফলে এবার পুজোয় পদ্মায় ইলিশে জমিয়ে ভুড়িভোজ চলবে ভোজন রসিক বাঙালির।  

Advertisement

Advertisement