scorecardresearch
 

Durga Puja in Bangladesh: দুর্গাপুজোর আনন্দ বাংলাদেশজুড়ে, চলছে জোরকদমে শেষ মুহূর্তের প্রস্ততি

বাঙালির উৎসেবর ঢাকে কাঠি পড়ে গিয়েছে। কলকাতা ও শহরতলীর একাধিক পুজোর উদ্বোধন হয়ে গিয়েছে ইতিমধ্যে। ওপার বাংলাতেও পুজোকে ঘিরে রয়েছে উন্মাদনা। সেখানেও মণ্ডপগুলিতে প্রস্তুতি এখন জোরকদমে। এবারের পুজো যাতে নির্বিঘ্নে সম্পন্ন হয় তার জন্য প্রথম থেকেই এবার সতর্ক প্রশাসন। পুজো মণ্ডপগুলিতে এবার ত্রিস্তরীয় নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে।

Advertisement
ওপার বাংলাতেও পুজোকে ঘিরে রয়েছে উন্মাদনা ওপার বাংলাতেও পুজোকে ঘিরে রয়েছে উন্মাদনা
হাইলাইটস
  • বাঙালির উৎসেবর ঢাকে কাঠি পড়ে গিয়েছে
  • কলকাতা ও শহরতলীর একাধিক পুজোর উদ্বোধন হয়ে গিয়েছে ইতিমধ্যে
  • ওপার বাংলাতেও পুজোকে ঘিরে রয়েছে উন্মাদনা

বাঙালির উৎসেবর ঢাকে কাঠি পড়ে গিয়েছে। কলকাতা ও শহরতলীর একাধিক পুজোর উদ্বোধন হয়ে গিয়েছে ইতিমধ্যে। ওপার বাংলাতেও পুজোকে ঘিরে রয়েছে উন্মাদনা। সেখানেও মণ্ডপগুলিতে প্রস্তুতি এখন জোরকদমে। এবারের পুজো যাতে নির্বিঘ্নে সম্পন্ন হয় তার জন্য প্রথম থেকেই এবার সতর্ক প্রশাসন। পুজো মণ্ডপগুলিতে এবার  ত্রিস্তরীয় নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে। 

সোমবার বাংলাদেশ পুলিশ বাহিনীর তরফে একটি  ভিডিও প্রকাশ করা হয়েছে।  দুর্গাপুজোয়  নিরাপত্তা নিয়ে ঢাকায় পুলিশের সদর দফতরে পুলিশের মহাপরিদর্শকের উপস্থিতিতে একটি সভা অনুষ্ঠিত হয়। সেখানে পুলিশের ঊর্ধ্বতন আধিকারিক ও হিন্দু সম্প্রদায়ের গণ্যমাণ্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন। সভায় আইজিপি বেনজির আহমেদ দুর্গাপুজোয় উৎসবমুখর পরিবেশে উদযাপনের লক্ষ্যে নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিতের জন্য পুলিশ আধিকারিকদের নির্দেশ দেন। পুলিশ সূত্রে খবর, দেশের সব পুজোমণ্ডপে সিসিটিভি ক্যামেরা স্থাপন এবং প্রবেশপথে মেটাল ডিটেক্টর ও আর্চওয়ে গেট স্থাপন করা হবে। 

প্রসঙ্গত গত বছর দুর্গাপুজোর সময় উত্তাল হয়েছিল বাংলাদেশ । কুমিল্লায় পুজো মন্ডপে অশান্তির ঘটনা নিয়ে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছিল। সেই কথাই চলতি বছরের পুজোর আগে ভাবাচ্ছে  আয়জকদের।  নিরাপদে পুজো করা যাবে কিনা তা নিয়েই প্রশ্ন তুলেছেন আয়োজকরা। এমনই আশঙ্কার কথা জানিয়েছে বাংলাদেশ পুজো উদযাপন পরিষদ। 

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, তাঁর সরকার ধর্মনিরপেক্ষতাকে সমর্থন করেন। কোনও ধরনের সাম্প্রদায়িক অশান্তি ছড়ানো হলে সঙ্গে সঙ্গে তার বিরুদ্ধে পদক্ষেপ করবে তাঁর সরকার। কিন্তু শেখ হাসিনার আশ্বাসে নিশ্চিত হতে পারছে না পুজো  উদযাপন পরিষদ। এই বছর গোটা বাংলাদেশে ৩২ হাজার ১৬৮টি মণ্ডপে পুজো হচ্ছে বলে জানিয়েছে বাংলাদেশ দুর্গাপুজো উদযাপন পরিষদ। 

Advertisement