scorecardresearch
 

Bangladesh Election 2024: রবিবার নির্বাচন, বয়কট-ধর্মঘট ঘিরে উত্তাল বাংলাদেশ, চতুর্থবার ফিরছেন হাসিনা?

বাংলাদেশে ভোট আগামীকাল, রবিবার। নির্বাচনী প্রচারে খুন হয়েছেন তিন জন। সেই ঘটনা ঘিরে রয়েছে রাজনৈতিক উত্তেজনা। এই পরিস্থিতিতে শনিবার সকাল থেকে ৪৮ ঘণ্টার হরতাল (ধর্মঘট) শুরু করেছে বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার দল বিএনপি।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • বাংলাদেশে ভোট আগামীকাল, রবিবার। নির্বাচনী প্রচারে খুন হয়েছেন তিন জন। সেই ঘটনা ঘিরে রয়েছে রাজনৈতিক উত্তেজনা।
  • এই পরিস্থিতিতে শনিবার সকাল থেকে ৪৮ ঘণ্টার হরতাল (ধর্মঘট) শুরু করেছে বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার দল বিএনপি। উত্তেজনার এই আবহেই রবিবার ভোটগ্রহণ সে দেশের জাতীয় সংসদের ৩০০টি আসনে।

বাংলাদেশে ভোট আগামীকাল, রবিবার। নির্বাচনী প্রচারে খুন হয়েছেন তিন জন। সেই ঘটনা ঘিরে রয়েছে রাজনৈতিক উত্তেজনা। এই পরিস্থিতিতে শনিবার সকাল থেকে ৪৮ ঘণ্টার হরতাল (ধর্মঘট) শুরু করেছে বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার দল বিএনপি। উত্তেজনার এই আবহেই রবিবার ভোটগ্রহণ সে দেশের জাতীয় সংসদের ৩০০টি আসনে।
ভোটে মোট ১১৯.৬ মিলিয়ন নিবন্ধিত ভোটার ৪২,০০০টিরও বেশি ভোটকেন্দ্রে ভোট দেবে।

নির্বাচনে ৪৩৬ জন স্বতন্ত্র প্রার্থী ছাড়াও ২৭টি রাজনৈতিক দলের দেড় হাজারেরও বেশি প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ভারতের তিনজন সহ ১০০টিরও বেশি বিদেশী পর্যবেক্ষক ১২তম সাধারণ নির্বাচন পর্যবেক্ষণ করবেন, যা কঠোর নিরাপত্তার মধ্যে অনুষ্ঠিত হচ্ছে। নির্বাচন কমিশন জানিয়েছে, ভোটগ্রহণ শুরু হবে সকাল ৮টায় এবং শেষ হবে বিকেল ৫টায়। ফলাফল 8 জানুয়ারির প্রথম দিকে থেকে প্রবাহিত হবে বলে আশা করা হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ক্ষমতাসীন আওয়ামী লীগ টানা চতুর্থবারের মতো জিতবে বলে আশা করা হচ্ছে।

সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার প্রধান বিরোধী দল বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) যিনি গৃহবন্দি আছেন। দুর্নীতির অভিযোগে সাজাপ্রাপ্ত আসামি হিসেবে গ্রেফতার, নির্বাচন বয়কট। ৭৬ বছর বয়সী হাসিনা এই সপ্তাহে জাতীয়ভাবে টেলিভিশনে সম্প্রচারিত ভাষণে গণতন্ত্রপন্থী ও আইন মেনে চলা দলগুলোকে দেশের সাংবিধানিক প্রক্রিয়াকে "ব্যহত" করে এমন ধারণাগুলোকে উস্কে না দেওয়ার আহ্বান জানিয়েছেন। বিএনপি ৪৮ ঘণ্টার দেশব্যাপী সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছে, সকাল ৬টা এবং সোমবার সকাল ৬টায় শেষ হবে। অন্যান্য দিনের তুলনায় রাস্তায় যানবাহনের সংখ্যা কম, তবে অগ্নিসংযোগের আশঙ্কা সত্ত্বেও সরকারি যানবাহন রাস্তায় চলাচল করছে।

আরও পড়ুন

নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী ২৭টি রাজনৈতিক দল রয়েছে। বিরোধী দল জাতীয় পার্টি (জাপা)। বাকিরা ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতৃত্বাধীন জোটের সদস্য, যাদের বিশেষজ্ঞরা "স্যাটেলাইট পার্টি" হিসেবে আখ্যায়িত করেছেন। ভোট বর্জনের প্রচারণার অংশ হিসেবে বিএনপি দেশব্যাপী সাধারণ হরতাল ডেকেছে। দলটি দাবি করে আসছে। বর্তমান সরকারের অধীনে কোনো নির্বাচন সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য হবে না।

Advertisement

বিএনপির মুখপাত্র রুহুল কবির রিজভী এই ধর্মঘটের ঘোষণা দিয়ে বলেন, “অবৈধ সরকারের পদত্যাগ, নির্দলীয় নিরপেক্ষ সরকার প্রতিষ্ঠা এবং সকলের মুক্তির দাবিতে তাদের চাপ দেওয়ার লক্ষ্য ছিল। কারাগার থেকে দলের নেতাকর্মীরা।" নির্বাচনের আগে, হাসিনার সরকার হাজার হাজার প্রতিদ্বন্দ্বী রাজনীতিবিদ এবং সমর্থকদের গ্রেপ্তার করেছে, একটি পদক্ষেপ যা বিরোধী দলকে পঙ্গু করার প্রচেষ্টা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ যখনই ক্ষমতায় এসেছে, দেশের মানুষের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন নিশ্চিত করেছে। ভোটের সময় শান্তি ও শৃঙ্খলা বজায় রাখার জন্য কর্তৃপক্ষ দু'দিন আগে "বেসামরিক প্রশাসনের সহায়তায়" সারা দেশে সেনা সেনা মোতায়েন করেছিল। কঠোর নিরাপত্তা ব্যবস্থা থাকা সত্ত্বেও, অজ্ঞাতপরিচয় ব্যক্তিরা ৬৪টি প্রশাসনিক জেলার মধ্যে চারটি খালি ভোট কেন্দ্রে বাড়িতে তৈরি বোমা এবং অগ্নিসংযোগ চালিয়েছে, অন্যদিকে বিএনপি কর্মীরা অন্য জেলায় পুলিশের সাথে সংঘর্ষে পাঁচজন আহত হয়েছে। 
 

 

Advertisement