scorecardresearch
 

আফগানিস্তানে তালিবানে যোগ দিয়েছে বাংলাদেশিরাও, চিন্তায় ঢাকা পুলিশ

সদ্য আফগানিস্তানের দখল নিয়েছে তালিবানরা। তারপরেই কার্যত দেশ ছাড়ার হিড়িক দেখা গিয়েছে সেখানে। কাবুল বিমানবন্দরে কার্যত উপচে পড়ছে ভিড়। কিন্তু আফগানিস্তানে তালিবানের হয়ে যুদ্ধে গিয়েছেন বাংলাদেশিরা। এমনটাই আশঙ্কাবার্তা এবার শোনা গেল ঢাকার পুলিশ কমিশনার (ঢাকা মেট্রোপলিটন পুলিশ) মহঃ শফিকুল ইসলাম।

Advertisement
তালিবান। ছবি-এপি তালিবান। ছবি-এপি
হাইলাইটস
  • তালিবানে যোগ দিয়েছে বাংলাদেশিরা
  • উদ্বেগ ঢাকা পুলিশের
  • দেশে ফিরলেই গ্রেফতার

সদ্য আফগানিস্তানের দখল নিয়েছে তালিবানরা। তারপরেই কার্যত দেশ ছাড়ার হিড়িক দেখা গিয়েছে সেখানে। কাবুল বিমানবন্দরে কার্যত উপচে পড়ছে ভিড়। কিন্তু আফগানিস্তানে তালিবানের হয়ে যুদ্ধে গিয়েছেন বাংলাদেশিরা। এমনটাই আশঙ্কাবার্তা এবার শোনা গেল ঢাকার পুলিশ কমিশনার (ঢাকা মেট্রোপলিটন পুলিশ) মহঃ শফিকুল ইসলাম। বাংলাদেশি এক সংবাদমাধ্যমকে সাক্ষাৎকারে তিনি জানান, গোটা পরিস্থিতির দিকেই আমাদের নজর রয়েছে। বেশ কয়েকজন বাংলাদেশি সেখানে গিয়েছেন। তারা এদেশে ফেরার চেষ্টা করলেই গ্রেফতার করা হবে। 

কী জানালেন ঢাকা পুলিশের কর্তা

তিনি আরও জানান, "তালিবানরা আফগানিস্তানে ক্ষমতায় এসে বলছে, তারা মার্কিন সেনা হঠিয়ে ক্ষমতা দখল করেছে। এর বাংলাদেশের কিছু যুবক যাঁরা জেহাদ করতে চান, তাঁরা উৎসাহিত হবেন। এর ঢেউ সব দেশেই  লাগবে। এখন যা পরিস্থিতি তৈরি হচ্ছে তারা জন্য আগাম পদক্ষেপ নেওয়া উচিত। আমরা অনেকটা প্রস্তূতি নিয়েও নিয়েছি। যে ঢেউ শুরু হবে, তা মোকাবিলায় সবাইকে নিয়ে একসঙ্গে চলতে হবে। কারোর সন্তান কাউকে কিছু না বলে চলে গেলে সঙ্গে সঙ্গে পুলিশকে জানান। আমরা যা তথ্য পাই পুরোটাই আমাদের গোয়েন্দা দফতর থেকে। আফগানিস্তান থেকে কিন্তু বলা হয়নি যে ওখানে কতজন বাঙালি গিয়েছেন। পুরোটা আমাদের নজরে রয়েছে। আফগানিস্তানে যুদ্ধে যাওয়া বাঙালিরা যদি এদেশে ফের ঢোকার চেষ্টা করে, তাহলে তাদের গ্রেফতার করা হবে। আইনের আওতায় নিয়ে আসা হবে।"

সতর্ক পুলিশ

কয়েকদিন আগেই বাংলাদেশ পুলিশ তরফে জানানো হয়েছিল কয়েকজন যুবককে গ্রেফতার করা হয়েছে। তারা প্রত্যেকেই আফগানিস্তানের উদ্দেশ্যে রওনা দিয়েছিল। মাঝপথেই গ্রেফতার করা হয়। এমনকি ভারতেও বেশ কয়েকজন বাংলাদেশিকে গ্রেফতার করা হয়েছে একই অপরাধে। ঢাকার এই শীর্ষ পুলিশ কর্তার আর্জি, কারোর বাড়ির সন্তান যদি আচমকা নিখোঁজ হয়ে যায়, তাহলে অতিদ্রুত যেন পুলিশে খবর দেওয়া হয়। কারণ, তালিবান ক্ষমতায় আসায় অনেকেই মগজধোলাই হবেন। আর আফগানিস্তানে জিহাদের জন্য পা বাড়াবেন। ফলে আগেভাগেই সতর্ক বাংলাদেশ প্রশাসন। 

Advertisement

Advertisement