scorecardresearch
 

Bangladesh Durga Puja: দুর্গাপুজোয় ৩ দিন ছুটির দাবি বাংলাদেশে, উদ্বেগ বাড়াচ্ছে হিংসার ঘটনাও

দুর্গাপুজোয় ৩ দিনের সরকারি ছুটির দাবি জানিয়েছে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট। তাঁদের বক্তব্য, বাংলাদেশে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব সার্বজনীন দুর্গাপুজো। প্রতি বছর ধর্মীয় আয়োজনের মধ্য দিয়ে এই উৎসবটি আমরা পালন করে আসছি। আমরা এ পুজোয় ৩ দিনের সরকারি ছুটি দাবি করছি।

Advertisement
দুর্গা পুজোয় ৩ দিন ছুটির দাবি বাংলাদেশে দুর্গা পুজোয় ৩ দিন ছুটির দাবি বাংলাদেশে

পশ্চিমবঙ্গের বাঙালিদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপুজো। ইতিমধ্যেই সাজো সাজো রব শুরু হয়ে গিয়েছে এপার বাংলায়। ওপার বাংলার হিন্দু বাঙালিদের কাছেই দুর্গা পুজোর রয়েছে আলাদা মাত্রা। সেখানেও চলে মায়ের আরাধনা। আর এই আবহেই, দুর্গাপুজোয় ৩ দিনের সরকারি ছুটির দাবি জানিয়েছে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট। তাঁদের বক্তব্য, বাংলাদেশে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব সার্বজনীন দুর্গাপুজো। প্রতি বছর ধর্মীয় আয়োজনের মধ্য দিয়ে এই উৎসবটি আমরা পালন করে আসছি। আমরা এ পুজোয় ৩ দিনের সরকারি ছুটি দাবি করছি। 

এদিকে বাংলাদেশের হিন্দু মন্দিরে ফের তাণ্ডবের ঘটনা সামনে এসেছে। ঢাকা থেকে ৭০ কিলোমিটার দূরের টাঙ্গাইলের দেলদুয়ারে সাম্প্রদায়িক আঘাতের জঘন্য ঘটনাটি ঘটেছে সম্প্রতী। দেলদুয়ারের আটিয়া ইউনিয়নের হিংগানগর কামান্না সরকারপাড়া মন্দিরে দুর্গাপুজোর জন্য প্রতিমা তৈরি করা হচ্ছিল। শনিবার সকালে মন্দির কর্তৃপক্ষের নজরে আসে যে, গণেশ, সরস্বতী, অসুর-সহ প্রায় প্রত্যেকটি প্রতিমাই ভেঙে দেওয়া হয়েছে। কারা এই ধরনের হামলা কারা করল, সেই বিষয়ে নিশ্চিত করে কিছু জানা যায়নি। এই ঘটনায় অভিযোগ জানিয়ে পুলিশের দ্বারস্থ হয়েছেন পুজো উদ্যোক্তারা। ঘটনার তীব্র নিন্দা করেছেন বাংলাদেশের হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের নেতারা। 

ওই সংগঠনের সভাপতি জানান, প্রতিবছরই পুজোর আগেই বাংলাদেশজুড়ে প্রতিমা ভাঙচুরের ঘটনা প্রকাশ্যে আসে। এই সমস্ত ঘটনাগুলির কেন কোনও প্রতিরোধ করা সম্ভব হচ্ছে না? বছরের পর বছর একই ঘটনার পুনরাবৃত্তি হচ্ছে। এইরকম ভাবে চলবে না। এবার কঠিন ব্যবস্থা নিতে হবে। প্রসঙ্গত, হবিগঞ্জের মাধবপুর ছাতিয়াইন দক্ষিণ রামশ্বর গ্রামেও দুর্গাপুজোর মণ্ডপে হামলা ও প্রতিমা ভাঙচুর করা হয়েছে কিছুদিন আগেই। সেই ঘটনার বিরুদ্ধেও তীব্র নিন্দা করা হয়।

আরও পড়ুন

Advertisement