scorecardresearch
 

Modi-Hasina Delhi Meet: নিজের বাসভবনে হাসিনাকে আমন্ত্রণ মোদীর, শুক্রবার বৈঠক

৮ সেপ্টেম্বর ভারতে আসছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরের প্রথম দিনেই তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

Advertisement
কালকেই মোদী-হাসিনা বৈঠক কালকেই মোদী-হাসিনা বৈঠক

জি-২০ সদস্য না হওয়া সত্বেও শেখ হাসিনাকে দিল্লিতে আমন্ত্রণ জানিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেইমতো আগামী ৮ সেপ্টেম্বর ভারতে আসছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরের প্রথম দিনেই তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।  সাউথ ব্লক বা হায়দরাবাদ হাউসে নয়, প্রধানমন্ত্রীর বাসভবন ৭, লোককল্যাণ মার্গেই এই বৈঠক হবে বলে জানা যাচ্ছে। 

প্রসঙ্গত বাংলাদেশ উন্নত দেশগুলোর জি-২০ গ্রুপের সদস্য নয়। সদস্য দেশগুলো ছাড়াও শীর্ষ সম্মেলনের আয়োজক দেশ ভারত বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আরো ৯টি দেশকে ‘অতিথি দেশ’ হিসেবে আমন্ত্রণ জানিয়েছে। জি-২০ সম্মেলনে এসব দেশের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। এই সম্মেলনে সব দেশের সিনিয়র নেতারা উপস্থিত থাকবেন। বাংলাদেশকে দক্ষিণ এশিয়ায় ‘অতিথি দেশ’ হিসেবে বিবেচনা করেছে ভারত। এখানে দ্বিপাক্ষিক আলোচনা হবে দুই দেশের মধ্যে। 

জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে  শুক্রবার দিল্লির উদ্দেশে রওনা দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৯-১০ সেপ্টেম্বর দিল্লিতে জি-২০ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে।  জি-২০ সম্মেলনের সভাপতিত্বের দায়িত্ব পাওয়ার পরই ভারতের তরফে প্রতিবেশী দেশ হিসাবে বাংলাদেশকে সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়। দক্ষিণ এশিয়ার দেশগুলির মধ্যে একমাত্র বাংলাদেশই জি-২০ সম্মেলনে আমন্ত্রণ পেয়েছে। ঢাকার বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, আগামী ৮ সেপ্টেম্বর ভারতে আসছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই দিনই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন তিনি। প্রধানমন্ত্রীর বাসভবনে এই বৈঠক হবে। তবে কখন এই বৈঠক হবে, তা এখনও জানা যায়নি।

আরও পড়ুন

প্রসঙ্গত, বাংলাদেশ ও ভারতের  সংসদ নির্বাচনের আগে শেখ হাসিনা ও নরেন্দ্র মোদীর মধ্যে এটিই হচ্ছে শেষ দ্বিপক্ষীয় বৈঠক। বৈঠককে কেন্দ্র করে রাজনৈতিক ও কূটনৈতিক মহলের দৃষ্টি এখন দিল্লিতে।

Advertisement

Advertisement