scorecardresearch
 

ঢাকা থেকে দেশে ফেরানো হল ২০৫ জন ভারতীয়কে

বাংলাদেশে গত কয়েক দিনের রাজনৈতিক অস্থিরতার পর এবার অন্তর্বর্তী সরকার গঠন হতে যাচ্ছে। বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের নেতৃত্বে নোবেল বিজয়ী মহম্মদ ইউনুসকেকে বেছে নেওয়া হয়েছে। দেশটির রাষ্ট্রপতি মোহাম্মদ শাহাবুদ্দিনের সভাপতিত্বে বঙ্গভবনে (রাষ্ট্রপতি ভবন) এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

Advertisement
 বাংলাদেশে গত কয়েক দিনের রাজনৈতিক অস্থিরতার পর এবার অন্তর্বর্তী সরকার গঠন হতে যাচ্ছে বাংলাদেশে গত কয়েক দিনের রাজনৈতিক অস্থিরতার পর এবার অন্তর্বর্তী সরকার গঠন হতে যাচ্ছে

বাংলাদেশে গত কয়েক দিনের রাজনৈতিক অস্থিরতার পর এবার অন্তর্বর্তী সরকার গঠন হতে যাচ্ছে। বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের নেতৃত্বে নোবেল বিজয়ী মহম্মদ ইউনুসকেকে বেছে নেওয়া হয়েছে। দেশটির রাষ্ট্রপতি মোহাম্মদ শাহাবুদ্দিনের সভাপতিত্বে বঙ্গভবনে (রাষ্ট্রপতি ভবন) এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। আন্দোলনরত শিক্ষার্থীরা অন্তর্বর্তীকালীন সরকারের নেতৃত্বে মহম্মদ ইউনূসের নাম প্রস্তাব করেছিলেন। কোটা আন্দোলনে নেতৃত্বদানকারী ছাত্র নেতাদের পাশাপাশি তিন বাহিনীর প্রধানরাও বৈঠকে যোগ দেন। দারিদ্র্য মোকাবেলায় কাজের জন্য 'গরীবের ব্যাঙ্কার' হিসেবে পরিচিত মহম্মদ ইউনুস অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে আন্দোলনরত শিক্ষার্থীদের প্রথম পছন্দ ছিলেন।

দেশে ফিরলেন ২০৫ জন ভারতীয়

বাংলাদেশ থেকে দেশে ফিরলেন ২০৫ জন ভারতীয়। এয়ার ইন্ডিয়ার একটি বিশেষ বিমানে বুধবার সকালে ঢাকা থেকে দিল্লি ফিরেছেন তাঁরা। যাত্রী তালিকায় রয়েছে ছয় শিশুও। বিমান সংস্থার এক কর্মকর্তা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, মধ্যরাত পেরিয়ে ঢাকায় পৌঁছয় বিমানটি। সেখান থেকে ভারতীয়দের নিয়ে দিল্লি ফেরে সেটি।

আরও পড়ুন

খালেদা জিয়ার মুক্তি

মুক্তি পাচ্ছেন বিএনপি নেত্রী তথা বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়া।

মুক্তি পাচ্ছেন খালেদা জিয়া
মুক্তি পাচ্ছেন খালেদা জিয়া

ঢাকা থেকে বিশেষ বিমানে আটকে পড়া ভারতীয়দের ফেরানোর উদ্যোগ

আজ দিল্লি-ঢাকা নির্ধারিত বিমান নির্দিষ্ট সময়েই চালাচ্ছে এয়ার ইন্ডিয়া। ঢাকায় আটকে পড়া ভারতীয়দের আনতে বিশেষ বিমানের আজ ব্যবস্থা করা হতে পারে। দিল্লি-ঢাকা বিমান পরিষেবা চালু করেছে ভিস্তারা, ইন্ডিগো।

অন্তর্বর্তীকালীন সরকারের প্রাথমিক তালিকা রাষ্ট্রপতির কাছে


বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক মো. নাহিদ ইসলাম বলেছেন, অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে নোবেলবিজয়ী অর্থনীতিবিদ মহম্মদ ইউনুসের  নাম প্রস্তাব করা হয়েছে। রাষ্ট্রপতিও এই প্রস্তাবে সম্মতি দিয়েছেন। তাঁকে প্রধান করে দ্রুততম সময়ের মধ্যে অন্তর্বর্তীকালীন সরকার গঠন হবে। এই সরকারের একটি প্রাথমিক তালিকা দেওয়া হয়েছে। যেখানে নাগরিক সমাজসহ ছাত্র প্রতিনিধিত্ব রয়েছে। খুবই দ্রুত সময়ের মধ্যে এই তালিকাটি নিয়ে বিভিন্ন রাজনৈতিক পক্ষের সঙ্গে আলোচনা করে চূড়ান্ত করা হবে। মঙ্গলবার রাতে বঙ্গভবনে রাষ্ট্রপতি ও তিন বাহিনীর প্রধানের সঙ্গে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের প্রতিনিধিদের বৈঠক শেষে এসব কথা বলেন নাহিদ। 

Advertisement

বাংলাদেশে ফিরছেন খালেদা জিয়ার ছেলে
 আজ বাংলাদেশে ফিরছেন খালেদা জিয়ার ছেলে তারেক রহমান। সন্ধ্যায় ঢাকায় জনসভায় যোগ দেবেন তিনি। কয়েক বছর ধরে লন্ডনে বসবাস করছিলেন তারিক। তবে শেখ হাসিনা দেশত্যাগের পর এখন দেশে ফিরছেন তিনি।

আওয়ামী লীগের ২০ নেতার দেহ পাওয়া গেছে পোস্ট করেছেন
বাংলাদেশের প্রাক্তন  প্রধানমন্ত্রী শেখ হাসিনার দল আওয়ামী লীগের নেতাদের ওপর হামলা অব্যাহত রয়েছে। সারাদেশ থেকে আওয়ামী লীগের আরও ২০ নেতার দেহ উদ্ধার করা হয়েছে। আওয়ামী লীগের অনেক নেতা-কর্মীদের বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠানও ভাঙচুর ও লুটপাট করা হচ্ছে।

বাংলাদেশি গায়কের বাড়ি পুড়িয়ে দিয়েছে দুষ্কৃতীরা
 ঢাকার ধানমন্ডিতে বাংলাদেশের জনপ্রিয় গায়ক রাহুল আনন্দের ১৪০ বছরের পুরনো বাড়ি পুড়িয়ে দিয়েছে দুষ্কৃতীরা। আনন্দের এই বাড়িটি একটি প্রাণবন্ত সাংস্কৃতিক কেন্দ্র ছিল। জ্বালিয়ে দেওয়ার আগে বাড়িতে লুটপাটও করে দুর্বৃত্তরা।

ঢাকা থেকে দিল্লি এল এয়ার ইন্ডিয়ার বিমান 
ঢাকা থেকে এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইট দিল্লি এসেছে। বিমান থেকে নেমে আসা এক যাত্রী বলেন, 'এখন পরিস্থিতি (বাংলাদেশে) অনেকটাই নিয়ন্ত্রণে রয়েছে। কলকারখানা, অফিস, ব্যাঙ্ক, কলেজ ও স্কুল কাল থেকে চালু হবে। আমি এখানে আমার পরিবারের সঙ্গে দেখা করতে এসেছি।'  সংখ্যালঘু হিন্দুদের টার্গেট করার খবরে তিনি বলেন, এমনটা নয়, সেখানে সব ঠিক আছে। একই সঙ্গে আরেক যাত্রী জানান, তিনি চিকিৎসার জন্য ভারতে এসেছেন।

ভারতে পালানোর চেষ্টায় শেখ হাসিনার মন্ত্রীর
ঢাকা ট্রিবিউনের প্রতিবেদনে বলা হয়েছে, শেখ হাসিনার সরকারে বিদেশমন্ত্রী থাকা মাহমুদ বাংলাদেশ ছেড়ে যাওয়ার পরিকল্পনা করছেন। ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তাকে আটক করা হয়। তিনি ভারতের ফ্লাইট  উঠতে গিয়েছিলেন। এরপর তাকে হেফাজতে নেওয়া হয়। উল্লেখ্য, এর আগেও মাহমুদ বাংলাদেশ থেকে সড়কপথে ভারতে যাওয়ার চেষ্টা করেছিলেন কিন্তু সফল হননি। বাংলাদেশে অভ্যুত্থানের আগেও শেখ হাসিনার আওয়ামী লীগ দলের অনেক শীর্ষ নেতা ও প্রাক্তন  মন্ত্রিপরিষদের মন্ত্রীরা দেশ ছেড়েছিলেন। রবিবার রাতেই দেশ ছেড়ে পালিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহনমন্ত্রী আবদুল কাদের। এর পাশাপাশি হাসিনা সরকারের মন্ত্রী থাকা আনিসুল হক হাসিনার পদত্যাগের আগেই দেশ ছেড়ে অজানা কোনো স্থানে চলে গিয়েছিলেন। শেখ হাসিনার সরকারে টেলিকম মন্ত্রীর ভূমিকায় থাকা জুনায়েদ আহমেদকেও আটক করা হয়েছে। তাকে দেশ ছাড়তে দেওয়া হয়নি। তাকে আটক করে বিমান বাহিনীর কাছে হস্তান্তর করা হয়েছে। শেখ হাসিনার বিনিয়োগ উপদেষ্টা ও সংসদ সদস্য সালমান এফ. রেহমানও রবিবার রাতে দেশ ছেড়ে পালিয়ে যায়। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ও হাসিনার ভাগ্নে শেখ ফজল নূর তাপসও শনিবার সকালে সিঙ্গাপুরের উদ্দেশে ফ্লাইটে রওনা হয়েছেন বলে জানা গেছে। এর পাশাপাশি গত সপ্তাহে দেশ ছেড়েছেন হাসিনা সরকারের বিতর্কিত এমপি শামীম ওসমানও। প্রাক্তন  শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী ও পল্লী উন্নয়নমন্ত্রী মোহাম্মদ তাজুল ইসলামও দেশ ছেড়েছেন। সূত্র জানায়, প্রাক্তন  অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান পাপনও দেশ ছেড়েছেন। সুপ্রিম কোর্টের বিচারপতি মোহাম্মদ বদরুজ্জামানও বাংলাদেশ ছেড়েছেন।

Advertisement