scorecardresearch
 

Modi-Hasina: বাংলাদেশে মৈত্রী তাপবিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন করবেন মোদী-হাসিনা

সেপ্টেম্বরের প্রথম সপ্তাহেই ভারতে আসতে পারেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর সেই সময়ই প্রতিবেশী দুই দেশের মধ্যে সম্পর্ক আরও দৃঢ় হতে চলেছে। এক হাজার ৩২০ মেগাওয়াটের মৈত্রী সুপার তাপবিদ্যুৎ কেন্দ্রের যৌথভাবে উদ্বোধন করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Advertisement
মোদীর সঙ্গে যৌথ ভাবে  মৈত্রী তাপবিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন রাসিনার মোদীর সঙ্গে যৌথ ভাবে মৈত্রী তাপবিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন রাসিনার
হাইলাইটস
  • হাসিনার দিল্লি সফরে বন্ধুত্বের নতুন পথ চলা
  • মোদীর সঙ্গে যৌথ ভাবে মৈত্রী তাপবিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন

সেপ্টেম্বরের প্রথম সপ্তাহেই ভারতে আসতে পারেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর সেই সময়ই প্রতিবেশী দুই দেশের মধ্যে সম্পর্ক আরও দৃঢ় হতে চলেছে। এক হাজার ৩২০ মেগাওয়াটের মৈত্রী সুপার তাপবিদ্যুৎ কেন্দ্রের যৌথভাবে  উদ্বোধন করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

বাংলাদেশ বিদেশ মন্ত্রক সূত্রে পাওয়া খবরে জানা গিয়েছে, আগামী সেপ্টেম্বরে ভারত সফরে আসছেন শেখ হাসিনা। তাঁর এই সফরকে গুরুত্ব দিয়ে দেখছে নর্থব্লক। আগামী পাঁচ থেকে সাত সেপ্টেম্বরের মধ্যে বঙ্গবন্ধু কন্যার ভারত সফরের কথা রয়েছে। সফরকালেই প্রস্তাবিত ওই তাপবিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন করবেন বাংলাদেশের  প্রধানমন্ত্রী হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী মোদী।


বাংলাদেশের সব চেয়ে বড় কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রটি  তৈরি করছে ভারত বাংলাদেশ ফ্রেন্ডশিপ কোম্পানি লিমিটেড। এনটিপিসি (NTPC) ও বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের যৌথ মালিকানায় তৈরি হয়েছে এই বিদ্যুৎকেন্দ্র। প্রকল্প তৈরি করতে খরচ হয়েছে দেড়শো কোটি মার্কিন ডলার।

এই সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনার পাশাপাশি, আঞ্চলিক এবং আন্তর্জাতিক বিষয়গুলি নিয়ে আলোচনা করবেন হাসিনা।  দুই দেশের প্রধানমন্ত্রীর কথা হবে অতিমারি-পরবর্তী বিশ্বে সহযোগিতা নিয়েও।

Advertisement