scorecardresearch
 

Bangladesh Election: ভোট দিলেন হাসিনা, হিংসার মধ্যেই নির্বাচন বাংলাদেশে

Bangladesh Election: বাংলাদেশে সাধারণ নির্বাচনের জন্য আজ ভোটগ্রহণ চলছে। যেখানে প্রধান বিরোধী দল বাংলাদেশ ন্যাশনালিস্ট পার্টি (বিএনপি) অনুপস্থিতির কারণে টানা চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী শেখ হাসিনার জয়ের সম্ভাবনা রয়েছে। নির্বাচনের আগে সারাদেশে হিংসা ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।

Advertisement
ভোট দিলেন হাসিনা ভোট দিলেন হাসিনা

Bangladesh Election 2024:বাংলাদেশে আজ সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ চলছে। প্রধান বিরোধী দল তথা প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার (৭৮)  বাংলাদেশ ন্যাশনালিস্ট পার্টি (বিএনপি) এই নির্বাচন বয়কট করেছে, যার কারণে টানা চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী শেখ হাসিনার জয়ের জোরালো সম্ভাবনা রয়েছে। দুর্নীতির অভিযোগে দণ্ডিত হয়ে গৃহবন্দি খালেদা জিয়া। সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়ে শেষ হবে বিকেল ৫টায়। আগামী ৮ জানুয়ারি সকালে নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে। 

ভারতের প্রশংসা করেন হাসিনা 
ভোট দেওয়ার পর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রশংসা করে বলেন, 'আপনাদের আন্তরিকভাবে স্বাগত। আমরা খুবই ভাগ্যবান যে আমাদের ভারতের মতো বিশ্বস্ত বন্ধু আছে। আমাদের মুক্তি সংগ্রামের সময়, তারা আমাদের সমর্থন করেছিল...১৯৭৫ সালের পর, যখন আমরা আমাদের পুরো পরিবারকে হারিয়েছিলাম...তারা আমাদের আশ্রয় দিয়েছিল। তাই ভারতবাসীর প্রতি আমাদের শুভকামনা।

১০টি জেলায় ১৭টি ভোট কেন্দ্রে আগুন 
নির্বাচনের আগে এখানে ব্যাপক হিংসা হয়েছে। শনিবার ভোর থেকে বাংলাদেশের ১০টি জেলায় অন্তত ১৭টি ভোটকেন্দ্রে অগ্নিসংযোগ করা হয়েছে। সুনামগঞ্জ, হবিগঞ্জ, টাঙ্গাইল, শরীয়তপুর, চট্টগ্রাম, গাজীপুর, ময়মনসিংহ, নেত্রকোনা, খুলনা ও বরগুনা জেলার ভোটকেন্দ্রে অগ্নিকাণ্ডের খবর পাওয়া গেছে। .

আরও পড়ুন

শুক্রবার রাতে ঢাকার কাছে একটি যাত্রীবাহী ট্রেনে অগ্নিকাণ্ডে অন্তত চারজন নিহত হয়েছেন। এ ঘটনায় রাষ্ট্রসংঘের নজরদারিতে তদন্তের দাবি জানিয়েছে বিএনপি। এছাড়া শনিবার সকালে রাজবাড়ি জেলার বালিয়াকান্দিতে একটি ভোটকেন্দ্রে দায়িত্বরত গ্রাম প্রতিরক্ষা দলের (ভিডিপি) সদস্য রনজিত কুমার দে-কে মৃত অবস্থায় পাওয়া যায়।পুলিশ জানায়, রঞ্জিতকে হত্যা করা হয়েছে।  স্কুলের পেছনের ঝোপ থেকে তার দেহ পাওয়া গেছে। এ ছাড়া গাজীপুরে ভোটকেন্দ্র ও নির্বাচনী ক্যাম্পে আগুন দেওয়া হয়েছে।

প্রায় ১২ কোটি ভোটার সিদ্ধান্ত নেবেন
 নির্বাচন কমিশন বলেছে যে তারা সারা দেশে ৩০০ টি আসনে ভোট চলছে  এবং কড়া নিরাপত্তা ব্যবস্থাও রয়েছে। নির্বাচন কমিশনের মতে, রবিবার ৪২ হাজারের বেশি ভোটকেন্দ্রে  মোট ১১.৯৬ কোটি  ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

Advertisement

২৭টি রাজনৈতিক দলের দেড় হাজারেরও বেশি প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন এবং তাদের বাদে ৪৩৬ জন স্বতন্ত্র প্রার্থী রয়েছেন। ভারতের তিনজন পর্যবেক্ষক সহ ১০০ টিরও বেশি বিদেশি পর্যবেক্ষক ১২ তম সাধারণ নির্বাচন পর্যবেক্ষণ করছেন। কড়া নিরাপত্তার মধ্যে এ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। হাসিনা ২০০৯ সাল থেকে ক্ষমতায় রয়েছেন এবং ২০২৯ সালের ডিসেম্বরে শেষ নির্বাচনে জয়লাভ করেছিলেন, সেবার মারাত্মক হিংসা এবং নির্বাচনী কারচুপির অভিযোগ উঠেছিল।

Advertisement