scorecardresearch
 

Bangladesh Situation: হিন্দু ছাত্র-যুবদের বৈঠকে ডাকলেন বাংলাদেশ সরকারের প্রধান মহম্মদ ইউনুস

Bangladesh Situation: হিন্দুদের সুরক্ষার বিষয়ে আলোচনার জন্য হিন্দু সম্প্রদায়ের তরুণ ও ছাত্রদের নিয়ে একটি বৈঠক ডাকলেন বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান মহম্মদ ইউনূস।

Advertisement
হিন্দু ছাত্র-যুবদের বৈঠকে ডাকলেন বাংলাদেশ সরকারের প্রধান মহম্মদ ইউনুস হিন্দু ছাত্র-যুবদের বৈঠকে ডাকলেন বাংলাদেশ সরকারের প্রধান মহম্মদ ইউনুস

Bangladesh Situation: বাংলাদেশে রাজনৈতিক পালাবদলের পরও সংখ্যালঘুদের উপর হামলার ঘটনা থামেনি। শেখ হাসিনার সরকারের পতনের পর অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা হয়েছে, যার নেতৃত্বে রয়েছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ মহম্মদ ইউনুস। তবে এই নতুন সরকারের অধীনে হিন্দু-সহ অন্যান্য সংখ্যালঘুদের উপর ঘটে চলা অত্যাচার ও হিংসা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে রাষ্ট্রসংঘও। তারপরই হিন্দুদের সঙ্গে বৈঠকের ডাক দিলেন মহম্মদ ইউনুস।

হিন্দুদের সুরক্ষার বিষয়ে আলোচনার জন্য হিন্দু সম্প্রদায়ের তরুণ ও ছাত্রদের নিয়ে একটি বৈঠক ডাকলেন বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান মহম্মদ ইউনূস। হিন্দুদের উপর অত্যাচারের অভিযোগ আসছে নানা দিক থেকে, সে বিষয়টি নিয়ে আলোচনার পাশাপাশি বাংলাদেশে কীভাবে স্থিতাবস্থা আনা যায় এবং উদীয়মান সঙ্কটের কীভাবে সমাধান করা যায়, তা নিয়ে আলাচনা করা বলে জানানো হয়েছে। আগামীকাল সোমবার বিকেলে বৈঠক হওয়ার কথা রয়েছে।

শেখ হাসিনার পদত্যাগ ও দেশত্যাগের পর থেকে বাংলাদেশ নতুন করে অশান্ত হয়ে উঠেছে। এখন হিন্দু ও অন্যান্য সংখ্যালঘুরা অত্যাচারের হাত থেকে বাঁচতে সংখ্যালঘু সুরক্ষা আইনের দাবি করছে। ইউনুস সরকারের বিরুদ্ধে ৮ দফা দাবি জানাবে হিন্দু ছাত্র সংখ্যালঘু অধিকার আন্দোলন। 

৮ দফা দাবির মধ্যে কী কী রয়েছে?
এই দাবির মধ্যে রয়েছে, হিন্দুদের উপর হামলার ক্ষেত্রে দ্রুত বিচারের জন্য ফাস্ট ট্র্যাক ট্রাইব্যুনাল গঠন, জরুরি সংখ্যালঘু সুরক্ষা আইন, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টকে ফাউন্ডেশনে আপগ্রেড করার দাবি, পালি শিক্ষা পর্ষদের আধুনিকীকরণ, শারদীয় দুর্গাপুজোর সময় ৫ দিন ছুটি ঘোষণা করুন এবং সংখ্যালঘু বিষয়ক মন্ত্রণালয় প্রতিষ্ঠা করা। এখন এই দাবিগুলির কতগুলি পূরণ হবে, তা এখন দেখার। তবে বৈঠকে ডাকাকে আপাততসদর্থকভাবেই দেখছে হিন্দু ছাত্র সংখ্যালঘু অধিকার আন্দোলন।

গত ক'য়েকদিন ধরে বাংলাদেশের রাজধানী ঢাকা এবং চট্টগ্রামের মতো বড় বড় শহরে হিন্দুরা ব্যাপকভাবে বিক্ষোভ প্রদর্শন করছেন। বিভিন্ন সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, শনিবার চিটাগংয়ের ঐতিহাসিক চেরাগী পাহাড় চত্বরে লক্ষ লক্ষ মানুষ এই বিক্ষোভে অংশগ্রহণ করেন, যার ফলে ওই অঞ্চলে প্রায় ৩ ঘণ্টা যান চলাচল স্তব্ধ হয়ে যায়।

Advertisement

বাংলাদেশে এই রাজনৈতিক অস্থিরতার মধ্যে ছাত্র-নেতৃত্বাধীন আন্দোলনের ফলে দেশের প্রধান বিচারপতি এবং কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরসহ প্রধান কর্মকর্তাদের পদত্যাগ করতে হয়েছে। তবে এই অস্থিরতার মাঝে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়। ধারাবাহিক সহিংসতা এবং অত্যাচারের কারণে তারা বিক্ষোভে নামতে বাধ্য হয়েছে।

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মহম্মদ ইউনুস এই হামলার তীব্র নিন্দা করেছেন এবং সংখ্যালঘুদের উপর হামলাকে "জঘন্য" বলে আখ্যায়িত করেছেন। তিনি পুনরায় জানিয়েছেন যে, দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি পুনরুদ্ধার করা তার সরকারের সর্বোচ্চ অগ্রাধিকার। তিনি অপরাধীদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়ারও প্রতিশ্রুতি দিয়েছেন।

এই পরিস্থিতিতে, বাংলাদেশের সংখ্যালঘু সম্প্রদায়ের মধ্যে চরম উদ্বেগ এবং ভয়ের পরিবেশ বিরাজ করছে। আন্তর্জাতিক মহলও বাংলাদেশের এই পরিস্থিতির উপর নজর রাখছে এবং সংখ্যালঘুদের সুরক্ষা ও অধিকার রক্ষার দাবি উঠছে।

Advertisement