scorecardresearch
 

Bangladesh ISKCON Temple: ইস্কনের মন্দির পুড়িয়ে দেওয়া হল বাংলাদেশে, আক্রান্ত হিন্দুরা, চলছে অত্যাচার-লুঠপাট

বাংলাদেশের পরিস্থিতি ক্রমশ উত্তপ্ত হচ্ছে। চারদিকে লুঠপাট চলছে। বিশেষ করে, হিন্দুদের উপর আক্রমণ করা হচ্ছে বলে অভিযোগ। বাংলাদেশের মেহেরপুরে ইস্কনের মন্দিরে আগুন লাগানো হয়েছে বলে অভিযোগ। বাংলাদেশের ২৭টি জেলায় হিন্দুদের বাড়ি, দোকানে ভাঙচুর চালানো হয়েছে বলে অভিযোগ। 

Advertisement
বাংলাদেশে ইস্কন মন্দিরে অগ্নিসংযোগ। বাংলাদেশে ইস্কন মন্দিরে অগ্নিসংযোগ।
হাইলাইটস
  • বাংলাদেশের পরিস্থিতি ক্রমশ উত্তপ্ত হচ্ছে।
  • চারদিকে লুঠপাট চলছে।
  • ইস্কনের মন্দিরে আগুন লাগানো হয়েছে বলে অভিযোগ।

বাংলাদেশের পরিস্থিতি ক্রমশ উত্তপ্ত হচ্ছে। চারদিকে লুঠপাট চলছে। বিশেষ করে, হিন্দুদের উপর আক্রমণ করা হচ্ছে বলে অভিযোগ। বাংলাদেশের মেহেরপুরে ইস্কনের মন্দিরে আগুন লাগানো হয়েছে বলে অভিযোগ। বাংলাদেশের ২৭টি জেলায় হিন্দুদের বাড়ি, দোকানে ভাঙচুর চালানো হয়েছে বলে অভিযোগ। 

 ১৫ বছরের শেখ হাসিনার সরকারের পতন ঘটেছে সোমবার। শাসনভার এখন সেনার হাতে। সোমবার দুপুরে প্রধানমন্ত্রী পদে হাসিনার পদত্যাগের পর থেকেই পদ্মার ওপারে অশান্তি নতুন মাত্রা নিয়েছে। হামলা, লুঠ, খুনোখুনি চলছে। বাংলাদেশের সংবাদপত্র দ্য ডেইলি স্টার সূত্রে খবর, ২৭টি জেলায় হিন্দুদের বাড়ি, দোকানে হামলা চালানো হয়েছে। 

জানা গিয়েছে, লালমনিরহাট সদর উপজেলায় সোমবার সন্ধ্যায় তেলিপাড়া গ্রামে প্রদীপ চন্দ্র রায় নামে এক ব্যক্তির বাড়িতে ভাঙচুর চালানো হয়েছে। মুহিন রায় নামে এক ব্যক্তির কম্পিউটারের দোকানও ভাঙচুর করা হয়েছে বলে অভিযোগ। কালীগঞ্জ উপজেলার চন্দ্রপুর গ্রামে ৪ হিন্দু পরিবারে হামলা, লুঠ চালানো হয়েছে বলে অভিযোগ। হাতিবাঁধা উপজেলার পূর্ব সরডুবি গ্রামে ১২টি হিন্দু ঘর পুড়িয়ে দেওয়া হয়েছে বলে খবর। 

আরও পড়ুন

মন্দিরে ছড়িয়ে ছিটিয়ে পড়ে বিগ্রহ।
মন্দিরে ছড়িয়ে ছিটিয়ে পড়ে বিগ্রহ।

বাংলাদেশের সংবাদমাধ্যম সূত্রে খবর, পঞ্চগড়ে বহু হিন্দুর বাড়িঘর ভাঙচুর ও লুঠপাট করা হয়েছে। ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক মণীন্দ্র কুমার নাথ বলেন, এমন কোনও এলাকা বা জেলা বাকি নেই যেখানে হিন্দুদের উপর হামলা হয়নি। দাবি করা হয়েছে, হিন্দুদের বাড়িঘর থেকে বের করে দেওয়া হচ্ছে এবং মারধর করা হচ্ছে। তাঁদের দোকানপাট লুট করা হচ্ছে। দিনাজপুর শহর-সহ অন্যান্য উপজেলায় ১০ হিন্দুর বাড়িতে হামলা  চালানো হয়েছে বলে জানা গিয়েছে। হামলাকারীরা শহরের রেলবাজারহাটে একটি মন্দিরও ভাঙচুর করা হয়েছে।

বাংলাদেশে প্রযোজক সেলিম খান এবং তাঁর পুত্র অভিনেতা শান্ত খানকে পিটিয়ে খুন করা হয়েছে বলে অভিযোগ। বাংলাদেশে পরিস্থিতির দিকে নজর রাখছে ভারত। 

Advertisement

সোমবার দুপুরে প্রধানমন্ত্রী পদে পদত্যাগ করেন হাসিনা। তারপরেই বোন রেহানাকে সঙ্গে নিয়ে বাংলাদেশ ছাড়েন তিনি। সেনার বিমানে করে ভারতে আসেন হাসিনা এবং রেহানা। গাজিয়াবাদে বায়ুসেনা ঘাঁটিতে নামে তাঁদের বিমান। সূত্রের দাবি, বর্তমানে নয়াদিল্লিতে নিরাপদ আশ্রয়ে রয়েছেন হাসিনা এবং রেহানা। 

বাংলাদেশ পরিস্থিতি নিয়ে মঙ্গলবার সর্বদল বৈঠক ডেকেছে ভারত সরকার। বাংলাদেশ পরিস্থিতি নিয়ে এদিন সাংবাদিক বৈঠক করবেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। ভারত-বাংলাদেশ সীমান্তে হাই অ্যালার্ট জারি করা হয়েছে। ভারত এবং বাংলাদেশের মধ্যে ট্রেন চলাচল বন্ধ করা হয়েছে। 

অন্য দিকে, হাসিনার পদত্যাগের পরই বিএনপি নেত্রী খালেদা জিয়াকে জেলমুক্তির নির্দেশ দিয়েছেন সে দেশের রাষ্ট্রপতি। হাসিনা আর রাজনীতিতে ফিরবেন না বলে সংবাদমাধ্যমে জানিয়েছেন তাঁর পুত্র সজীব ওয়াজেদ জয়। 
 

Advertisement