scorecardresearch
 

Kajol: এবার কাজলের Deepfake, ক্যামেরার সামনে পোশাক বদলের Video

Kajol: সোশ্যাল মিডিয়া জুড়ে এখন ডিপফেক আতঙ্ক। বলিউডের একাধিক তারকাই এই উন্নত AI প্রযুক্তির শিকার হয়েছেন। তালিকায় আছেন রশ্মিকা মন্দানা ও ক্যাটরিনা কাইফ সহ আরও অনেকে। এবার সেই তালিকায় যোগ হল কাজলের নামও। বলিউড অভিনেত্রীর একটি ভিডিও ডিপফেকের সহায়তায় তৈরি করে তা ভাইরাল করে দেওয়া হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

Advertisement
কাজল কাজল
হাইলাইটস
  • সোশ্যাল মিডিয়া জুড়ে এখন ডিপফেক আতঙ্ক। বলিউডের একাধিক তারকাই এই উন্নত AI প্রযুক্তির শিকার হয়েছেন।

সোশ্যাল মিডিয়া জুড়ে এখন ডিপফেক আতঙ্ক। বলিউডের একাধিক তারকাই এই উন্নত AI প্রযুক্তির শিকার হয়েছেন। তালিকায় আছেন রশ্মিকা মন্দানা ও ক্যাটরিনা কাইফ সহ আরও অনেকে। এবার সেই তালিকায় যোগ হল কাজলের নামও। বলিউড অভিনেত্রীর একটি ভিডিও ডিপফেকের সহায়তায় তৈরি করে তা ভাইরাল করে দেওয়া হয়েছে সোশ্যাল মিডিয়ায়। আর যা নিয়ে নেট দুনিয়া রীতিমতো তোলপাড়। এই ডিপফেক প্রযুক্তি রীতিমতো ঘুম ওড়াচ্ছে বি-টাউন তারকাদের। 

কী রয়েছে এই ভাইরাল এই ভিডিওতে? এই ভিডিওতে বলিউড অভিনেত্রী কাজলকে ক্যামেরার সামনে দাঁড়িয়ে পোশাক বদলাতে দেখা গিয়েছে। যা ঝড়ের গতিতে ছড়িয়ে পরেছে সোশ্যাল মিডিয়ায়। তবে এটি কাজলের ভিডিও নয়। পুরোটাই ডিপফেকের মাধ্যমে তৈরি করা হয়েছে বলেই দাবী। সম্প্রতি রশ্মিকার ডিপফেক ভিডিও নিয়ে শোরগোল পড়ে গিয়েছিল সোশ্যাল মিডিয়ায় রশ্মিকাকে আপত্তিকর পোশাকে লিফটে উঠতে দেখা যায়। পরে এই ভিডিও ডিপফেকের মাধ্যমে তৈরি করা হয়েছে বলেই জানা যায়। রশ্মিকার ভুয়ো ভিডিও নিয়ে সরব হন কেন্দ্রীয় মন্ত্রীও। 

কাজলের  এই ভিডিও কী তাহলে একই রকম ভাবে তৈরি করা? ফ্যাক্ট-চেকিং প্ল্যাটফর্ম বুম এই ভিডিওর সত্যতা যাচাই করে দেখে যে এই ভিডিও একই প্রযুক্তিতে তৈরি করা। ইতিমধ্যে এই ভিডিও নিয়ে বিরক্তি প্রকাশ করেছেন খোদ কাজল। তিনি এই ধরনের ভুয়ো ভিডিও যারা তৈরি করেছে, তাদের কঠোর শাস্তির দাবি জানিয়েছেন। ফ্যাক্ট-চেকিং প্ল্যাটফর্ম বুম-এর মতে এই ভিডিওটি রোজি ব্রেন নামে একজন ফ্যাশন ব্লগারের। তিনি একটি ‘গেট রেডি উইথ মি’ ভিডিও বানাতে এই ভিডিওটি পোস্ট করেছিলেন। যেখানে তাঁকে ক্যামেরার সামনে পোশাক বদলাতে দেখা গিয়েছে। রোজি ব্রেনের এই ভিডিওটিকে নিয়ে ডিপফেক প্রযুক্তির সাহায্যে কাজলের মুখ বসানো হয়েছে। যা এখন ভাইরাল নেট দুনিয়ায়। 

আরও পড়ুন

কাজলের ডিপফেক ভিডিওর আগে রশ্মিকা-ক্যাটরিনার এইরকম ভুয়ো ভিডিও ছড়িয়ে পড়েছিল সোশ্যাল মিডিয়াতে। এই বিষয়ে সরব হয়েছিলেন বলিউডের অমিতাভ বচ্চন , বিজয় দেবেরাকোন্ডাদের মতো অভিনেতারও। এইসব ভিডিওর পিছনে যারা রয়েছে তাদের কঠোর শাস্তি দাবি করেছেন তাঁরা। ডিপফেক নিয়ে ইতিমধ্যেই তদন্তে নেমেছে দিল্লি পুলিশ। রশ্মিকার পর টাইগার ৩ সিনেমাটিতে ক্যাটরিনা কাইফের তোয়ালে জড়ানো ছবি বিকৃত করা হয়েছিল একই প্রযুক্তির সাহায্যে।

Advertisement

Advertisement