scorecardresearch
 

RG Kar Murder-Tollywood: টলিপাড়ায় যেন আরজি কর-কাণ্ড না ঘটে, মুখ্যমন্ত্রীকে চিঠি ইন্ডাস্ট্রির Women's Forum-র

RG Kar Murder-Tollywood: একে তো গোটা রাজ্য তোলপাড় আরজি কর-কাণ্ড নিয়ে। তার ওপর আবার মালায়লাম ফিল্ম ইন্ডাস্ট্রিতে একের পর এক যৌন হেনস্থার রিপোর্ট সামনে এনেছে জাস্টিস হেমা কমিটি। আর এই দুই ঘটনা আবারও নতুন করে নারীদের সুরক্ষা নিয়ে ভাবতে বাধ্য করেছে। টলিপাড়াতেও যৌন হেনস্থার খবর আসছে এক এক করে।

Advertisement
মমতাকে চিঠি উইমেন্স ফোরামের মমতাকে চিঠি উইমেন্স ফোরামের
হাইলাইটস
  • একে তো গোটা রাজ্য তোলপাড় আরজি কর-কাণ্ড নিয়ে।

একে তো গোটা রাজ্য তোলপাড় আরজি কর-কাণ্ড নিয়ে। তার ওপর আবার মালায়লাম ফিল্ম ইন্ডাস্ট্রিতে একের পর এক যৌন হেনস্থার রিপোর্ট সামনে এনেছে জাস্টিস হেমা কমিটি। আর এই দুই ঘটনা আবারও নতুন করে নারীদের সুরক্ষা নিয়ে ভাবতে বাধ্য করেছে। টলিপাড়াতেও যৌন হেনস্থার খবর আসছে এক এক করে। এরই মাঝে গত ২৭ অগাস্ট গঠন করা হয়েছে ‘উইমেন্স ফোরাম ফর স্ক্রিন ওয়ার্কার্স’। আর এই উইমেন্স ফোরাম থেকেই শনিবার চিঠি পাঠানো হল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে। এই চিঠি আসলে ইন্ডাস্ট্রিতে কাজ করতে আসা মহিলা, শিশুদের নিরাপত্তা যাতে বিঘ্নিত না হয় সেই পরিপ্রেক্ষিতেই লেখা। ইন্ডাস্ট্রির কাজের পরিবেশ ঠিক রাখার দাবি জানিয়ে চিঠিও দেওয়া হয়েছিল তাঁদের তরফ থেকে।

টলিপাড়ায় যৌন হেনস্থা রুখতে কমিটি গড়ার ডাক দিয়েই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিয়েছে উইমেন্স ফোরাম। চিঠিতে স্বাধীনভাবে কাজ করা পক্ষপাতহীন কমিটি গড়ার অনুরোধ জানানো হয়েছে। এর আগে ইম্পা, আর্টিস্ট ফোরাম, ফেডারেশন ও টেলি অ্যাকাডেমির চেয়ারম্যানকেও চিঠি দিয়েছিল এই ফোরাম। সেই চিঠিতে আর জি কর প্রসঙ্গ উল্লেখ করে বাংলা ইন্ডাস্ট্রির সিনেমা, সিরিয়াল ও ওয়েব প্ল্যাটফর্মে কাজ করা মহিলাদের যৌন হেনস্তার অভিযোগ, নাবালক-নাবালিকাদের নিগ্রহের অভিযোগের কথা জানানো হয়েছিল। মুখ্যমন্ত্রীকে দেওয়া চিঠিতেও সেই বিষয়গুলো উল্লেখ করা হয়।

চিঠিতে বলা হয়েছে, প্রতিকারের জন্য নিয়ম-কানুন রয়েছে, তবে তার সঠিক প্রয়োগ নেই। অনেক ক্ষেত্রেই ভুক্তভোগীকে নীরব থাকতে হয়। কর্মক্ষেত্রে সুরক্ষা, স্বাস্থ্যকর পরিবেশ দরকার। আর এই কারণেই মুখ্যমন্ত্রী কাছে এমন একটি স্বাধীন ক্ষমতাসম্পন্ন কমিটি তৈরি করার অনুরোধ করা হয় যা বাংলা বিনোদন জগতের যৌন হেনস্তা, লিঙ্গভিত্তিক হিংসা ও কাজের অস্বাস্থ্যকর পরিবেশের উপযুক্ত তদন্ত করবে। চিঠিতে মুখ্যমন্ত্রীকে অনুরোধ করা হয়েছে যে এই কমিটি যেন তৃণমূল স্তরে নেমে কাজ করে। যদি কোনও নিয়ম-কানুনের পরিবর্তন বা কিছু যদি প্রয়োগ করতে হয় প্রয়োজন মনে করলে তাও যেন করে। প্রসঙ্গত, ইন্ডাস্ট্রির মধ্যে হেনস্থা রুখতে ইতিমধ্যেই সুরক্ষা বন্ধু কমিটি তৈরি করা হয়েছে। ফেডারেশন অফ সিনে টেকনিশিয়ানস অ্যান্ড ওয়ার্কার্স অফ ইস্টার্ন ইন্ডিয়ার (FCTWEI) পক্ষ থেকে। সাংবাদিক বৈঠক করে এই কমিটি তৈরির কথা জানিয়েছিলেন ফেডারেশন সভাপতি স্বরূপ বিশ্বাস।  

আরও পড়ুন

Advertisement

অপরদিকে, কিছুদিন আগেই এই একই রকম কমিটি গঠন করার আর্জি নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করেছিলেন ঋতাভরী চক্রবর্তী। অভিনেত্রীও মুখ্যমন্ত্রীকে এমনই এক কমিটি গড়ার কথা জানিয়েছিলেন। তবে সেখানে রাজনৈতিক ও বিনোদনের কেউ যাতে না থাকে সেটা স্পষ্ট করে দিয়েছিলেন। শোনা যাচ্ছিল ৫ সদস্যের কমিটি গঠন করা হবে খুব শীঘ্রই। 

Advertisement