scorecardresearch
 

Alia Bhatt-Debangshu Bhattacharya: আলিয়া বললেন, 'খেলা হবে', স্লোগানের 'স্রষ্টা' দেবাংশু কী বলছেন?

Alia Bhatt-Debangshu Bhattacharya: পরিচালক করণ জোহর কামব্যাক করছেন রকি অউর রানি কি প্রেম কাহানি ছবির মাধ্যমে। বলিউডি এই ছবির সঙ্গে বাংলার যোগ কিন্তু নিবিড়। এই ছবির ট্রেলার মুক্তি পেয়েছে মঙ্গলবার আর সেখানে দেখানো হয়েছে যে আলিয়া ভাট বাঙালি পরিবারের মেয়ে। আলিয়ার মা-বাবার চরিত্রে দেখা যাবে টলিউডের টোটা রায়চৌধুরী ও চূর্ণী গঙ্গোপাধ্যায়কে।

Advertisement
আলিয়ার মুখে খেলা হবে শুনে কী বললেন দেবাংশু আলিয়ার মুখে খেলা হবে শুনে কী বললেন দেবাংশু
হাইলাইটস
  • ট্রেলারে আলিয়ার মুখে শোনা গেল খেলা হবে স্লোগান, যা বাংলার রাজনীতির সঙ্গে অঙ্গাঙ্গীভাবে যুক্ত।
  • আর এই স্লোগানের স্রষ্টা দেবাংশু ভট্টাচার্য আলিয়ার মুখে খেলা হবে শুনে দারুণভাবে উচ্ছসিত।

পরিচালক করণ জোহর কামব্যাক করছেন রকি অউর রানি কি প্রেম কাহানি ছবির মাধ্যমে। বলিউডি এই ছবির সঙ্গে বাংলার যোগ কিন্তু নিবিড়। এই ছবির ট্রেলার মুক্তি পেয়েছে মঙ্গলবার আর সেখানে দেখানো হয়েছে যে আলিয়া ভাট বাঙালি পরিবারের মেয়ে। আলিয়ার মা-বাবার চরিত্রে দেখা যাবে টলিউডের টোটা রায়চৌধুরী ও চূর্ণী গঙ্গোপাধ্যায়কে। তবে ট্রেলারে আলিয়ার মুখে শোনা গেল খেলা হবে স্লোগান, যা বাংলার রাজনীতির সঙ্গে অঙ্গাঙ্গীভাবে যুক্ত। আর এই স্লোগানের স্রষ্টা দেবাংশু ভট্টাচার্য আলিয়ার মুখে 'খেলা হবে' শুনে দারুণভাবে উচ্ছ্বসিত। bangla.aajtak.in-কে জানালেন তাঁর খুশি হওয়ার আসল কারণ। 

দেবাংশু এ প্রসঙ্গে বলেন, 'খুবই ভাল লাগছে। একটা রাজনৈতিক স্লোগান, রাজনীতির সীমা পেরিয়ে ইতিমধ্যেই সোশ্যাল সেক্টরে ঢুকে পড়েছিল। দুর্গাপুজোর বিসর্জন, এমনকী বিয়ে বাড়িতেও এই স্লোগান বাজে এখন। একটা পুরো রাজনৈতিক স্লোগানকে মানুষ যখন চ্যালেঞ্জ হিসাবে দেখেন, রাজনৈতিক এই স্লোগান একমাত্র বাংলাতেই লোকের মুখে মুখে শোনা যাচ্ছিল, সেটা এখন বলিউডের একটা ছবিতেও ব্যবহৃত হচ্ছে।  এটা সত্যিই একটা ভাল ব্যাপার।' তিনি আরও বলেন, 'এতদিন বলিউডের কোনও ছবি বা বাইরের কোনও ছবিতে পশ্চিমবঙ্গকে যদি তুলে ধরতে হত বা বাঙালি কোনও চরিত্রকে তুলে ধরার কোনও ব্যাপার থাকত, সেখানে নির্দিষ্ট কিছু জিনিসই দেখানো হত। বাংলার পরিচিত হিসাবে হাওড়া ব্রিজ, ভিক্টোরিয়া, হলুদ ট্যাক্সি, ভাঁড়ে চা খাওয়া, দুর্গাপুজো রয়েছে, টিপিকাল শাশুড়ি আছে, ইলিশ মাছ আছে, চিংড়ি আছে। এগুলি বাংলা ও বাঙালিকে প্রতিনিধিত্ব করছে বহু বছর ধরে। এর পাশাপাশি রবীন্দ্রনাথ ঠাকুর ও ফুটবলও রয়েছে। তবে এখন এগুলির সঙ্গেই খেলা হবে স্লোগানও কোথাও গিয়ে একটা রাজ্য ও জাতিকে প্রতিনিধিত্ব করছে। বাঙালি পরিবারের মেয়ে আলিয়াকে ট্রেলারে দেখানোর সময় যখন দুর্গাপুজোকে দেখাচ্ছে, তখন এটাও দেখাচ্ছে যে সে চ্যালেঞ্জ হিসাবে এই খেলা হবে স্লোগান কথাটা বলছে। যেটা আমরা ২০২১ সালেও দেখেছিলাম যে বাংলার এক মেয়ে চোয়াল শক্ত করে বলেছিলেন খেলা হবে। এটা আমার খুব ভাল লাগছে যে বাংলার পরিচিতি হিসাবে এখন খেলা হবে স্লোগানটাও বাংলার এক প্রতীকি হিসাবে ব্যবহৃত হচ্ছে। সত্যিই এর জন্য ভাল লাগছে, গর্ববোধ হচ্ছে।'

Advertisement

আলিয়ার মুখে খেলা হবে শুনে কেমন লাগল? দেবাংশু জানান যে তিনি খুব একটা হিন্দি সিনেমা দেখেন না। গতকাল তাঁকে তাঁর এক বন্ধু এই ট্রেলারের বিষয়ে জানান। তারপরই তিনি ট্রেলার দেখেন এবং আলিয়ার মুখে খেলা হবে কথাটি শোনেন। খুবই ভাল লাগে দেবাংশুর। তাঁর মতে করণ জোহর জানেন কোন জিনিসটি কোথায় বসাতে হয়, তাই দেবাংশুর কাছে করণ মেগা পরিচালকদের মধ্যে একজন। রকি অউর রানি কি প্রেম কাহানি দেখতে যাবেন? দেবাংশু বলেন, 'দেখতে যাওয়ার তো ইচ্ছে রয়েছে। আর সিনেমা হলে এটা প্রত্যক্ষ করার জন্য যাব যে যখন আলিয়া ভাট খেলা হবে কথাটি বলে তখন দর্শকদের প্রতিক্রিয়া কী হবে।' 

আরও পড়ুন

মঙ্গলবারই রকি অউর রানি কি প্রেম কাহানি-এর ট্রেলার সামনে এসেছে। এখানে আলিয়ার মুখে রাজনৈতিক স্লোগান খেলা হবে কথাটি শোনার পর রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে সোশ্যাল মিডিয়া জুড়ে। এই ছবিতে রানি চট্টোপাধ্যায়ের চরিত্রে রয়েছেন আলিয়া। এই ছবির মাধ্যমেই পাঁচবছর পর পরিচালনায় ফিরছেন করণ জোহর। গত ২৮ জুলাই মুক্তি পেতে চলেছে সিনেমাটি। 

Advertisement