scorecardresearch
 

Padatik Trailer Out: আয়নার সামনে নগ্ন হয়ে কাঁদছেন 'মৃণাল সেন'! 'পদাতিক' ট্রেলারে একের পর এক চমক

Padatik Trailer Out: বিশ্বের চলচ্চিত্রের মঞ্চে সত্যজিৎ রায় যেমন বরেণ্য, একইভাবে মৃণাল সেনও কিংবদন্তী পরিচালক হিসাবেই জনপ্রিয়। মৃণাল সেনের মস্ত বড় ঝুলিতে রয়েছে আকালের সন্ধানে, মৃগয়া, একদিন-প্রতিদিন, কলকাতা ৭১-এর মতো একের পর এক সামাজিক প্রেক্ষাপটের ওপর নির্মিত ছবি। আর সেই পরিচালকের আত্মজীবনীকে এক কথায় ব্যাখা করা মোটেই সহজ কাজ নয়।

Advertisement
পদাতিক ট্রেলার লঞ্চ পদাতিক ট্রেলার লঞ্চ
হাইলাইটস
  • বিশ্বের চলচ্চিত্রের মঞ্চে সত্যজিৎ রায় যেমন বরেণ্য, একইভাবে মৃণাল সেনও কিংবদন্তী পরিচালক হিসাবেই জনপ্রিয়।

বিশ্বের চলচ্চিত্রের মঞ্চে সত্যজিৎ রায় যেমন বরেণ্য, একইভাবে মৃণাল সেনও কিংবদন্তী পরিচালক হিসাবেই জনপ্রিয়। মৃণাল সেনের মস্ত বড় ঝুলিতে রয়েছে আকালের সন্ধানে, মৃগয়া, একদিন-প্রতিদিন, কলকাতা ৭১-এর মতো একের পর এক সামাজিক প্রেক্ষাপটের ওপর নির্মিত ছবি। আর সেই পরিচালকের আত্মজীবনীকে এক কথায় ব্যাখা করা মোটেই সহজ কাজ নয়। তবে সেই চেষ্টাই করেছেন পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। পর্দায় তুলে ধরার চেষ্টা করছেন কিংবদন্তী পরিচালকের জীবনকে। আর সেই ভূমিকায় একেবারে ফিট দুই বাংলার অসামান্য অভিনেতা মৃণাল সেন। পোস্টার-টিজার প্রকাশের পর অপেক্ষা ছিল কবে ট্রেলার দেখা যাবে, সেই অপেক্ষার অবসান হল। 

রবিবারই সামনে এসেছে পদাতিক-এর ট্রেলার। যে ট্রেলারে দেখা গিয়েছে মৃণাল সেনের নগ্ন চেহারা। পরিচালকের কম বয়সীর চরিত্রে অভিনয় করেছেন কোরাক সামন্ত। আর মৃণাল সেনের চরিত্রকে আরও জীবন্ত করে তুলতে তিনি ক্যামেরার সামনে সম্পূর্ণ নগ্ন হয়েছেন। নিজেকে খোঁজার জন্য পরিচালককে যে চূড়ান্ত চড়াই-উতরাইয়ের মধ্যে দিয়ে যেতে হয়েছিল সেই সমস্ত কাহিনি সৃজিত তুলে ধরেছেন। তাতেই আয়নার সামনের এই দৃশ্যটি এসেছে।

এটা কোনও কাল্পনিক দৃশ্য নয়। শোনা যায়, এক সময় বিবস্ত্র অবস্থাতেই আয়নার সামনে কান্নায় ভেঙে পড়েছিলেন পরিচালক। তবে হার মানেননি, বরং ফিরে এসেছেন বারে বারে। তাঁর হাত ধরেই বাংলা সিনেমা পেয়েছে নবজাগরণ। কলকাতার অস্থির সময়কে বারবার তুলে ধরেছেন তিনি তাঁর সিনেমায়। এই ছবিতে মৃণাল সেনের স্ত্রী গীতা সেনের চরিত্রে দেখা যাবে মনামী ঘোষকে। আর এই ছবিতে আরও একবার জিতু কমলকে দেখা যাবে সত্যজিৎ রায়ের ভূমিকায়। মেলবোর্ন, লন্ডন, টরোন্টো, সিডনির মতো জায়গার চলচ্চিত্র উৎসবের অফিশিয়াল সিলেকশনে ইতিমধ্যেই জায়গা করে নিয়েছে ‘পদাতিক’। নিউ ইয়র্ক চলচ্চিত্র উৎসবে সৃজিতের এই ছবি জিতে নিয়েছে সেরা স্ক্রিনপ্লের পুরস্কার।

আরও পড়ুন

Advertisement

প্রসঙ্গত, ১৯৫৫ সালে মৃণাল সেনের যে ছবি ব্যর্থ হয়েছিল তা হল ‘রাতভোর’। এই ছবি দিয়ে চলচ্চিত্র জগতে যাত্রা শুরু করেছিলেন। সে ছবিতে অভিনয় করেছিলেন মহানায়ক উত্তম কুমার। তবে প্রথম ছবিতে তেমন সাফল্য না পেলেও, পরের ছবি ‘নীল আকাশের নীচে’-তে নিজের জাত চেনান তিনি। ‘বাইশে শ্রাবণ’ ছবি এনে দেয় আন্তর্জাতিক স্বীকৃতি। ‘ভুবনসোম’, ‘কোরাস’, ‘মৃগয়া’, ‘আকালের সন্ধানে’, ‘খারিজ’, ‘ক্যালকাটা ৭১’ মতো সিনেমাগুলি আজও রয়েছে বাঙালির পছন্দের তালিকায় প্রথম সারিতে। সিনেমা নিয়ে সব ছক ভেঙেছিলেন মৃণাল। ছবির ট্রেলারেই স্পষ্ট চঞ্চল চৌধুরী কতটা বড় মাপের অভিনেতা। ১৫ অগাস্ট মুক্তি পাবে সৃজিতের এই সিনেমা।  

Advertisement