scorecardresearch
 

A R Rahman : 'আপনাকে ধিক্কার, অবিলম্বে ক্ষমা চান', কারার ওই লৌহকপাট নিয়ে এ আর রহমানের উপর ক্ষোভ

এ আর রহমানকে চোখা চোখা ভাষার বিদ্ধ করেছেন নেটিজেনরা। বেশিরভাগজনই মনে করছেন, গানটি না বুঝেই তাতে সুর দিয়েছেন রহমান। এর ফলে রক্ত গরম করা কারার ওই লৌহকপাট রোমান্টিক গানে পরিণত হয়েছে। যা কাম্য নয়।

Advertisement
a r rahman a r rahman
হাইলাইটস
  • এ আর রহমানকে চোখা চোখা ভাষার বিদ্ধ করেছেন নেটিজেনরা
  • বেশিরভাগজনই মনে করছেন, গানটি না বুঝেই তাতে সুর দিয়েছেন রহমান

১০ নভেম্বর অ্যামাজন প্রাইমে মুক্তি পেতে চলেছে 'পিপ্পা'। ১৯৭১ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের সময় পূর্ব ফ্রন্টে যুদ্ধ করেছিলেন ৪৫ ক্যাভালরি রেজিমেন্টের ক্যাপ্টেন বলরাম সিং মেহতা। তাঁর জীবনকে ভিত্তি করে তৈরি এই সিনেমায়র সুরকার এ আর রহমান। সিনেমাতে রাখা হয়েছে কাজি নজরুল ইসলামের কারার ওই লৌহকপাট গানটি। দেশাত্মবোধ জাগ্রত করতে এর থেকে ভালো গান আর কীই বা হতে পারে! কিন্তু সেই গান নিয়েই বিতর্ক। কারণ, সুর। কাজি নজরুল ইসলামের এই গানটির সুরই বদলে দিয়েছেন এ আর রহমান। তাতেই ফুঁসছেন অনেকে। বাঙালির আবেগ নিয়ে ছেলে খেলা হচ্ছে। এমনও অভিযোগ করে এ আর রহমানকে ক্ষমা চাইতে বলেছেন নেটিজেনদের একাংশ। 

১৯৭২ সালে গরিবপুরের যুদ্ধের সময় ঘটে যাওয়া বাস্তব ঘটনা অবলম্বনে সিমেনাটির নির্মাতা রাজা কৃষ্ণ মেনন। অভিনয় করছেন  মৃণাল ঠাকুর, ইশান খট্টরের মতো অভিনেতারা। অনেকেই আশা করেছিলেন সিনেমাটি বাঙালির জাতিয়তাবোধ-আবেগকে ফুটিয়ে তুলবে। কিন্তু এ আর রহমানের গানটি মুক্তি পাওয়ার পর থেকে সেই আশায় জল পড়ল বলে দাবি করছেন দর্শকদের অনেকে। 

এ আর রহমানকে চোখা চোখা ভাষার বিদ্ধ করেছেন নেটিজেনরা। বেশিরভাগজনই মনে করছেন, গানটি না বুঝেই তাতে সুর দিয়েছেন রহমান। এর ফলে রক্ত গরম করা কারার ওই লৌহকপাট রোমান্টিক গানে পরিণত হয়েছে। যা কাম্য নয়। একজন কমেন্টে লিখেছেন, 'ছি, এইভাবে আঘাত করলেন বাঙালির আবেগকে!!ছি, এইভাবে ধ্বংস করলেন বাঙালির সৃষ্টিকে??!!ধিক্কার, হোক প্রতিবাদ। অবিলম্বে ক্ষমা চান।' আর একজন লিখেছেন, 'সাহস হয় কী করে এই ধরনের গান কে এভাবে নিম্নমানের রুপ দিতে। চরম অস্পর্ধা দেখানো একেই বলে। বাঙ্গালী হিসেবে এই জঘন্যতম কাজের জন্য প্রতিবাদ করে গেলাম।'

আরও পড়ুন

আর এক নেটাগরিকের মতে, 'এই গান বাঙালিদের কখনোই ভালো লাগবে না।
একটা বিদ্রোহী গান যা শুনলে বাঙালিদের রক্ত গরম হয়ে যেতো, এমন কালজয়ী গানের করুন পরিনতি খুবই দুঃখজনক।' আর একজন তো এ আর রহমানের স্পর্ধা নিয়েও প্রশ্ন তুলেছেন। তাঁর মন্তব্য, 'কাজী নজরুল ইসলাম এর এমন একটি গানের আত্মাকে ধ্বংস করা হয়েছে। যে গান আমাদের দেশের স্বাধীনতার মতো বিষয়ের সাথে জড়িত, যা শুনলে আমাদের মহান বিপ্লবীদের প্রতি মাথা নত হয়ে আসে... তাকে নষ্ট করার অধিকার কারোর নেই। A R Rahaman এর মতো শিল্পীর কাছ থেকে এটা আশা করি না। একজন শ্রোতা হিসেবে আমি এর তীব্র প্রতিবাদ জানালাম।' 

Advertisement

অনেকে আবার এ আর রহমানের চেয়েও বেশি দোষ দিচ্ছেন সেই সব বাঙালি গায়কদের যাঁরা গানটি গেয়েছেন। তাঁরা বাঙালি হয়েও কেন এই গানের প্রতিবাদ করবেন না? সেই প্রশ্ন তুলেছেন নেটিজেনরা। 

সে যাইহোক। গানটি নিয়ে প্রতিবাদ হলেও এখনও সিনেমা নির্মাতাদের পক্ষে কোনও বিবৃতি দেওয়া হয়নি।  
 

 

Advertisement