scorecardresearch
 

KIFF 2023- Mamata- Arijit: মমতার ভাবনায় অরিজিৎ গাইলেন চলচ্চিত্র উৎসবের থিম সং! রয়েছে আরও চমক

29th Kolkata International Film Festival: প্রতিবারের মতো এবারও তারকাখচিত উৎসবের আয়োজন হবে শহরে। জাঁকজমকপূর্ণ উদ্বোধনী অনুষ্ঠানে কার্যত বসবে চাঁদের হাট।

Advertisement
অরিজিৎ সিং ও মমতা বন্দ্যোপাধ্যায় অরিজিৎ সিং ও মমতা বন্দ্যোপাধ্যায়

শুরু হয়ে গেছে এবছরের কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (Kolkata International Film Festival/ KIFF) কাউন্টডাউন। বছরভর আপামর বাঙালি ছাড়াও বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষে মুখিয়ে থাকেন। প্রতিবারের মতো এবারও তারকাখচিত উৎসবের আয়োজন হবে শহরে। জাঁকজমকপূর্ণ উদ্বোধনী অনুষ্ঠানে কার্যত বসবে চাঁদের হাট। ২৯ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (29th Kolkata International Film Festival) হবে ৫ থেকে ১২ ডিসেম্বর অবধি। 

২৯ তম কিফে টলিউডের পাশাপাশি হাজির থাকবেন বলিউড তারকারাও। ইন্ডাস্ট্রি সূত্রে জানা যাচ্ছে, এবছর চলচ্চিত্র উৎসবে থাকতে পারবেন না অমিতাভ বচ্চন বা শাহরুখ খান। এবার অতিথি আসনে বসার কথা সোনাক্ষী সিন্‌হা, মহেশ ভাট, অনিল কপুর, কমল হাসান, শত্রুঘ্ন সিন্‌হা, সৌরভ গঙ্গোপাধ্যায়দের। চলতি বছরে কলকাতায় শো করতে এসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করে গিয়েছিলেন বলিউডের ভাইজান। এবার চলচ্চিত্র উৎসবে অতিথি হয়ে আসতে পারেন সলমন খানও। এছাড়াও মঞ্চে থাকবেন একঝাঁক টলিউড তারকা। 

উৎসবের জন্য আয়োজিত মাস্টার ক্লাসে অংশ নেবেন বলিউড অভিনেতা সৌরভ শুক্ল, মনোজ বাজপেয়ী এবং পরিচালক সুধীর মিশ্র। এছাড়া পরিচালক অনুরাগ কাশ্যপ উৎসবে উপস্থিত থাকবেন তাঁর চর্চিত ছবি 'কেনেডি'-র প্রদর্শন উপলক্ষে। কিফের সমাপ্তি অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা বলিউড অভিনেত্রী অদিতি রাও হায়দরির।

বুধবার  রবীন্দ্র সদনে কিফের সাংবাদিক বৈঠক ডাকেন উৎসব কর্তৃপক্ষ। এবারের উৎসবের 'থিম সং' মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাবনায় গেয়েছেন অরিজিৎ সিংহ। এই গানের কথা পরিমার্জন ও পরিবর্ধন করেছেন শ্রীজাত বন্দ্যোপাধ্যায়। সুর দিয়েছেন ইন্দ্রদীপ দাশগুপ্ত। এই প্রথম কোনও চলচ্চিত্র উৎসবের থিম সং গাইলেন অরিজিৎ। 

উদ্বোধনী ছবি হিসাবে বেছে নেওয়া হয়েছে সুনীল বন্দ্যোপাধ্যায় পরিচালিত ও উত্তম কুমার- তনুজা অভিনীত ছবি 'দেওয়া নেওয়া'। এই ছবি মুক্তি পেয়েছিল ১৯৬৩ সালে। ৫ ডিসেম্বর, নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে বিকেল ৫.৩০ মিনিটে দেখা যাবে এই কালজয়ী  ছবিটি। ভারতীয় খেলাভিত্তিক ছবি থাকছে চলচ্চিত্র উৎসবে। সে তালিকায় রয়েছে 'ঘুমের', 'জার্সি', 'সাব্বাস মিঠু'। এছাড়াও পুরনো দিনের মতো, ৩৫ এমএম প্রোজেক্টারে ছবি দেখানো হবে রাধা স্টুডিওতে।   

Advertisement

এবারের উৎসবের ফোকাস কান্ট্রি- স্পেন। সেই সঙ্গে স্পেশ্যাল ফোকাস কান্ট্রি- অস্ট্রেলিয়া। উৎসবে শতবর্ষের শ্রদ্ধার্ঘ্য জানানো হবে মৃণাল সেন, দেব আনন্দ, মুকেশ ও শৈলেন্দ্রকে। 'হোমেজ' বিভাগে সৌমেন্দু রায়-সহ আরও ৪ ব্যক্তিত্বের ছবি দেখানো হবে। ৯ ডিসেম্বর 'সত্যজিৎ রায় স্মারক বক্তৃতা' দেওয়ার কথা লরেন্স কার্দিশের। উৎসবে থাকছে 'ইন সার্চ অফ আইডেন্টিটি' এবং পরিবেশ বিষয়ক ছবি নিয়ে দুটি বিশেষ বিভাগ। মৃণাল সেনকে নিয়ে 'দ্য ম্যাভেরিক' এবং গগনেন্দ্র প্রদর্শন শালায় দেব আনন্দকে নিয়ে এভার গ্রিন দেব আনন্দ শীর্ষক দুটি বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

বছর মোট ২৩টি ভেন্যুতে প্রদর্শিত হবে ২১৯টি ছবি। প্রথমবার শহরের কিছু মাল্টিপ্লেক্স ও সিঙ্গেল স্ক্রিনে দেখা যাবে দেশ- বিদেশের ছবিগুলি। নন্দন (১,২,৩), রবীন্দ্র সদন, শিশির মঞ্চ, চলচ্চিত্র শতবর্ষ ভবন (রাধা স্টুডিও), নজরুল তীর্থ (১, ২), রবীন্দ্র ওকাকুরা ভবন (সল্টলেক), নবীনা, নেতাজি ইনডোর স্টেডিয়াম, স্টার থিয়েটার, প্রাচী, মিনার, বিজলী, মেনকা, অশোকা, অজন্তা, মানি স্ক্যোয়ার, মেট্রো, কোয়েস্ট মল, সাউথ সিটি মলের এবং নিউ এম্পায়ারে স্ক্রিনিং হবে ২৯ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ছবিগুলি। 

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বিভিন্ন বিভাগে পুরস্কার দেওয়ার চল ছিল বহু বছর ধরে। তবে এই প্রথম উৎসবের 'বেঙ্গলি প্যানোরামা' বিভাগে দেওয়া হবে বিশেষ পুরস্কার। সাড়ে সাত লক্ষ টাকার পুরস্কারমূল্য এবং গোল্ডেন রয়্যাল বেঙ্গল ট্রফি পাবেন বিজয়ী।
 

TAGS:
Advertisement