scorecardresearch
 

Kiran Rao On RG Kar Case:আরজি করের ঘটনা 'ভয়ঙ্কর'! কলকাতায় এসে আন্দোলনকারীদের সমর্থন জানালেন কিরণ

Kiran Rao: সম্প্রতি আরজি কর হাসপাতালের ঘটনাটিকে 'দুর্ভাগ্যজনক ও ভয়ঙ্কর' বলেছেন কিরণ। শুধু তাই নয়, সাধারণ মানুষের রাস্তায় নেমে এই প্রতিবাদকেও সমর্থন করেন আমির খানে প্রাক্তন স্ত্রী।  

Advertisement
কিরণ রাও কিরণ রাও

শিরোনামে 'লাপাতা লেডিস'। ২০২৫-এ অস্কারের মঞ্চে ভারতকে প্রতিনিধিত্ব করবে কিরণ রাওয়ের এই ছবি। শুক্রবার কলকাতায় ইন্ডিয়ান চেম্বার অফ কমার্সের লেডিস স্টাডি গ্রুপের একটি অনুষ্ঠানে হাজির ছিলেন পরিচালক। সেখানে সম্প্রতি আরজি কর হাসপাতালের ঘটনাটিকে 'দুর্ভাগ্যজনক ও ভয়ঙ্কর' বলেছেন কিরণ। শুধু তাই নয়, সাধারণ মানুষের রাস্তায় নেমে এই প্রতিবাদকেও সমর্থন করেন আমির খানে প্রাক্তন স্ত্রী।  

কিরণ রাও বলেন, "যে সমস্ত মানুষ  কলকাতার রাস্তায় নেমে প্রতিবাদ করেছেন এবং মহিলাদের জন্য নিরাপদ কাজের পরিবেশের জন্য নিজেদের কণ্ঠস্বর জোরালো করেছেন, আমি তাদের সঙ্গে একাত্ম বোধ করছি। যে ছাত্র- ছাত্রী, চিকিৎসক এবং সমাজের প্রত্যেকে সংহতিতে দাঁড়িয়ে প্রতিবাদ করেছে, আমি তাদের সঙ্গে আছি।"  

আগামী বছর অস্কারের মঞ্চে যাচ্ছে কিরণ রাওয়ের এই ছবি। এই প্রসঙ্গে তিনি বলেন,  "ছবিটি বেছে নেওয়াটাই একটা পুরস্কার। প্রতিটি পর্যায়ে, প্রতিটি স্তরে, প্রতিটি শ্রেণী (মহিলাদের) যখন তাদের পরিচয়ের কথা আসে তখন কানেক্ট করতে পারবে। আমরা সবাই এই ছবিতে কোনও না কোনোওভাবে নিজেদের খুঁজে পাই।'লাপাতা লেডিস' ইতিবাচক অনুভূতিতে ভর্তি। এই ছবি মনে আশা জাগায়।  

এদিন কলকাতায় নিজের শিকড়ের প্রসঙ্গে কিরণ রাও বলেন, "আমি এই সুন্দর শহরটির প্রতি কৃতজ্ঞ যে একজন ব্যক্তির ব্যক্তিসত্ত্বাকে গুরুত্ব দেয় এবং সে কোন জায়গা থেকে এসেছে সেটা না ভেবে।" কলকাতায় জন্ম না হলেও, বড় হয়েছেন পরিচালক। লরেটো স্কুলে পরতেন তিনি। পুরনো স্মৃতিচারণ করে এদিন বলেন, "আমি রিকশায় স্কুলে যেতাম, আবার অনেকে ভাল গাড়িতে যেত। কিন্তু একবার স্কুলের প্রাঙ্গণে প্রবেশ করলে আমরা সবাই সমান।" 

গত ১ মার্চ প্রেক্ষাগৃহে মুক্তিপ্রাপ্ত এই 'লাপাতা লেডিস'-এ বি-টাউনের কোনও বড় মুখ ছিল না। এমনকী ছবির বাজেটও বড় না। তবে ছবি হোক বা সিরিজ, বর্তমান সময়ে বিষয়বস্তু যে ছক্কা হাঁকাতে পারে, তা আবারও প্রমাণিত হয়। চলতি বছরের অন্যতম বলিউড হিট কিরণের ছবি। এই ছবিটি মুক্তি পায় আমির খান প্রোডাকশনের ব্যানারে। প্রযোজনা সংস্থার সোশ্যাল পেজে এফএফআইকে ধন্যবাদ জানিয়ে বিশেষ পোস্ট শেয়ার হয়, অস্কারের জন্য মনোনীত হওয়ার পরে। পোস্টে লেখা, "লাপাতা লেডিস'-কে অফুরান ভালোবাসা দেওয়ার জন্য আমরা আমাদের দর্শক, সংবাদমাধ্যম এবং চলচ্চিত্র ইন্ডাস্ট্রির কাছে অত্যন্ত কৃতজ্ঞ।" 

Advertisement

ছবির পরিচালক কিরণ রাও তাঁর ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে একটি দীর্ঘ নোট শেয়ার করে লিখেছেন, "এই সম্মান আমাদের পুরো টিমের কঠোর পরিশ্রমের প্রমাণ। যাদের উৎসর্গ এবং আবেগ এই গল্পটিকে জীবন দিয়েছে।"

'লাপাতা লেডিস'-র গল্প এতটাই পছন্দ করেছে দর্শক যে, ছবিটি প্রেক্ষাগৃহে দারুণ হিট  হয়। ২৬ এপ্রিল ওটিটি প্ল্যাটফর্ম নেটফ্লিক্সে স্ট্রিমিং শুরু হওয়ার পর, এই ছবির জনপ্রিয়তা দ্বিগুণ হয়। বিরাট প্রশংসা অর্জন করে, আরও এক মাইলফলক ছুঁয়ে ফেলে 'লাপাতা লেডিস'। 

 

Advertisement