scorecardresearch
 

KIFF 2023: চলচ্চিত্র উৎসবের উদ্বোধন থাকবেন না অমিতাভ, শাহরুখ! আসছেন সলমন?

29th Kolkata International Film Festival: প্রতিবারের মতো এবারও তারকাখচিত উৎসবের আয়োজন হবে শহরে। জাঁকজমকপূর্ণ উদ্বোধনী অনুষ্ঠানে কার্যত বসবে চাঁদের হাট। 

Advertisement
সলমন খান, মমতা বন্দ্যোপাধ্যায়, অমিতাভ বচ্চন, শাহরুখ খান সলমন খান, মমতা বন্দ্যোপাধ্যায়, অমিতাভ বচ্চন, শাহরুখ খান

বছরভর আপামর বাঙালি ছাড়াও বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষে মুখিয়ে থাকেন, কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (Kolkata International Film Festival / KIFF) দিকে। ২৯ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (29th Kolkata International Film Festival) হবে ৫ থেকে ১২ ডিসেম্বর অবধি। প্রতিবারের মতো এবারও তারকাখচিত উৎসবের আয়োজন হবে শহরে। জাঁকজমকপূর্ণ উদ্বোধনী অনুষ্ঠানে কার্যত বসবে চাঁদের হাট। 

২৯ তম কিফে টলিউডের পাশাপাশি হাজির থাকবেন বলিউড তারকারাও। ইন্ডাস্ট্রি সূত্রে জানা যাচ্ছে, এবছর চলচ্চিত্র উৎসবে থাকতে পারবেন না অমিতাভ বচ্চন বা শাহরুখ খান। এবার অতিথি হয়ে আসার কথা সলমন খান, কমল হাসন ও সোনাক্ষী সিন্‌হাদের। চলতি বছরে কলকাতায় শো করতে এসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করে গিয়েছিলেন বলিউডের ভাইজান। সোনা যাচ্ছে, এবার তিনি অতিথি হয়ে আসবেন চলচ্চিত্র উৎসবে।

কিছুদিন আগেই মুম্বই গিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে 'জলসা'-এ গিয়ে দেখা করেছিলেন বিগ বি ও তাঁর পরিবারের সঙ্গে। আগের বছরের মতো এবারও আমন্ত্রণ জানিয়ে এসেছিলেন চলচ্চিত্র উৎসবের জন্যে। তবে খবর অনুযায়ী, শারীরিক অসুস্থতার জন্যই কলকাতায় নাকি এবার আসতে পারছেন না অমিতাভ। অন্য দিকে, এসআরকে ব্যস্ত তাঁর মেয়ে সুহানা খানের বলিউড ডেবিউ নিয়ে। এছাড়াও মঞ্চে থাকবেন একঝাঁক টলিউড তারকা। 

আরও পড়ুন

আগামী উৎসবে সমস্ত বিভাগের জন্য ছবি জমা দেওয়ার মেয়াদ শেষ হয়েছে। এবারের থিম, কিংবা বিস্তারিত সমস্ত তথ্য জানা যাবে খুব শীঘ্রই। প্রতিবারের ন্যায় এবছরেও থাকছে দেশ-বিদেশের বিভিন্ন উন্নতমানের চলচ্চিত্র। সূত্রের খবর অনুযায়ী, জানা যাচ্ছে, ২৯ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আয়োজনে থাকবে আরও  বেশি জাঁকজমক। 

টানা চার বছর চলচ্চিত্র উৎসবের চেয়ারপার্সন পদের দায়িত্ব সামলেছেন পরিচালক -প্রযোজক তথা বিধায়ক রাজ চক্রবর্তী (Raj Chakraborty)। এর আগে এই দায়িত্ব থেকে তিনি অব্যাহতি চেয়েছিলেন। সেই স্থানে উঠে এসেছিল অরিন্দম শীল সহ আরও বেশ কয়েকজন শাসক দলের ঘনিষ্ঠদের নাম। যদিও শেষ পর্যন্ত রাজই ছিলেন এই পদে। এবার রাজ ও শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের পরিবারে আসতে চলেছে ছোট্ট অতিথি। ফলে, পরিবার নিয়ে কিছুটা ব্যস্ত থাকবেন রাজ। এজন্যে আগামী চলচ্চিত্র উৎসবেও এই দায়িত্বে তিনি থাকবেন কিনা, তা এখনও জানা যায়নি। 

Advertisement

প্রসঙ্গত, ২৮ তম চলচ্চিত্র উৎসবের হিম ছিল 'বিশ্ব মেলে ছবির মেলায়'। শেষ কিফের উদ্বোধনী অনুষ্ঠানে টলিউডের পাশাপাশি হাজির ছিলেন তাবড় বলিউড তারকারা। প্রধান অতিথি রূপে ছিলেন নতুন রাজ্যপাল সি ভি আনন্দ বোস, অমিতাভ বচ্চন, শাহরুখ খান, সৌরভ গঙ্গোপাধ্যায়, মহেশ ভাট, শত্রুঘ্ন সিনহা, জয়া বচ্চন, কুমার শানু , রানি মুখোপাধ্যায়, অরিজিৎ সিং-এর মত বিশিষ্টজনেরা।  

 

Advertisement