scorecardresearch
 

Waheeda Rehman: 'দাদা সাহেব ফালকে' পেলেন ওয়াহিদা রহমান, ভারতীয় সিনেমার সর্বোচ্চ সম্মান

Waheeda Rehman: ‘দাদা সাহেব ফালকে’ সম্মান পাচ্ছেন বলিউডের বর্ষীয়ান অভিনেত্রী ওয়াহিদা রহমান। ভারতীয় চলচ্চিত্রে অসামান্য অবদানের জন্য তাঁকে দাদা সাহেব ফালকে লাইভটাইম অ্য়াচিভমেন্ট পুরস্কারে সম্মানিত করা হল। মঙ্গলবার কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর ঘোষণা করেন এই পুরস্কার।

Advertisement
ওয়াহিদা রহমান ওয়াহিদা রহমান
হাইলাইটস
  • ‘দাদা সাহেব ফালকে’ সম্মান পাচ্ছেন বলিউডের বর্ষীয়ান অভিনেত্রী ওয়াহিদা রহমান।

‘দাদা সাহেব ফালকে’ সম্মান পাচ্ছেন বলিউডের বর্ষীয়ান অভিনেত্রী ওয়াহিদা রহমান। ভারতীয় চলচ্চিত্রে অসামান্য অবদানের জন্য তাঁকে দাদা সাহেব ফালকে লাইভটাইম অ্য়াচিভমেন্ট পুরস্কারে সম্মানিত করা হল। মঙ্গলবার কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর ঘোষণা করেন এই পুরস্কার। ভারতীয় সিনেমার অন্যতম উজ্জ্বল অভিনেত্রী ওয়াহিদা রহমান। তাঁর অভিনীত গাইড, প্যায়াসা, কাগজ কে ফুল সাহেব বিবি গোলাম, খামোশি-এর মতো একের পর এক হিট ছবি উপহার দিয়েছেন দর্শকদের। তাঁর অভিনীত প্রতিটি ছবি আজও দর্শকদের মণিকোযায় রয়েছে। 

তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর এও জানিয়েছেন যে শুধু বক্স অফিস নয়, তাঁর অসাধারণ অভিনয় মন কেড়েছিল দর্শক থেকে ফিল্ম সমালোচকদেরও। প্রায় ৫ দশক ধরে সিনে পর্দায় দাপিয়ে অভিনয় করেছেন ওয়াহিদা। ২০১৫ সালে কমল হাসান অভিনীত ‘বিশ্বরূপম ২’ ছবিতে দেখা গিয়েছিল তাঁকে। রেশমা ও শেরা ছবিতে ওয়াহিদা রহমানের চরিত্রের জন্য তাঁকে জাতীয় পুরস্কার দেওয়া হয়।  ২০১১ সালে তিনি ভূষিত হন ‘পদ্মবিভূষণ’ সম্মানে। এবার পাচ্ছেন ভারতীয় চলচ্চিত্র জগতে সর্বোচ্চ সম্মান ওয়াহিদা রহমান।

১৯৫১ সালে বাবার মৃত্যুর পর পরই ওয়াহিদার জীবন অন্য খাতে বয়ে যায়। টানাটানি সংসারে বন্ধ হয়ে যায় ওয়াহিদার পড়াশোনা। ঠিক করেন সিনেমায় অভিনয় করবেন। সেই চলচ্চিত্র জীবনে পা দেওয়া ওয়াহিদার। দক্ষিণী ছবি দিয়ে সিনেমার জীবন শুরু করেন তিনি। দক্ষিণী ছবি করতে করতেই পরিচালক-প্রযোজক গুরু দত্তের সুনজরে পড়েন ওয়াহিদা। ১৯৫৬ সালে গুরু দত্তের ‘সিআইডি’ ছবি দিয়েই বলিউডে পা দেন তিনি। ইন্ডাস্ট্রিতে প্রথম থেকেই অনেক বাধাবিঘ্ন এসেছে, কিন্তু সবই ফুৎকারে উড়িয়ে দিয়েছেন ওয়াহিদা। নিজের অভিনয় গুণেই বলিউডে অল্পদিনেই ছাপ রাখেন ওয়াহিদা। বেশ আর পিছনে ফিরে তাকাতে হয়নি তাঁকে। একের পর এক ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় শুরু করেন ওয়াহিদা। দেব আনন্দের সঙ্গে জুটি বেঁধে ষোলওয়া সাল’, ‘কালা বাজার’-এর মতো ছবিতে অভিনয় করেন তিনি। সত্যজিৎ রায়ের ‘অভিযান’ ছবিতেও দেখা গিয়েছিল এই বলিউড সুন্দরীকে।

আরও পড়ুন

Advertisement


১৯৫৬ থেকে ১৯৭০ পর্যন্ত বলিউডে দাপিয়ে অভিনয়ন করেন ওয়াহিদা। সাতের দশকের পর থেকেই আর নায়িকা নয়, অন্য ভূমিকায় অভিনয় করতে দেখা যায় তাঁকে। যদিও মাঝে বেশ কয়েকবছর চলচ্চিত্র জগৎ থেকে দূরে সরে যান।


achievement/

Advertisement