scorecardresearch
 

Cyber Fraud: সোশ্যাল মিডিয়ায় বিজ্ঞাপন দেখে কল মহিলার! উধাও প্রায় ২৭ লাখ

Cyber Fraud: আজকে আমরা আপনার সামনে এমন একটা ঘটনা নিয়ে এসেছি। যেটা প্রত্যেকের জানা জরুরি। এই ঘটনাটি এক মহিলার সঙ্গে হয়েছে। সোশ্যাল মিডিয়াতে পোস্ট দেখেন এবং শেষে তিনি সাইবার ফটো শিকার হয়ে যান। পুলিশ এই ঘটনায় ইতিমধ্যেই মামলা দায়ের করেছে। এই ঘটনা মহারাষ্ট্রের থানে জেলায় হয়েছে। এই তথ্য একটা মিডিয়া রিপোর্টে পাওয়া গিয়েছে। আসুন কীভাবে এই ঘটনা ঘটেছে গোটা ঘটনা তা জেনে নিই।

Advertisement
সোশ্যাল মিডিয়ায় বিজ্ঞাপন দেখে কল করেছিলেন, প্রায় ২৭ লাখ টাকা উধাও হল মহিলার সোশ্যাল মিডিয়ায় বিজ্ঞাপন দেখে কল করেছিলেন, প্রায় ২৭ লাখ টাকা উধাও হল মহিলার

Cyber Fraud: সাইবার প্রকারণার নতুন নতুন মামলা সামনে আসছে। যার মধ্যে স্ক্যামার্সরা খুব চালাকির সঙ্গে ভিকটিম-এর ব্যাংক একাউন্ট থেকে বড় অংকের টাকা গায়েব করে দিচ্ছে। আজকে আমরা আপনার সামনে এমন একটা ঘটনা নিয়ে এসেছি। যেটা প্রত্যেকের জানা জরুরি। এই ঘটনাটি এক মহিলার সঙ্গে হয়েছে। সোশ্যাল মিডিয়াতে পোস্ট দেখেন এবং শেষে তিনি সাইবার ফটো শিকার হয়ে যান।

পুলিশ এই ঘটনায় ইতিমধ্যেই মামলা দায়ের করেছে। এই ঘটনা মহারাষ্ট্রের থানে জেলায় হয়েছে। এই তথ্য একটা মিডিয়া রিপোর্টে পাওয়া গিয়েছে। আসুন কীভাবে এই ঘটনা ঘটেছে গোটা ঘটনা তা জেনে নিই।

সোশ্যাল মিডিয়া থেকে শুরু হয়েছে ঘটনা

আসলে ভিকটিম একদিন সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে একটি বিজ্ঞাপন দেখেন। এই বিজ্ঞাপনে তাকে বিটকয়েন ইনভেস্টমেন্টের প্ল্যান বলা হয়। এই বিজ্ঞাপনে একটি মোবাইল নম্বর দেওয়া ছিল। যাতে মহিলা কল করেন।

২৬ লাখ ৮৮ হাজার টাকা ইনভেস্ট করে দেন

এরপরে কলার কিছু ইন্সট্রাকশন দেয়। এরপর মহিলা এক বছরে ২৬ লাখ ৮৮ হাজার টাকা ইনভেস্টমেন্ট করেন। এই সময় মহিলাটিকে একটি লিংক প্রোভাইড করানো হয়। যেখানে মহিলা নিজের ইনভেস্টমেন্ট করা সমস্ত টাকা এবং রিটার্ন চেক করতে পারতেন। এর মধ্যে থেকে টাকা তুলে নেওয়ার অপশন রয়েছে।

সাইবার ফ্রডের বিষয়ে কবে জানা গেল?

এরপর মহিলা নিজের টাকা বের করার চেষ্টা করেন। তখন তিনি টাকা বের করতে অসুবিধার মুখে পড়েন। এরপর স্ক্যামার্সরা মহিলাকে আরও টাকা ইনভেস্ট করার জন্য বলেন। এরপর মহিলা বুঝতে পারেন যে, তিনি সাইবার ফটো শিকার হয়েছেন।

সাইবার ফ্রড থেকে কীভাবে বাঁচবেন?

১. সাইবার ফ্রড থেকে নিজেকে বাঁচাতে গেলে জরুরি হল যে আপনি যে কোনও লাভজনক স্কিমে চোখ বন্ধ করে বিশ্বাস করবেন না। বিশেষ করে যেখানে আপনি নিজে গিয়ে সরজমিনে দেখতে পাচ্ছেন না। সেই সমস্ত জায়গায় চোখ বন্ধ করে ইনভেস্ট করাটা ঠিক নয়।

Advertisement

২. সাইবার ফ্রড শুরু অজানা নম্বর থেকে আশা মেসেজ কল বা ইমেইলের মধ্যে দিয়ে শুরু হয়। এর মধ্যে সোশ্যাল মিডিয়া ইউজ করা হয়।

৩. যে কোনও লিংক বা অজানা ব্যক্তির কে পেমেন্ট করার আগে দিন দুবার অবশ্যই চিন্তা করা উচিত। একাধিক কেসে শুধুমাত্র লিংকে ক্লিক করলেই টাকা গায়েব হয়ে যেতে পারে।

৪. রিটার্নের লোভে থাকবেন না। একাধিকবার ভিকটিমকে ফাঁসানোর জন্য স্ক্যামার্করা অল্প কিছু টাকা রিটার্ন ফেরত দিয়ে।

 

Advertisement