scorecardresearch
 

Fake Website Cyber Crime: বিগ বাস্কেট-ডি মার্ট সহ একাধিক নামে ফেক ওয়েবসাইট, ক্লিক করলেই অ্যাকাউন্ট খালি

শুধু তাই নয়, এগুলির মাধ্যমে তারা গ্রাহকদের জাল ডিসকাউন্ট এবং অফারও দিয়েছিল বলে জানা যাচ্ছে। এই জাল ওয়েবসাইটগুলির মাধ্যমে অনলাইনে কেনাকাটা (online shopping) এবং অর্থ প্রদানের ফলে বহু মানুষের সঙ্গে প্রতারণা করে এই দলটি। 

Advertisement
ছবিটি প্রতীকী ছবিটি প্রতীকী

ফের দেশে জাল ওয়েবসাইটের (fake websites) রমরমা। সম্প্রতি নয়ডা পুলিশ (Noida police) গ্রেফতার করেছে ছয় সদস্যের একটি সাইবার গ্যাংকে (cyber gang)। ডি-মার্ট (D-Mart), বিগ বাস্কেট (Big Basket) এবং বিগ বাজারের (Big Bazaar) মতো কোম্পানির জাল ওয়েবসাইট তৈরির অভিযোগ ওঠে তাদের বিরুদ্ধে। শুধু তাই নয়, এগুলির মাধ্যমে তারা গ্রাহকদের জাল ডিসকাউন্ট এবং অফারও দিয়েছিল বলে জানা যাচ্ছে। এই জাল ওয়েবসাইটগুলির মাধ্যমে অনলাইনে কেনাকাটা (online shopping) এবং অর্থ প্রদানের ফলে বহু মানুষের সঙ্গে প্রতারণা করে এই দলটি। 

পিটিআই-এর তরফে জানানো হয়েছে, এই সাইবার গ্যাংটি ক্রেতাদের আকৃষ্ট করতে বিভিন্ন সময় নানারকমের ছাড় কিংবা সস্তা হারে পণ্যদ্রব্য অফার করার জন্য জাল ওয়েবসাইটগুলি তৈরি করেছিল। যদি কেউ এই ওয়েবসাইটগুলির মাধ্যমে কিছু অর্ডার করার চেষ্টা করত এবং অনলাইনে টাকার ট্রানজাকশন (online transaction) করত, তখনই স্ক্যামাররা ক্রেতাদের ক্রেডিট (credit card) বা ডেবিট কার্ডের (debit card) তথ্য ক্যাপচার করত। এরপর তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট (bank account) থেকে টাকা তুলে নিত। কোনো সন্দেহ নেই, এক ভয়ঙ্কর রকমের জালিয়াতি (scam)। 

প্রসঙ্গত, গত ৩ এপ্রিল গৌতম বুদ্ধ নগর (Gautam Buddha Nagar) পুলিশের সাইবার হেল্পলাইন (cyber help-line) অতর্কিতে হানা দিয়ে সেই গ্যাংয়ের ছয়জন সদস্যকে গ্রেফতার করেছে। গ্রাহকদের কাছ থেকে তারা কোটি কোটি টাকা জালিয়াতি করেছিল বলে জানান অতিরিক্ত ডিসিপি (সেন্ট্রাল নয়ডা) রাজীব দীক্ষিত। রিপোর্টে বলা হয়েছে, এই সাইবার গ্যাংয়ের সদস্যরা মূলত গাজিয়াবাদ (Ghaziabad) এবং গৌতম বুদ্ধ নগরের বাসিন্দা। তারা শুধু দিল্লি এনসিআর এলাকা থেকেই নয়, দেশের অন্যান্য অংশেও প্রতারণার জাল বিছিয়ে রেখেছিল।  

গ্রেফতার হওয়া ব্যাক্তিদের নাম হল বিনীত কুমার, ধ্রুব সোলাঙ্কি, গৌরব তালান, সলমন খান, সন্তোষ মৌর্য এবং মনোজ মৌর্য। সেইসঙ্গে পুলিশ তিনটি ল্যাপটপ (laptop), চারটি মোবাইল ফোন (mobile phone), দুটি ডেবিট কার্ড এবং বেশ কিছু পরিমাণ টাকা বাজেয়াপ্ত করেছে। তাদের কাছ থেকে নগদ ১১,৭০০ টাকা এবং একটি হুন্ডাই আই১০ (Hyundai i10) গাড়িও উদ্ধার করা হয়েছে। 

Advertisement

পুলিশ অভিযুক্তদের বিরুদ্ধে, ভারতীয় দণ্ডবিধির ৪২০ (প্রতারণা), ৪০৬ (অপরাধমূলক লঙ্ঘন) এবং তথ্য প্রযুক্তি আইনের প্রাসঙ্গিক বিধানের অধীনে বিসরাখ থানায় মামলা দায়ের করেছে। 

কীভাবে চিনবেন ফেক ওয়েবসাইট? 

ডোমেইন নেমটি (Domain name) অবশ্যই দুবার চেক করুনঃ- প্রতিটি কোম্পানির নিজস্ব রেজিস্টার্ড ইউআরএল (URL) থাকে।  প্রতারকরা তাই ইউআরএলে সামান্য পরিবর্তন করতে পারে। কিংবা তারা ডোমেন এক্সটেনশনও (Domain extension) পরিবর্তন করতে পারে। যেমন উদাহরণস্বরূপ, amazon.com-এর পরিবর্তে amaz0n.com বা amazon.org ব্যবহার করতে পারে তারা। 

প্যাডলক (padlock) অপশনটির দিকে অবশ্যই নজর রাখুনঃ- আপনি যখন একটি ওয়েবসাইট পরিদর্শন করেন, তখন সার্চবারে (search bar) URL-এর বাঁদিকে একটি তালার মতো আইকন (icon) থাকে। এই প্যাডলকটি নির্দেশ করে যে, সাইটটি একটি টিএলএস (TLS) বা এসএসএল (SSL) শংসাপত্রের সঙ্গে সুরক্ষিত। যা ব্যবহারকারী এবং ওয়েবসাইটের মধ্যে পাঠানো ডেটাকে এনক্রিপ্ট (data encryption) করতে পারে। ওয়েবসাইটটিতে যদি TLS/SSL সার্টিফিকেট জারি না করে থাকে, তাহলে সার্চবারে ডোমেইন নেমের বাঁদিকে একটি বিস্ময় (exclamatory) চিহ্ন (! ) দেখাবে।   

কিন্তু এই TLS বা SSL বিষয়টা ঠিক কী?  


ট্রান্সপোর্ট লেয়ার সিকিউরিটি (Transport Layer System) সিস্টেম হল SSL-এর একটি আপডেটেড ভার্সন। এটি ডেটা এবং ডেটা ট্রান্সফার রক্ষা করতে এনক্রিপশন পদ্ধতি ব্যবহার করে এবং SSL-এর মতোই একইভাবে কাজ করতে পারে। ফলে গ্রাহকদের তথ্য সুরক্ষিত থাকে।  

বিভিন্ন সময় আমাদের ফোনে, ইমেইলে (email) কিংবা মেসেজে (message) নানারকম অফার ও ডিলের আপডেট আসে। অবাস্তব মনে হলে অবশ্যই এড়িয়ে যান এবং সতর্ক থাকুন। এমনকি খারাপ বানান, ডিজাইনের (website design) সমস্যা এবং অন্যান্য লাল ফ্ল্যাগ (red flag) পরীক্ষা করুন। নকল ওয়েবসাইটগুলিতে খারাপ বানান, ব্যাকরণ এবং ডিজাইনের সমস্যা থাকতে পারে। সন্দেহজনক মনে হলে সতর্ক থাকুন এবং অন্যকেও সতর্ক করুন। 

কেনাকাটা করার সময় অথবা ব্যক্তিগত তথ্য প্রদান করার আগে, ডিটেইলস দেখে নিন এবং স্ক্যামের রিপোর্টগুলি পরীক্ষা করুন৷ এটি আপনাকে একটি ওয়েবসাইট বিশ্বাসযোগ্য কিনা, তা বুঝতে সাহায্য করবে। 

Advertisement