scorecardresearch
 

মাস্টারমাইন্ড ওসামার বাবা, সন্দেহভাজন ৬ জঙ্গিকে জেরায় চাঞ্চল্যকর তথ্য

এজেন্সির তথ্য অনুযায়ী গোটা ঘটনার মূল চক্রী হল পাকিস্তানে ট্রেনিং নিয়ে আসা ওসামার বাবা উসেদুর রহমান। এই প্রসঙ্গে আজতক যে তথ্য পেয়েছে তা হল, ওসামার বাবা বর্তমানে দুবাইতে রয়েছে এবং সেখানে মাদ্রাসা চালাচ্ছে। তবে সেই মাদ্রাসার সঙ্গে যোগ রয়েছে আইএসআই-এর। ওসামাকে জিজ্ঞাসা করেই ঘটনায় তার বাবার ভূমিকার কথা জানতে পেরেছেন তদন্তকারীরা।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • ৬ জঙ্গিকে লাগাতার জিজ্ঞাসাবাদ
  • ঘটনার মূল চক্রী ওসামার বাবা
  • যুক্ত ওসামার কাকাও

মঙ্গলবার সন্দেহভাজন ৬ জঙ্গিকে গ্রেফতার করে দিল্লি পুলিশ। ধৃতদের মধ্যে ওসামা ও জিশান পাকিস্তানে গিয়ে ট্রেনিং নিয়েছিল বলেও জানা যায়। উৎসবের মরসুমে এদের বড়সড় নাশকতার ছক ছিল বলে জানতে পেরেছে দিল্লি পুলিশ ও উত্তরপ্রদেশ এটিএস। তবে জিজ্ঞাসাবাদ যত এগোচ্ছে ততই উঠে আসছে একের পর এক চাঞ্চল্যকর তথ্য। 

মডিউলের আসল মাস্টারমাইন্ড
এজেন্সির তথ্য অনুযায়ী গোটা ঘটনার মূল চক্রী হল পাকিস্তানে ট্রেনিং নিয়ে আসা ওসামার বাবা উসেদুর রহমান। এই প্রসঙ্গে আজতক যে তথ্য পেয়েছে তা হল, ওসামার বাবা বর্তমানে দুবাইতে রয়েছে এবং সেখানে মাদ্রাসা চালাচ্ছে। তবে সেই মাদ্রাসার সঙ্গে যোগ রয়েছে আইএসআই-এর। ওসামাকে জিজ্ঞাসা করেই ঘটনায় তার বাবার ভূমিকার কথা জানতে পেরেছেন তদন্তকারীরা। এমন কিছু চ্যাট পাওয়া গিয়েছে, যার প্রেক্ষিতেই ওসামার বাবাকে গোটা ঘটনার মাস্টারমাইন্ড হিসেবে বলা হচ্ছে। এমনকী আইএসআই-এর সাহায্যেই ওসামা পাকিস্তানে ট্রেনিং নিতে গিয়েছিল বলেও মনে করা হচ্ছে। 

অভিযুক্ত ওসামার কাকাও
এছাড়া ওসামার কাকা হুমেদুর রহমানও এই মডিউলের অংশ বলে জানা যাচ্ছে। হুমেদুরই জিশানকে পাকিস্তানে ট্রেনিং-এর জন্য পাঠিয়েছিল। হুমেদুর উত্তরপ্রদেশের প্রয়াগরাজের বাসিন্দা বলে জানা যাচ্ছে। তবে আপাতত সে পলাতক। তার খোঁজে শুরু হয়েছে তল্লাশি। 

প্রসঙ্গত অভিযুক্ত জিশান ও আমিরকে আদালতে পেশের সময় বলা হয়েছিল তাদের একবার প্রয়াগরাজে নিয়ে যাওয়া প্রয়োজন। কারণ সেখানে হুমেদ নামে তাদের আরও এক সঙ্গী রয়েছে। সে ওসামারও ঘনিষ্ঠ বলে জানান হয়েছিল। এই পরিস্থিতিতে হুমেদকে গ্রেফতার করার জন্য উত্তরপ্রদেশের বিভিন্ন জায়গায় তল্লাশি চালাচ্ছে পুলিশ।   


 

Advertisement