scorecardresearch
 

INDIA Alliance Manipur Tour: ১৬ দল ২০ নেতা, শনিবার মণিপুরে যাচ্ছে 'ইন্ডিয়া' জোট, দুপক্ষের সঙ্গেই কথা

INDIA Alliance Manipur Tour: সূত্র জানিয়েছে যে এর আগে বিপক্ষ দলের প্রতিনিধিরা চাইছিলেন যে মুখ্যমন্ত্রীদের একটি প্রতিনিধিমন্ডল রাজ্য সফল করেন। কিন্তু বিভিন্ন বিতর্কের কারণে এই চিন্তাভাবনা ত্যাগ করা হয়েছে। যদিও লেফট এবং টিএমসির প্রতিনিধিমন্ডল মণিপুর সফর করে এসেছেন। যেখানে কংগ্রেস নেতা রাহুল গান্ধীও এর আগে মণিপুরে গিয়ে কিছু জায়গা ঘুরে এসেছেন।

Advertisement
শনিবার মণিপুর যাচ্ছেন 'ইন্ডিয়া' জোটের প্রতিনিধিরা, জানুন সম্পূর্ণ সফরসূচি শনিবার মণিপুর যাচ্ছেন 'ইন্ডিয়া' জোটের প্রতিনিধিরা, জানুন সম্পূর্ণ সফরসূচি
হাইলাইটস
  • শনিবার মণিপুর যাচ্ছেন
  • 'ইন্ডিয়া' জোটের প্রতিনিধিরা
  • জানুন সম্পূর্ণ সফরসূচি

INDIA Alliance Manipur Tour: ৩ মে থেকে অশান্ত হয়ে রয়েছে উত্তর-পূর্ব ভারতের অন্যতম রাজ্য মণিপুর। কুকি এবং মেতেই সম্প্রদায়ের মধ্যে সংঘর্ষে রাজ্যের অন্তত দেড়শো লোকের মৃত্যু হয়েছে। সংঘর্ষের আগুনে একাধিক লোকেদের বাড়ি-ঘর দোকান জ্বলে পুড়ে ছাই। এই পরিস্থিতিতে রাজ্যের পরিস্থিতির খোঁজখবর নিতে বিপক্ষ জোট 'ইন্ডিয়া' (India)র সদস্যরা ২৯ এবং ৩০ জুলাই মণিপুর সফর করবেন।

লোকসভার কংগ্রেস এর সচেতক মণিকম টেগর জানিয়েছেন যে, ২০ জন বিপক্ষ জোটের সংসদের প্রতিনিধিমন্ডল ২৯ থেকে ৩০ জুলাই মণিপুর সফরে যাবেন। এই রাজ্যের পরিস্থিতি প্রত্যক্ষভাবে ঘুরে দেখবেন। পাওয়া খবর অনুযায়ী প্রতিনিধিমন্ডল প্রথমে পাহাড়ি এলাকায় যাবেন এরপরে তারা ঘাঁটি এলাকায় সফর করবেন। এর সঙ্গে প্রতিনিধিমন্ডল দু'পক্ষের সঙ্গে কথা বলবেন। এরপর তাঁদের রাজ্যের রাজ্যপালের সঙ্গে দেখা করার কথা রয়েছে। সমস্ত সংসদ সকাল ৮:৫৫তে ইন্ডিগোর ফ্লাইটে মনিপুরের জন্য রওনা হবেন। ১৬ দলের প্রতিনিধি মন্ডলে ২০ সদস্য শামিল থাকবেন।

রাহুল গান্ধী আগেই মণিপুর সফর করেছেন

আরও পড়ুন

সূত্র জানিয়েছে যে এর আগে বিপক্ষ দলের প্রতিনিধিরা চাইছিলেন যে মুখ্যমন্ত্রীদের একটি প্রতিনিধিমন্ডল রাজ্য সফল করেন। কিন্তু বিভিন্ন বিতর্কের কারণে এই চিন্তাভাবনা ত্যাগ করা হয়েছে। যদিও লেফট এবং টিএমসির প্রতিনিধিমন্ডল মণিপুর সফর করে এসেছেন। যেখানে কংগ্রেস নেতা রাহুল গান্ধীও এর আগে মণিপুরে গিয়ে কিছু জায়গা ঘুরে এসেছেন।

সরকারি তরফ থেকে মনিপুর সফরের কোনও অনুমতি দেওয়া হয়নি

জোট নেতাদের তরফে জানানো হয়েছে যে তাদের সংসদে বিরোধের পর অবিজেপি জোটের এই প্রথমবার মণিপুর যাত্রা।বিপক্ষ জোটের দাবি, তাঁদের নেতাদের একটি প্রতিনিধি মন্ডল মণিপুর সফর করবে। তার অনুমতি দেওয়া হোক। কিন্তু এখনও পর্যন্ত সেখানকার পরিস্থিতি খতিয়ে দেখে এসেই অনুমতি দেওয়া হয়নি।

কী বার্তা নিয়ে যাচ্ছেন তারা?

Advertisement

কংগ্রেস সংসদ সৈয়দ নাসির হোসেন জানিয়েছেন যে বিপক্ষ জোট ইন্ডিয়ার প্রতিনিধি দল পাহাড়ি ক্ষেত্রে এবং মণিপুরের ঘাঁটি এলাকাতে হিংসা প্রভাবিত ত্রাণ শিবিরে যাবেন। সেখানে তাঁরা একটি বিশেষ বার্তা নিয়ে যেতে চাইছেন। তাঁরা সেখানকার বাসিন্দাদের এই বার্তা দেবেন যে, নেতারা তাঁদের সঙ্গে রয়েছেন এবং শান্তি বহাল রাখার জন্য নিজেদের ক্ষমতা অনুযায়ী কাজ করবেন। তাঁরা জানিয়ে দেন, ৩০ জুলাই সকালে ১০টার সময় জোটের সদস্যদের প্রতিনিধিরা রাজ্যপালের সঙ্গে দেখা করবেন।

অনাস্থা প্রস্তাব নিয়ে কবে আলাচনা হবে?

সংসদে অনাস্থা প্রস্তাব নিয়ে কবে আলোচনা হবে এটি সোমবার ঠিক হবে। তথ্য অনুযায়ী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আলোচনার শুরুতে সদনে উপস্থিত থাকবেন। সূত্র অনুযায়ী ৭ অগাস্ট এবং ৮ অগাস্ট অনাস্থা প্রস্তাবের উপর আলোচনা হতে পারে।

 

Advertisement