scorecardresearch
 

Indians at Russia Ukraine War: চাকরির নামে নিয়ে গিয়ে নামানো হত রাশিয়া-ইউক্রেন যুদ্ধে, গ্রেফতার ৪ প্রতারক

আন্তর্জাতিক মানব পাচারকারী চক্রের ৪ অভিযুক্তকে গ্রেফতার করেছে সিবিআই। এই অভিযুক্তরা লোভনীয় চাকরির লোভ দেখিয়ে ভারতীয় যুবকদের প্রতারণা করত। চাকরির কথা বলে নিয়ে যাওয়া হত। তারপর ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধের জন্য রাশিয়ান সেনাবাহিনীতে যোগ দেওয়ানো হত।

Advertisement
ইউক্রেন যুদ্ধে রাশিয়ার হয়ে লড়তে বাধ্য করা হচ্ছে বলে দাবি করা ৭ ভারতীয়ের একটি ভিডিও গত মার্চ মাসে ভাইরাল হয়েছিল। ইউক্রেন যুদ্ধে রাশিয়ার হয়ে লড়তে বাধ্য করা হচ্ছে বলে দাবি করা ৭ ভারতীয়ের একটি ভিডিও গত মার্চ মাসে ভাইরাল হয়েছিল।

সোশ্যাল মিডিয়া পোস্ট। তাতে বলা হচ্ছে, 'রাশিয়ায় সিকিউরিটি গার্ডের চাকরিতে লোক নেওয়া হবে। মাসে ১ লক্ষ টাকা বেতন। বিশদ জানতে যোগাযোগ করুন।' এমন লোভনীয় অফার দিয়েই রাশিয়া নিয়ে যাওয়া হত ভারতীয় যুবকদের। এরপর সেখানে যেতেই তাদের সঙ্গে যা করা হত... তা কল্পনাতীত।

আন্তর্জাতিক মানব পাচারকারী চক্রের ৪ অভিযুক্তকে গ্রেফতার করেছে সিবিআই। এই অভিযুক্তরা লোভনীয় চাকরির লোভ দেখিয়ে ভারতীয় যুবকদের প্রতারণা করত। চাকরির কথা বলে নিয়ে যাওয়া হত। তারপর ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধের জন্য রাশিয়ান সেনাবাহিনীতে যোগ দেওয়ানো হত। সিবিআই মঙ্গলবার এই সন্দেহভাজনদের মধ্যে দু'জনকে গ্রেফতার করেছে। তাদের নাম কেরলের তিরুবনন্তপুরমের বাসিন্দা অরুণ এবং ইসুদাস জুনিয়র।

এর আগে ২৪ এপ্রিল, একটি অভিযানে, সিবিআই এই মামলার সঙ্গে জড়িত দুই সন্দেহভাজন নিজিল জোবি বেনসাম এবং অ্যান্টনি মাইকেল এলাঙ্গোভানকে গ্রেফতার করেছিল। বেনসাম এবং এলাঙ্গোভান বিচার বিভাগীয় হেফাজতে রয়েছে। এরা একটি বড় মানব পাচারকারী নেটওয়ার্কের সঙ্গে জড়িত বলে মনে করা হচ্ছে। এরা বিদেশে আকর্ষণীয় কর্মসংস্থানের মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে ভারতীয় যুবকদের টার্গেট করেছিল।

ভালো বেতনের চাকরির প্রলোভন দেখিয়ে মানুষকে ফাঁসিয়ে দিত

ইউটিউব এবং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহার করে, চোরাকারবারীরা ভারতীয় যুবকদের রাশিয়ায় ভাল বেতনের প্যাকেজ দিয়ে চাকরির টোপ দিত। জিজ্ঞাসাবাদে জানা যায়, ভারতীয় নাগরিকদের মিথ্যা কথা বলে এবং উজ্জ্বল ভবিষ্যতের স্বপ্ন দেখিয়ে অবৈধভাবে রাশিয়ায় পাঠানো হয়েছিল। সেখানে যুদ্ধে যোগ দিতে বাধ্য করা হয়েছিল। তাদের ইচ্ছার বিরুদ্ধে রাশিয়া-ইউক্রেন যুদ্ধে মোতায়েন করা হয়। কেউ কেউ যুদ্ধক্ষেত্রে গুরুতর আহতও হয়েছে।

CBI অপরাধমূলক ষড়যন্ত্র, প্রতারণা এবং মানব পাচার সম্পর্কিত ভারতীয় দণ্ডবিধির ধারার অধীনে ভারতীয় নাগরিকদের রাশিয়ায় অবৈধভাবে পাচারে জড়িত ১৭টি ব্যক্তিগত ভিসা পরামর্শদাতা সংস্থা এবং এজেন্টদের বিরুদ্ধে মামলা নথিভুক্ত করেছে। এই এজেন্টদের নেটওয়ার্ক ভারতের অনেক রাজ্য এবং দেশের বাইরেও ছড়িয়ে আছে। নিজিল জোবি বেন্সাম এই চোরাচালান চক্রের অন্যতম সদস্য। তিনি রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রে চুক্তিভিত্তিক অনুবাদক হিসেবে কাজ করেন।

Advertisement

রাশিয়ান আর্মিতে ভারতীয় সৈন্য নিয়োগ

রুশ সেনাবাহিনীতে ভারতীয় নাগরিকদের নিয়োগের ক্ষেত্রে নিজিল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতেন। অ্যান্টনি মাইকেল এলাঙ্গোভান দুবাইতে বসবাসকারী ফয়সাল বাবা এবং রাশিয়ায় বসবাসকারী অন্যরা চেন্নাইয়ে ভিসা প্রসেস করত। বিমানে করে রাশিয়া যাওয়ার ব্যবস্থা করে দেওয়াহত। অরুণ এবং ইসুদাস জুনিয়র কেরল এবং তামিলনাড়ু থেকে ভারতীয় যুবকদের রাশিয়ার সেনাবাহিনীতে নিয়োগ করতেন।

সিবিআই একটি বিবৃতিতে বলেছে, অভিযুক্তরা তাদের এজেন্টদের মাধ্যমে ভারতীয় নাগরিকদের পাচার করেছিল এবং তাদের রাশিয়ান সেনাবাহিনীতে নিয়োগ করত। বলা হত নিরাপত্তারক্ষী এবং সাহায্যকারী হিসাবে কাজ দেওয়া হবে। সেই অজুহাতে রাশিয়ায় নিয়ে গিয়েছিল। এছাড়াও তিনি সেই যুবকদের থেকেও অগ্রিম হিসাবে বিপুল পরিমাণ টাকা চাইতেন। 

সিবিআই তার তদন্তে এমন ৩৫টি কেস পেয়েছে 

সিবিআই-এর মতে, রাশিয়ায় পৌঁছানোর পর, সেখানকার এজেন্টরা তাদের পাসপোর্ট কেড়ে নিত। এরপর তাদের সামরিক প্রশিক্ষণে পাঠিয়ে দেওয়া হত। এরপরে, তাদের রুশ সেনাবাহিনীতে যোগ দিতে এবং যুদ্ধে যেতে বাধ্য করা হয়েছিল। সিবিআই তদন্তে, এমন ৩৫ টি কেস খুঁজে পেয়েছে। এই আন্তর্জাতিক মানব পাচার র‌্যাকেটের সঙ্গে আরও বেশি লোক জড়িত বলে সন্দেহ করছে সিবিআই। তাদের খুঁজতে তদন্তে কেন্দ্রীয় সংস্থা।

Advertisement