scorecardresearch
 

Ram Mandir: রাম মন্দিরে অলৌকিক কাণ্ড, আচমকা রামলালার দর্শনে 'হনুমানজি'

মঙ্গলবার থেকে রাম মন্দিরে কাতারে কাতারে পুণ্যার্থীদের ঢল নেমেছে। ওই দিনই সন্ধ্যায় হঠাৎই একটি বাঁদর রাম মন্দিরের মধ্যে ঢুকে পড়ে। শুধু তাই, একেবারে মন্দিরের গর্ভগৃহে প্রবেশ করে সে। মন্দিরে বাঁদরের এমন সফরকে 'পবিত্র' বলেই মনে করছেন মন্দির কর্তৃপক্ষ।

Advertisement
হাইলাইটস
  • এ যেন স্বয়ং 'হনুমানজি' এসেছেন অযোধ্যার রাম মন্দিরে।
  • অবাক কাণ্ড রাম মন্দিরে।
  • হঠাৎই একটি বাঁদর রাম মন্দিরের মধ্যে ঢুকে পড়ে।

এ যেন স্বয়ং 'হনুমানজি' এসেছেন অযোধ্যার রাম মন্দিরে। অযোধ্যায় গত সোমবার রামলালার প্রাণ প্রতিষ্ঠা করা হয়েছে। মঙ্গলবার থেকে রামমন্দিরে কাতারে কাতারে পুণ্যার্থীদের ঢল নেমেছে। ওই দিনই সন্ধ্যায় হঠাৎই একটি বাঁদর রাম মন্দিরের মধ্যে ঢুকে পড়ে। শুধু তাই, একেবারে মন্দিরের গর্ভগৃহে প্রবেশ করে সে। মন্দিরে বাঁদরের এমন সফরকে 'পবিত্র' বলেই মনে করছেন মন্দির কর্তৃপক্ষ। শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্রের পক্ষ থেকে এক্স হ্যান্ডলে লেখা হয়েছে, 'যেন স্বয়ং হনুমানজি এসেছেন রামলালার দর্শনে।'

মন্দির কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, মঙ্গলবার সন্ধ্যা ৫টা ৫০ মিনিটে মন্দিরের দক্ষিণ গেট দিয়ে একটি বাঁদর ঢোকে। তার পর সেটি 'উৎসব মূর্তি'র (রামলালার পুরনো মূর্তি) দিকে যায়। মূর্তির সুরক্ষা নিয়ে তৎপর হন নিরাপত্তাকর্মীরা। তাঁরাও বাঁদরের পিছন পিছন যান। তার পরে নিজে থেকেই মন্দিরের পূর্ব দিক দিয়ে বেরিয়ে যায় বাঁদরটি। তবে কারও ক্ষতি করেনি সে। সেই সময় মন্দিরে পুণ্যার্থীদের ভিড় ছিল। মন্দিরে বাঁদরের এমন প্রবেশকে পবিত্র বলে মনে করছেন সকলে। 

হনুমানের অবতার বলে মনে করা হয় বাঁদরকে। রাম জন্মভূমি আন্দোলনের সময় থেকেই বাঁদরের নাম জুড়েছে। ১৯৯০ সালের ৩০ অক্টোবর বাবরি মসজিদের মাথায় যখন গেরুয়া পতাকা লাগিয়েছিলেন করসেবকরা, সেই সময় সেই পতাকা আগলে বসে থাকতে দেখা গিয়েছিল একটি বাঁদরকে। 

Advertisement


অন্য দিকে, অযোধ্যায় রামমন্দিরে সোমবার রামলালার যে মূর্তির প্রাণপ্রতিষ্ঠা করা হয়েছে, তার নামকরণ করা হল। রামলালার ওই মূর্তিকে ডাকা হবে 'বালক রাম' নামে। প্রাণপ্রতিষ্ঠা অনুষ্ঠানের সঙ্গে যুক্ত এক পুরোহিত সংবাদ সংস্থা পিটিআইকে মঙ্গলবার এ কথা জানিয়েছেন। রামমন্দিরে রামলালার যে মূর্তি রাখা হয়েছে, তাকে রামের ৫ বছর বয়সের প্রতিমূর্তি হিসাবে তুলে ধরা হয়েছে। আর সে কারণেই এই নামকরণ বলে জানিয়েছেন অরুণ দীক্ষিত নামে এক পুরোহিত। 

আরও পড়ুন

ওই পুরোহিত বলেছেন, 'প্রথম যখন ওই মূর্তি দেখি, মুগ্ধ হয়ে গিয়েছিলাম। চোখ দিয়ে জল বেরিয়ে গিয়েছিল। কী যে অনুভূতি হয়েছিল, তা প্রকাশ করতে পারব না।' গত ১৮ জানুয়ারি প্রথম রামলালার ওই মূর্তি দেখেন অরুণ। মূর্তিটি তৈরি করেছেন কর্নাটকের ভাস্কর্য শিল্পী অরুণ যোগীরাজ। 

সোমবার দুপুরে রামলার প্রাণপ্রতিষ্ঠা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রাণপ্রতিষ্ঠার পর ১১ দিনের উপবাস ভাঙেন মোদী। তার পর বক্তৃতা করতে গিয়ে আবেগঘন হয়ে পড়েছিলেন প্রধানমন্ত্রী। রামের মাহাত্ম্য তুলে ধরেছিলেন তিনি। রামলালার প্রাণপ্রতিষ্ঠায় অযোধ্যায় গিয়েছিলেন অমিতাভ বচ্চন, রণবীর কাপুর, মাধুরী দীক্ষিত, আলিয়া ভট্ট, ভিকি কৌশল, ক্যাটরিনা কাইফ, সচিন তেণ্ডুলকর, মুকেশ অম্বানীর মতো খ্যাতনামীরা।

TAGS:
Advertisement