scorecardresearch
 

Aadhaar: ব্যাঙ্ক-ইপিএফও-তে জন্ম তারিখ প্রমাণে গ্রহণযোগ্য নয় আধার, জানিয়ে দিল কেন্দ্র

ব্যাঙ্ক-ইপিএফও-তে জন্ম তারিখ প্রমাণে গ্রহণযোগ্য নয় আধার, জানিয়ে দিল কেন্দ্র। এই নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রক। আধার নম্বরকে কোনও ব্যক্তির পরিচয়পত্র হিসেবে গ্রহণ করা যেতে পারে। কিন্তু তা কোনওভাবেই জন্ম তারিখের প্রামাণ্য নথি নয়, এমনটাই জানিয়েছে মন্ত্রক। 

Advertisement
প্রতীকী ছবি। প্রতীকী ছবি।
হাইলাইটস
  • ব্যাঙ্ক-ইপিএফও-তে জন্ম তারিখ প্রমাণে গ্রহণযোগ্য নয় আধার, জানিয়ে দিল কেন্দ্র।
  • এই বিষয়ে Employees' Provident Fund Organization একটি সার্কুলারও প্রকাশ করেছে।

ব্যাঙ্ক-ইপিএফও-তে জন্ম তারিখ প্রমাণে গ্রহণযোগ্য নয় আধার, জানিয়ে দিল কেন্দ্র। এই বিষয়ে Employees' Provident Fund Organization একটি সার্কুলারও প্রকাশ করেছে। আধার নম্বরকে কোনও ব্যক্তির পরিচয়পত্র হিসেবে গ্রহণ করা যেতে পারে। কিন্তু তা কোনওভাবেই জন্ম তারিখের প্রামাণ্য নথি নয়, এমনটাই বলা হচ্ছে। 

এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) জন্মতারিখের (DoB) প্রমাণের জন্য গ্রহণযোগ্য নথির তালিকা থেকে আধারকে সরিয়ে দিচ্ছে। ১৬ জানুয়ারি জারি করা একটি সার্কুলারে (নং: WSU/2024/1/UIDAI ম্যাটার/4090), বলা হয়েছে যে, সার্কুলার নম্বরে বিশদ বিবরণ অনুসারে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (ইউআইডিএআই) এর নির্দেশ  অনুসরণ করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

UIDAI-এর সার্কুলার, যা ২০১৬ সালের আধার আইন এবং নথিভুক্তি এবং আপডেট পদ্ধতির তত্ত্বাবধানকারী নিয়ম উল্লেখ করে এটা স্পষ্ট করেছে যে, আধার জন্ম তারিখের বৈধ প্রমাণ নয়। বম্বে হাইকোর্টের মতো সাম্প্রতিক আদালতের রায়গুলি আরও পরিষ্কার করেছে যে, আধারকে জন্মের প্রমাণ হিসাবে গ্রহণ করা যায় না।

আরও পড়ুন

EPFO-এর জন্য কোন প্রমাণগুলি বৈধ-

১. জন্ম ও মৃত্যু নিবন্ধক দ্বারা জারি করা জন্ম শংসাপত্র
২. কোনো স্বীকৃত সরকারী বোর্ড বা বিশ্ববিদ্যালয় দ্বারা জারি করা মার্কশিট
৩. স্কুল ত্যাগের শংসাপত্র (SLC)/ স্কুল ট্রান্সফার সার্টিফিকেট (TC)/ SSC সার্টিফিকেট যার নাম ও জন্ম তারিখ রয়েছে
৪. পরিষেবা রেকর্ডের উপর ভিত্তি করে শংসাপত্র
৫. প্যান কার্ড
৬. কেন্দ্রীয় / রাজ্য পেনশন পেমেন্ট অর্ডার
৭. সরকার কর্তৃক প্রদত্ত আবাসিক শংসাপত্র

সম্প্রতি EPFO-তে আধার কার্ডকে জন্ম তারিখের প্রমাণপত্র হিসাবে ব্যবহার করা নিয়ে বিস্তর জলঘোলা হয়েছে। জানা গেছে, ইপিএফও-তে বহু সদস্য নিজেদের জন্মের প্রমাণপত্র হিসাবে আধার কার্ড জমা দিয়েছেন। তাতে ছাড়পত্রও দেয় শ্রম মন্ত্রক। এমনকি বিভিন্ন ব্যাঙ্কের কেওয়াইসির ক্ষেত্রেও আধার কার্ডকেই জন্মের প্রমাণপত্র হিসাবে ব্যবহার করা হয়। পাশাপাশি, পাসপোর্টের ক্ষেত্রেও অনেক সময় আধারকে জন্মের প্রমাণপত্র হিসাবে গ্রহণ করা হচ্ছে। কিন্তু অচিরেই তা আর গ্রাহ্য হবে না বলেই সূত্রের খবর। যেকারণে বিভিন্ন প্রতিষ্ঠানে নির্দেশ দেওয়া হচ্ছে যে, আধার কার্ড বা আধার নম্বরকে যেন কোনও ব্যক্তির জন্মের প্রমাণপত্র বা জন্ম তারিখের প্রমাণপত্র হিসাবে না ব্যবহার করা হয়। এটা শুধু ব্যক্তির পরিচয়পত্র হিসাবে ব্যবহার করা যেতে পারে। ব্যাঙ্ক বা বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানকেও এ ব্যাপারে নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে।

Advertisement

সংশ্লিষ্ট মহল সূত্রে খবর, UIDAI আধারের জন্য দেওয়া ব্যক্তির জন্ম তারিখ সঠিক কিনা, সেটা যাচাই করে না। ব্যক্তির জমা দেওয়া নথির ভিত্তিতেই জন্ম তারিখের উল্লেখ করা হয় আধারে। কিন্তু সেই ব্যক্তি যে জন্ম তারিখের প্রকৃত তথ্যই দিচ্ছেন, তার তো কোনও নিশ্চয়তা নেই, সেজন্যই এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে। 

 

Advertisement