scorecardresearch
 

Adani Coal Scam: আবার আদানি, অতি নিম্নমানের কয়লাকে 'হাই গ্রেড' বলে চড়া দামে বিক্রি, বড়সড় দুর্নীতির অভিযোগ

Adani suspected of fraud by selling very low grade coal at a high price by claiming it to be higher grade coal abk

Advertisement
লো গ্রেডের কয়লাকে হাই গ্রেডের বলে বেশি দামে বিক্রি, আদানির বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ লো গ্রেডের কয়লাকে হাই গ্রেডের বলে বেশি দামে বিক্রি, আদানির বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ
হাইলাইটস
  • আদানি গ্রুপ ২০১৩ সালে উচ্চ মূল্যের জ্বালানি হিসেবে নিম্ন-গ্রেডের কয়লা বিক্রি করে জালিয়াতি করেছিল
  • গ্রুপের মুখপাত্র এই সমস্ত অভিযোগকে মিথ্যা এবং ভিত্তিহীন বলে অভিহিত করেছেন

বিলিয়নেয়ার গৌতম আদানির নেতৃত্বাধীন আদানি গ্রুপের শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর শেয়ারের দাম বাড়তে থাকে। তবে এরই মধ্যে একটি সংবাদপত্রের প্রতিবেদনে ওই গ্রুপের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ এনে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। লন্ডন-ভিত্তিক ফিন্যান্সিয়াল টাইমস-এর একটি প্রতিবেদন সন্দেহ উত্থাপন করেছে যে আদানি গ্রুপ ২০১৩ সালে উচ্চ মূল্যের জ্বালানি হিসেবে নিম্ন-গ্রেডের কয়লা বিক্রি করে জালিয়াতি করেছিল। এখন গ্রুপটি এ বিষয়ে ব্যাখ্যা দিয়ে বিবৃতি দিয়েছে এবং এ ধরনের অভিযোগকে মিথ্যা ও ভিত্তিহীন বলে আখ্যায়িত করেছে।

প্রতিবেদনে উত্থাপিত জালিয়াতির সন্দেহে

২০১৩ সালের অর্গানাইজড ক্রাইম অ্যান্ড করাপশন রিপোর্টিং প্রজেক্টের (ওসিআরপি) নথির উদ্ধৃতি দিয়ে ফিন্যান্সিয়াল টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, আদানি গ্রুপ খুব কম-গ্রেডের কয়লা বেশি দামে বিক্রি করা করেছিল এবং এটিকে উচ্চ গ্রেডের কয়লা হিসেবে বিক্রি করেছিল। প্রতিবেদনে দাবি করা হয়েছে যে পরের বছর ২০১৪ সালের জানুয়ারিতে, আদানি গ্রুপ একটি ইন্দোনেশিয়ান কোম্পানির কাছ থেকে টন প্রতি ২৮ ডলার মূল্যে 'নিম্ন-গ্রেড' কয়লা কিনেছিল। এই চালানটি তামিলনাড়ু জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানির (TANGEDCO) কাছে উচ্চ মানের কয়লা হিসেবে বিক্রি করা হয়েছিল প্রতি মেট্রিক টন গড়ে ৯১.৯১ ডলার দামে।

আদানি গ্রুপ এই স্পষ্টীকরণ দিয়েছে

আদানি গ্রুপ এই অভিযোগ সম্পর্কে একটি বিবৃতি জারি করেছে এবং গ্রুপের মুখপাত্র এই সমস্ত অভিযোগকে মিথ্যা এবং ভিত্তিহীন বলে অভিহিত করেছেন। তিনি বলেছেন যে আদানি গ্লোবাল পিটিই লিমিটেড টেন্ডার এবং পিওতে নির্ধারিত মানের মানগুলির তুলনায় TANGEDCO কে নিম্নমানের কয়লা সরবরাহ করেছে এমন দাবি সম্পূর্ণ মিথ্যা। মুখপাত্র বলেন, সংস্থাগুলো বিভিন্ন স্থানে সরবরাহকৃত কয়লার পুঙ্খানুপুঙ্খ মানের পরীক্ষা-নিরীক্ষা করেছে এবং এতে স্পষ্ট প্রমাণিত হয়েছে যে নিম্নমানের কয়লা সরবরাহের অভিযোগ শুধু ভিত্তিহীন ও মিথ্যা।

Advertisement

Advertisement