scorecardresearch
 

Aditya L1 PSLV Rocket: আদিত্যকে নিয়ে সূর্যে পাড়ি দেবে, কতটা ক্ষমতা এই রকেটের? 

পিএসএলভি-এক্সএল রকেট আদিত্য-এল১ মহাকাশে পাঠাবে। এটি PSLV-এর ৫৯তম ফ্লাইট। এটি XL ভেরিয়েন্টের ২৫তম ফ্লাইট। শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টারের লঞ্চ প্যাড ২ থেকে উৎক্ষেপণটি হচ্ছে। এই রকেটটি ১৪৫.৬২ ফুট উঁচু। উৎক্ষেপণের সময় এর ওজন ৩২১ টন। এটি একটি চার পর্যায়ের রকেট।

Advertisement
হাইলাইটস
  • পিএসএলভি-এক্সএল রকেট আদিত্য-এল১ মহাকাশে পাঠাবে।
  • এটি PSLV-এর ৫৯তম ফ্লাইট।

পিএসএলভি-এক্সএল রকেট আদিত্য-এল১ মহাকাশে পাঠাবে। এটি PSLV-এর ৫৯তম ফ্লাইট। এটি XL ভেরিয়েন্টের ২৫তম ফ্লাইট। শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টারের লঞ্চ প্যাড ২ থেকে উৎক্ষেপণটি হচ্ছে। এই রকেটটি ১৪৫.৬২ ফুট উঁচু। উৎক্ষেপণের সময় এর ওজন ৩২১ টন। এটি একটি চার পর্যায়ের রকেট। এই রকেট আদিত্য-এল1কে পৃথিবীর নিম্ন কক্ষপথে উৎক্ষেপণ করবে। যার পেরিজি হবে ২৩৫ কিলোমিটার এবং অ্যাপোজি হবে ১৯,৫০০ কিলোমিটার। পেরিজি মানে পৃথিবীর সবচেয়ে কাছের দূরত্ব এবং অ্যাপোজি মানে সর্বোচ্চ দূরত্ব। আদিত্য-এল1 এর ওজন ১৪৮০.৭ কেজি। আদিত্য-এল 1 মহাকাশযানটি উৎক্ষেপণের প্রায় ৬৩ মিনিট পরে রকেট থেকে আলাদা হবে।

PSLV-XL রকেট আদিত্যকে ২৫ মিনিটের মধ্যে নির্ধারিত কক্ষপথে পাঠাবে। এটি এই রকেটের দীর্ঘতম ফ্লাইটগুলির মধ্যে একটি। তার মানে দীর্ঘতম সময়ের জন্য। এর আগে 2021 সালে ব্রাজিলের অ্যামাজন সহ ১৮টি স্যাটেলাইটের ফ্লাইট ছিল এত দীর্ঘ ভ্রমণ। এটি এক ঘন্টা ৫৫ মিনিট সময় নিয়েছে। এর আগে ২০১৬ সালের সেপ্টেম্বরে এই রকেটটি ২ ঘন্টা ১৫ মিনিটের জন্য উড়েছিল। এরপর এটি মহাকাশে আটটি স্যাটেলাইট উৎক্ষেপণ করে।

রকেটের জন্য পেরিজির বিশেষ ব্যবস্থা করা হয়েছিল।ইসরোর এক বিজ্ঞানী জানিয়েছেন, এই রকেটের জন্য পেরিজির (এওপি) বিশেষ ব্যবস্থা করতে হবে। অতএব, এই রকেটের চতুর্থ পর্যায় আদিত্যকে একযোগে নির্দিষ্ট কক্ষপথে নিয়ে যাবে না। প্রথম ৩০ সেকেন্ডের জন্য চালু থাকবে। যতক্ষণ না আদিত্য স্থির AOP অর্জন করে, চতুর্থ পর্যায় তাকে ছাড়বে না।

আরও পড়ুন

ল্যারেঞ্জ পয়েন্ট অর্থাৎ L1-এ মহাকাশযান পৌঁছানো কঠিন কিন্তু এর সুবিধা হল আমরা কোনো বাধা ছাড়াই সূর্যের দিকে অবিরাম তাকাতে পারি। এটি একটি হ্যালো কক্ষপথ। ISRO আদিত্য-L1-এর সমস্ত ডেটা রিয়েল টাইমে পেতে থাকবে। ইসরো সূর্যের কারণে পরিবর্তিত মহাকাশের আবহাওয়া ক্রমাগত পর্যবেক্ষণ করতে সক্ষম হবে। ১৬ দিন পৃথিবীর চারপাশে ঘোরে, তারপর ১০৯ দিনের যাত্রা। উৎক্ষেপণের পরে, আদিত্য-এল1 ১৬ দিন ধরে পৃথিবীর চারপাশে ঘুরতে থাকবে। এই সময়ের মধ্যে পাঁচটি কক্ষপথ কৌশল হবে। যাতে সঠিক গতি অর্জন করা যায়। এর পরে থাকবে আদিত্য-এল১-এর ট্রান্স-ল্যাগ্রাঞ্জিয়ান ১ ইনসারশন (টিএলআই)। এরপর এখান থেকে তার ১০৯ দিনের যাত্রা শুরু হবে। আদিত্য-এল 1 পৌঁছানোর সাথে সাথে এটি সেখানে একটি কক্ষপথ কৌশল সম্পাদন করবে। যাতে এটি L1 বিন্দুর চারপাশে ঘুরতে পারে।

Advertisement

Advertisement