scorecardresearch
 

Agniveer Scheme: ডিউটিতে মৃত অগ্নিবীরের পরিবারকে ৯৮ লক্ষ টাকা দেওয়া হয়েছে, রাহুলের দাবিতে জবাব সেনার

লোকসভার বিরোধী দলের নেতা রাহুল গান্ধী বুধবার অভিযোগ করেছিলেন যে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং শহিদ অগ্নিবীরদের পরিবারকে ক্ষতিপূরণের বিষয়ে সংসদে "মিথ্যা" বলেছেন। তিনি বলেন, এ জন্য তার ক্ষমা চাওয়া উচিত। এবার এ বিষয়ে ভারতীয় সেনাবাহিনীর এডিজি পিআইয়ের বক্তব্য বেরিয়ে এসেছে। এতে বলা হয়েছে যে সোশ্যাল মিডিয়ায় কিছু পোস্ট প্রকাশ করেছে যে অগ্নিবীর অজয় কুমারের পরিবারের সদস্যদের ক্ষতিপূরণ দেওয়া হয়নি, যিনি ডিউটির সময় প্রাণ হারিয়েছিলেন।

Advertisement
রাহুল গান্ধীর অভিযোগে সেনাবাহিনীর প্রতিক্রিয়া রাহুল গান্ধীর অভিযোগে সেনাবাহিনীর প্রতিক্রিয়া

লোকসভার বিরোধী দলের নেতা রাহুল গান্ধী বুধবার অভিযোগ করেছিলেন যে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং শহিদ অগ্নিবীরদের পরিবারকে ক্ষতিপূরণের বিষয়ে সংসদে "মিথ্যা" বলেছেন। তিনি বলেন, এ জন্য তার ক্ষমা চাওয়া উচিত। এবার এ বিষয়ে ভারতীয় সেনাবাহিনীর এডিজি পিআইয়ের বক্তব্য বেরিয়ে এসেছে। এতে বলা হয়েছে যে সোশ্যাল মিডিয়ায় কিছু পোস্ট প্রকাশ করেছে যে অগ্নিবীর অজয় কুমারের পরিবারের সদস্যদের ক্ষতিপূরণ দেওয়া হয়নি, যিনি ডিউটির সময় প্রাণ হারিয়েছিলেন। এরপরে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের কার্যালয় থেকে ADG PI-এর পোস্টটি  রিপোস্ট করা হয়েছে।

ADG PI বলেছেন যে এই বিষয়ে  জোর দেওয়া হয়েছে যে ভারতীয় সেনাবাহিনী অগ্নিবীর অজয় কুমারের সর্বোচ্চ আত্মত্যাগকে স্যালুট করে। পূর্ণ সামরিক সম্মানে তাকে শেষ বিদায় জানানো হয়। আরও বলা হয়েছে যে ইতিমধ্যেই অগ্নিবীর অজয়ের পরিবারের সদস্যদের ৯৮.৩৯ লক্ষ টাকা দেওয়া হয়েছে।

এডিজি পিআই বলেছেন যে অগ্নিবীর যোজনার বিধান অনুসারে, পুলিশ যাচাইকরণের পরে প্রায় ৬৭ লক্ষ টাকার আর্থিক সহায়তা এবং অন্যান্য সুবিধা দেওয়া হবে। মোট পরিমাণ হবে প্রায় ১.৬৫ কোটি টাকা। বিবৃতিতে অগ্নিবীরসহ শহিদ সেনাদের পরিবারকে দেওয়া আর্থিক সহায়তা যত দ্রুত সম্ভব পরিশোধ করার কথা বলা হয়েছে।

আরও পড়ুন

ভিডিও শেয়ার করে কী বলেন রাহুল?
কংগ্রেস নেতা রাহুল গান্ধী এক্স-এ একটি ভিডিও শেয়ার করেছিলেন, যেখানে তিনি অভিযোগ করেছেন যে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং শহিদ অগ্নিবীরের পরিবারকে সহায়তা পাওয়ার বিষয়ে সংসদে মিথ্যা বলেছেন। শহিদ অগ্নিবীর অজয় সিংয়ের বাবা নিজেই  এই বিষয়ে সত্যতা জানিয়েছেন। প্রতিরক্ষামন্ত্রীর উচিত সংসদ, দেশ, সেনাবাহিনী এবং শহিদ অগ্নিবীর অজয় সিংয়ের পরিবারের কাছে ক্ষমা চাওয়া। রাহুল গান্ধী তার ভিডিওতে অগ্নিবীর শহিদ অজয় সিংয়ের বাবার কথিত বক্তব্য তুলে ধরেছিলেন। রাহুলের পোস্ট শেয়ার করে, প্রিয়াঙ্কা গান্ধী বিজেপিকে "যে পরিবারের ছেলেকে দেশের জন্য বলিদান করেছে তাদের আত্মত্যাগকে অপমান করার" অভিযোগও করেছেন।

Advertisement

লোকসভায় বিষয়টি তুলে ধরেন রাহুল গান্ধী
লোকসভায় রাহুল গান্ধী কেন্দ্রীয় সরকারের অগ্নিবীর প্রকল্পের কথাও উল্লেখ করেছিলেন, তিনি বলেছিলেন যে আমি অগ্নিবীরের পরিবারের সঙ্গে  দেখা করেছি। কেন্দ্রীয় সরকার অগ্নিবীরকে শহিদের মর্যাদা দেয় না। অগ্নিবীর একজন ব্যবহার ও নিক্ষেপকারী শ্রমিক। এই পরিকল্পনা নিয়ে সেনাদের মনে আতঙ্ক বিরাজ করছে। মোদীজি এই সৈন্যদের শহিদ মনে করেন না। এই বিষয়ে, রাজনাথ সিং রাহুলের অগ্নিপথ সামরিক নিয়োগ প্রকল্পের দাবি অস্বীকার করেছিলেন এবং বলেছিলেন যে ১৫৮টি সংস্থার পরামর্শ নেওয়ার পরে এই প্রকল্পটি শুরু হয়েছিল।

রাহুলের বিরুদ্ধে বিভ্রান্তির অভিযোগ তুলেছিলেন রাজনাথ
রাষ্ট্রপতির ভাষণে ধন্যবাদ প্রস্তাবে রাহুল গান্ধীর ভাষণ চলাকালীন, রাজনাথ সিং হস্তক্ষেপ করেছিলেন এবং বলেছিলেন যে অগ্নিবীর, যিনি ডিউটি  লাইনে নিজের জীবন উৎসর্গ করেছিলেন, তিনি ১ কোটি টাকা ক্ষতিপূরণ পান। রাজনাথ সিং রাহুল গান্ধীকে সংসদকে বিভ্রান্ত না করার জন্য বলেছিলেন এবং লোকসভার স্পিকার ওম বিড়লাকে অগ্নিপথ প্রকল্পে রাহুলের দাবিগুলি সরাতে অনুরোধ করেছিলেন।

Advertisement