scorecardresearch
 

Agniveer Gawate Akshay Laxman: প্রথম শহিদ অগ্নিবীর অক্ষয় লক্ষ্মণের পরিবার পাবে ১ কোটি ১৩ লাখ টাকা ক্ষতিপূরণ, কেন ?

লাদাখের সিয়াচেনে পোস্ট করা ভারতীয় সেনা সৈনিক গাভাতে অক্ষয় লক্ষ্মণ হলেন প্রথম অগ্নিবীর যিনি দায়িত্ব পালনের সময় শহীদ হন। সেনাবাহিনীর লেহ-ভিত্তিক ফায়ার অ্যান্ড ফিউরি কর্পস রবিবার জানিয়েছে যে সিয়াচেনে কর্তব্যরত অবস্থায় একজন অগ্নিবীর লক্ষ্মণ শহীদ হয়েছেন।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • লাদাখের সিয়াচেনে পোস্ট করা ভারতীয় সেনা সৈনিক গাভাতে অক্ষয় লক্ষ্মণ হলেন প্রথম অগ্নিবীর যিনি দায়িত্ব পালনের সময় শহীদ হন।
  • সেনাবাহিনীর লেহ-ভিত্তিক ফায়ার অ্যান্ড ফিউরি কর্পস রবিবার জানিয়েছে যে সিয়াচেনে কর্তব্যরত অবস্থায় একজন অগ্নিবীর লক্ষ্মণ শহীদ হয়েছেন।

লাদাখের সিয়াচেনে পোস্ট করা ভারতীয় সেনা সৈনিক গাভাতে অক্ষয় লক্ষ্মণ হলেন প্রথম অগ্নিবীর যিনি দায়িত্ব পালনের সময় শহীদ হন। সেনাবাহিনীর লেহ-ভিত্তিক ফায়ার অ্যান্ড ফিউরি কর্পস রবিবার জানিয়েছে যে সিয়াচেনে কর্তব্যরত অবস্থায় একজন অগ্নিবীর লক্ষ্মণ শহীদ হয়েছেন। সেনাবাহিনী শহীদ গাভাতে অক্ষয় লক্ষ্মণের মৃত্যুতে শোক প্রকাশ করেছে এবং তার পরিবার কীভাবে 1 কোটি টাকার বেশি পাবে তা জানিয়েছে। গাভাতেকে সিয়াচেনে পোস্ট করা হয়েছিল গাভাতেকে সিয়াচেন হিমবাহে পোস্ট করা হয়েছিল, কারাকোরাম রেঞ্জের প্রায় 20,000 ফুট উচ্চতায় অবস্থিত। এই হিমবাহটি বিশ্বের সর্বোচ্চ উচ্চতার যুদ্ধক্ষেত্র হিসাবে পরিচিত যেখানে সৈন্যদের প্রবল বরফের বাতাসের সাথে লড়াই করতে হয়। এটি ভারতের বৃহত্তম হিমবাহ এবং বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হিমবাহ।লক্ষ্মণ শনিবার ভোরে মারা যান।

শহীদের পরিবারের সদস্যদের দেওয়া ক্ষতিপূরণের বিষয়ে, সেনাবাহিনী এক্স-এ পোস্ট করেছে, 'অগ্নিবীর (অপারেটর) গাভাতে অক্ষয় লক্ষ্মণ সিয়াচেনে দায়িত্ব পালনে জীবন উৎসর্গ করেছেন। এই শোকের মুহুর্তে, ভারতীয় সেনাবাহিনী শোকাহত পরিবারের সাথে দৃঢ়ভাবে দাঁড়িয়েছে। 'মৃত ব্যক্তির নিকটবর্তী আত্মীয়দের আর্থিক সহায়তা সংক্রান্ত সামাজিক মিডিয়াতে বিরোধপূর্ণ বার্তাগুলির পরিপ্রেক্ষিতে, এটি স্পষ্ট করা গুরুত্বপূর্ণ যে আত্মীয়দের দ্বারা প্রাপ্ত বেতনগুলি সৈনিকের প্রাসঙ্গিক শর্তাবলী এবং পরিষেবার শর্তাবলী দ্বারা নিয়ন্ত্রিত হয়৷ ' অগ্নিবীরদের নিয়োগের শর্ত অনুযায়ী, শহীদের জন্য অনুমোদিত বেতন নিম্নরূপ হবে:-

-শহীদ লক্ষ্মণের পরিবারের সদস্যরা অবদানকারী বীমা হিসাবে 48 লক্ষ টাকা পাবেন। এর পাশাপাশি শহীদ পরিবার ৪৪ লাখ টাকা এক্স-গ্রেশিয়াও পাবে। - শুধু তাই নয়, অগ্নিবীরের দেওয়া সেবা তহবিল থেকেও শহীদ পরিবার একটি পরিমাণ (৩০ শতাংশ) পাবে, যার মধ্যে সরকারের সমান অবদান এবং সুদও থাকবে। এছাড়াও, পরিবারের সদস্যরাও মৃত্যুর তারিখ থেকে চার বছর পূর্ণ না হওয়া পর্যন্ত অবশিষ্ট মেয়াদের জন্য অর্থ পাবেন এবং এই পরিমাণ 13 লাখ টাকার বেশি হবে। এছাড়া সশস্ত্র বাহিনী ওয়ার ক্যাজুয়ালটি ফান্ড থেকে শহীদ সৈনিকদের পরিবারকে ৮ লাখ টাকা অনুদান দেওয়া হবে। - আর্মি ওয়াইভস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন (AWWA) থেকে 30 হাজার টাকার তাত্ক্ষণিক আর্থিক সহায়তা। - মানে সামগ্রিকভাবে এই পরিমাণ 1 কোটি, 13 লাখ টাকার অনেক বেশি হবে।

আরও পড়ুন

Advertisement

ফায়ার অ্যান্ড ফিউরি কর্পসের পোস্ট ফায়ার অ্যান্ড ফিউরি কর্পস 'এক্স'-এ বলেছে তুষারে চুপচাপ থাকতে, বিউগলের শব্দ হলেই তারা উঠে আবার মার্চ করবে।' এতে বলা হয়েছে, 'ফায়ার অ্যান্ড ফিউরি কর্পসের সমস্ত পদমর্যাদা সিয়াচেনের কঠিন উচ্চতায় দায়িত্ব পালন করার সময় অগ্নিবীর (অপারেটর) গাভাতে অক্ষয় লক্ষ্মণের সর্বোচ্চ আত্মত্যাগকে স্যালুট জানায় এবং পরিবারের প্রতি আমাদের গভীর সমবেদনা প্রকাশ করে।' রাহুল অগ্নিবীর যোজনাকে অপমান বলে অভিহিত করেছেন।আপনাদের বলে দেওয়া যাক যে সম্প্রতি কংগ্রেস নেতা রাহুল গান্ধী অগ্নিবীর যোজনা নিয়ে সরকারকে নিশানা করেছিলেন। তিনি বলেছিলেন যে অগ্নিবীর ভারতের বীরদের অপমান করার একটি পরিকল্পনা এবং অগ্নিবীরের শহীদ হওয়ার পরে তাদের পরিবারকে পেনশন বা অন্যান্য সুবিধা দেওয়া হয় না।রাহুলের অভিযোগ পুরোপুরি অস্বীকার করেছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। আইটি সেলের চেয়ারম্যান অমিত মালব্য বলেছেন। অভিযোগগুলো 'সম্পূর্ণ ভিত্তিহীন ও দায়িত্বজ্ঞানহীন'।

বিজেপির পাল্টা আক্রমণ তিনি বলেন, 'অগ্নিবীর গাভাতে অক্ষয় লক্ষ্মণ সেবা করতে গিয়ে প্রাণ হারিয়েছেন এবং তাই দায়িত্ব পালনে প্রাণ হারিয়েছেন এমন একজন সৈনিক হিসেবে তিনি ক্ষতিপূরণ পাওয়ার অধিকারী। এর অধীনে, লক্ষ্মণের পরিবার 48 লক্ষ টাকার নন-কন্ট্রিবিউটরি ইন্স্যুরেন্স, 44 লক্ষ টাকা এক্স-গ্রেশিয়ার পরিমাণ, অগ্নিবীরের দ্বারা অনুদান করা পরিষেবা তহবিল (30 শতাংশ), সরকারের সমতুল্য অবদান এবং তার উপর সুদের পরিমাণ পাবে। ..' মালব্য তার পোস্টে বলেছেন, "তাই ভুয়ো খবর ছড়াবেন না। আপনি প্রধানমন্ত্রী হতে চান, চেষ্টা করুন এবং সেরকম আচরণ করুন। পাঞ্জাবে অগ্নিবীরের মৃত্যু নিয়ে বক্তব্য ছিল। সম্প্রতি, বিরোধীরা জম্মু ও কাশ্মীরে প্রাণ হারানো অগ্নিবীর অমৃতপাল সিংয়ের শেষকৃত্যের সময় সেনাবাহিনীর দ্বারা 'গার্ড অফ অনার' না দেওয়ার জন্য সরকারের সমালোচনা করেছিল। যাইহোক, পরে সেনাবাহিনীর পক্ষ থেকে একটি বিবৃতি আসে যে অগ্নিবীর অমৃতপাল সিং তার নিজের বুলেটের কারণে মারা গেছেন, তাই নিয়ম অনুসারে, তাকে সামরিক সম্মানের সাথে চূড়ান্ত বিদায় দেওয়া হয়নি।

 

Advertisement