scorecardresearch
 

Gyanvapi Masjid: জ্ঞানবাপী মামলা: মসজিদে ASI সার্ভে চলবে, জানিয়ে দিল হাইকোর্ট

জ্ঞানবাপী মসজিদ মামলায় এলাহাবাদ হাইকোর্ট বড় রায় দিয়েছে। আদালত আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার (এএসআই) সার্ভে স্থগিত করার আবেদন খারিজ করে দিয়েছে।

Advertisement
জ্ঞানবাপী মসজিদ মামলা জ্ঞানবাপী মসজিদ মামলা
হাইলাইটস
  • জ্ঞানবাপী মসজিদ মামলায় এলাহাবাদ হাইকোর্ট বড় রায় দিয়েছে
  • মসজিদে ASI সার্ভে চলবে, জানিয়ে দিল হাইকোর্ট

জ্ঞানবাপী মসজিদ মামলায় এলাহাবাদ হাইকোর্ট বড় রায় দিয়েছে। আদালত আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার (এএসআই) সার্ভে স্থগিত করার আবেদন খারিজ করে দিয়েছে। আদালত বলেছে, এই সার্ভেতে কেউ ক্ষতিগ্রস্ত হচ্ছে না। হাইকোর্ট আঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদ কমিটির আবেদন খারিজ করে বলেছে যে জরিপ অবিলম্বে শুরু হতে পারে। 

২১ জুলাই বারাণসীর একটি আদালত এএসআইকে নির্দেশ দিয়েছিল যেখানে প্রয়োজন সেখানে খনন সহ জরিপ চালানোর জন্য। আগে যেখানে মন্দির ছিল সেখানে মসজিদ নির্মিত হয়েছিল কি না তা নির্ধারণ করতেই এই সার্ভে করার অনুমতি দেওয়া হয়েছিল। ৪ অগাস্ট রিপোর্ট জমা দেওয়ারও নির্দেশ দেয় আদালত। ২৪ জুলাই থেকে সার্ভে করা শুরু করেছিল এএসআই। কিন্তু মুসলিম পক্ষ প্রথমে এএসআই সমীক্ষার রায়কে সুপ্রিম কোর্টে এবং পরে হাইকোর্টে চ্যালেঞ্জ করে। এখন এই আবেদন খারিজ করে দিয়েছে হাইকোর্ট। এলাহাবাদ হাইকোর্ট বলেছে, ন্যায়বিচারের স্বার্থে এএসআই সমীক্ষা জরুরি। এটি কিছু শর্তের অধীনে বাস্তবায়ন করা প্রয়োজন।

প্রকৃতপক্ষে, শুক্রবার জেলা জজ এ কে বিশ্বেশ মসজিদ চত্বরে বৈজ্ঞানিক সমীক্ষার নির্দেশ দিয়েছিলেন। এএসআইকে ৪ অগাস্টের মধ্যে বারাণসীর জেলা আদালতে সমীক্ষার রিপোর্ট জমা দিতে হয়েছিল। এই নির্দেশের পরে, এএসআই দল সোমবার সার্ভে করতে জ্ঞানবাপী পৌঁছেছে। কিন্তু মুসলিম পক্ষ এই সমীক্ষা নিষিদ্ধের দাবিতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। মসজিদ কমিটির আইনজীবী  আশঙ্কা প্রকাশ করেছিলেন যে জরিপ ও খননের ফলে কাঠামোর ক্ষতি হবে। যদিও, কেন্দ্রীয় সরকার সুপ্রিম কোর্টকে আশ্বাস দিয়েছিল যে সার্ভে কোনওভাবেই কাঠামোর পরিবর্তন করবে না। সার্ভে দুই দিন স্থগিত রেখে মসজিদ কমিটিকে হাইকোর্টে যেতে বলেছে আদালত। এরপর মুসলিম পক্ষ হাইকোর্টে যায়। শুনানি শেষে মুসলিম পক্ষের আবেদন খারিজ করে দেয় হাইকোর্ট। 

আরও পড়ুন

এর মধ্যেই মসজিদ কমপ্লেক্সে 'হিন্দু চিহ্ন' এবং 'প্রতীক' রক্ষার জন্য এলাহাবাদ হাইকোর্টে একটি আবেদন জমা পড়ে। জ্ঞানবাপী-শ্রিংগার গৌরী মামলার অন্যতম আবেদনকারী রাখি সিং এই আবেদনটি দায়ের করেন। পিআইএল অনুসারে, এটি বলা হয়েছে যে শ্রিংগার গৌরী মামলায় বারাণসী আদালতের রায় না দেওয়া পর্যন্ত অহিন্দুদের প্রাঙ্গণে প্রবেশ নিষিদ্ধ করা উচিত এবং জ্ঞানবাপী চত্বরে প্রাপ্ত হিন্দু প্রতীকগুলিকে রক্ষা করার নির্দেশ দেওয়া উচিত। আগামী ৭ অগাস্ট এ বিষয়ে শুনানির দিন ধার্য করা হয়েছে।

Advertisement

Advertisement